পাঠ – ৬: অরুণোদয়, Class 5, Chapter 6, Bengali, SEBA New Book, Bengali Medium

ক – পাঠভিত্তিক (পৃষ্ঠা ৪৭)
উত্তর দাও।
(ক) পাঠটিতে কে কাকে চিঠি লিখেছে?
উত্তর: পাঠটিতে মুক্তা তার বান্ধবী আকাঙ্ক্ষাকে চিঠি লিখেছে।
(খ) চিঠিটিতে ‘সুখবর’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: চিঠিটিতে ‘সুখবর’ বলতে গ্রামের বহুদিনের আকাঙ্ক্ষা পূরণ করে একটি গ্রন্থাগার তৈরি হওয়াকে বোঝানো হয়েছে।
(গ) গ্রামের গ্রন্থাগারটির নাম কী রাখা হয়েছে?
উত্তর: গ্রামের গ্রন্থাগারটির নাম রাখা হয়েছে ‘অরুণোদয়’।
(ঘ) গ্রন্থাগারটি কাদের উদ্যোগে গড়ে উঠেছে?
উত্তর: গ্রন্থাগারটি গ্রামের যুব সংগঠন ‘নেতাজি সংঘে’র সদস্য-সদস্যাদের উদ্যোগে গড়ে উঠেছে।
(ঙ) ‘বইয়ের পোকা’ বলতে কী বোঝ?
উত্তর: ‘বইয়ের পোকা’ বলতে বোঝায় যে ব্যক্তি বই পড়তে খুব ভালোবাসেন এবং বইপত্র নিয়ে থাকতেই পছন্দ করেন।
(চ) গ্রন্থাগারিকের নাম কী? তাঁকে কেন গ্রন্থাগারিক করা হয়েছে?
উত্তর: গ্রন্থাগারিকের নাম নীলকণ্ঠ দাদা। তাঁকে গ্রন্থাগারিক করা হয়েছে কারণ সবাই তাঁকে ‘বইয়ের পোকা’ বলেই জানেন, তিনি বই পড়তে খুব ভালোবাসেন এবং বই-পত্রগুলো গ্রন্থাগারে কীভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে হয় তাও তিনি জানেন।
(ছ) গ্রন্থাগারটিতে ছোটোদের উপযোগী কী কী বই আছে?
উত্তর: গ্রন্থাগারটিতে ছোটোদের উপযোগী বইয়ের মধ্যে আছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মুকুট’ ও ‘শারদোৎসব’ নাটক, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘রামের সুমতি’, নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’, উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ‘টুনটুনির বই’, সুকুমার রায়ের ‘পাগলা দাশু’, এবং সত্যজিৎ রায়ের ‘জয় বাবা ফেলুনাথ’।
(জ) ‘গ্রন্থমেলা’ কী?
উত্তর: ‘গ্রন্থমেলা’ হলো এমন একটি মেলা বা প্রদর্শনী যেখানে বিভিন্ন প্রকাশনীর বই একসাথে প্রদর্শন ও বিক্রি করা হয়।
(ঝ) বই পড়লে কী হয়?
উত্তর: বই পড়লে আমরা বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করতে পারি এবং নতুন নতুন অনেক কথা জানতে পারি।
এই পাঠে এক বান্ধবী আরেক বান্ধবীকে নিজের খবরা-খবর জানিয়ে চিঠি লিখেছে। তোমরাও তোমাদের বন্ধু-বান্ধবীকে নিজেদের অঞ্চলের খবরা-খবর জানিয়ে এক-একটি চিঠি লেখো।
উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য একটি কাজ। একটি নমুনা নিচে দেওয়া হলো।)
(নিজের ঠিকানা)
(তারিখ)
প্রিয় (বন্ধুর নাম),
ভালোবাসা নিস। আশা করি তুই ভালো আছিস। অনেকদিন পর তোকে চিঠি লিখতে বসলাম।
আজ তোকে একটা ভালো খবর দেব। আমাদের পাড়ায় এই শীতে একটা স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছিল। ‘সবুজ সংঘ’ ক্লাবের উদ্যোগে এই শিবিরটি হয়। ডাক্তার কাকা এবং ওঁর বন্ধুরা এসে ছোট-বড় সবার স্বাস্থ্য পরীক্ষা করেন এবং বিনামূল্যে ওষুধ দেন। এই উদ্যোগের ফলে পাড়ার বয়স্ক মানুষের খুব উপকার হয়েছে।
তোর ওদিকের সব খবর জানাস। কাকা-কাকিমাকে আমার প্রণাম দিবি।
ইতি
তোর বান্ধবী
(নিজের নাম)
‘এই অরুণোদয়’ আমাদের মনের আকাশকে নতুনভাবে আলোকিত করে তুলবে বলে আশা করছি’- এই বাক্যাটি কে, কাকে, কোন প্রসঙ্গে বলেছে? বিস্তারিতভাবে লেখো।
উত্তর: এই বাক্যটি মুক্তা তার বান্ধবী আকাঙ্ক্ষাকে চিঠিতে লিখেছে। তাদের গ্রামে ‘অরুণোদয়’ নামে একটি নতুন গ্রন্থাগার স্থাপন করা হয়েছে। এই গ্রন্থাগারে অনেক বই থাকবে, যেগুলো পড়ে তারা বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করতে পারবে এবং নতুন কথা জানতে পারবে। এই প্রসঙ্গেই মুক্তা আশা প্রকাশ করে বলেছে যে এই গ্রন্থাগারটি তাদের মনের আকাশকে নতুনভাবে আলোকিত করে তুলবে।
গ্রামের গ্রন্থাগারটি বিভিন্নজনের দানে কীভাবে গড়ে উঠেছে, তা আলোচনা করো।
উত্তর: গ্রামের গ্রন্থাগারটি গড়ে তুলতে ‘নেতাজি সংঘে’র উদ্যোগ দেখে গ্রামের সবাই এগিয়ে এসেছিলেন। ‘গ্রাম পঞ্চায়েতে’র সদস্য অশোক মন্ডল কাকু জমির ব্যবস্থা করে দিয়েছেন। হানিফ চাচা দুটো বইয়ের আলমারি দিয়েছেন। ‘মহিলা সমবায় সংঘে’র সভানেত্রী হরিদাসী মাসি কুড়িটা বই কিনে এনে দিয়েছেন। এ ছাড়া গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক দ্রুপদ রাজবংশী তাঁর নিজের দশটা বই গ্রন্থাগারে দিয়েছেন। এভাবেই বিভিন্নজনের দানে গ্রন্থাগারটি গড়ে উঠেছে।
এধরনের কয়েকটি উপায় বা মাধ্যমের নাম বলো।
(এক জায়গার খবর অন্য জায়গায় জানানোর মাধ্যম)
উত্তর: চিঠি ছাড়াও খবরাখবর জানানোর কয়েকটি উপায় হলো – টেলিফোন বা মোবাইল ফোন, ইন্টারনেট (ই-মেল, হোয়াটসঅ্যাপ), সংবাদপত্র, টেলিভিশন, রেডিও ইত্যাদি।
খ- ভাষা-অধ্যয়ন (ব্যবহারিক ব্যাকরণ) (পৃষ্ঠা ৪৮)
নীচের থেকে উপযুক্ত শব্দ নিয়ে প্রতিশব্দের তালিকাটি পূর্ণ করো।
* গ্রন্থ – পুস্তক, বই, পুথি
* গ্রন্থাগার – পাঠাগার
* লেখক – গ্রন্থকার, প্রণেতা, রচয়িতা
* (পাঠক) – পাঠকর্তা
এসো, যুক্তবর্ণ পড়ি ও লিখি।
* বিজ্ঞান – জ্ঞ = জ্ + ঞ
* শতদ্রু – দ্রু = দ্ + র + উ (বা, দ্র = দ্ + র)
এসো, যুক্তবর্ণ গঠন করি।
* জ + ঞ = জ্ঞ
* দ্ + র + উ = দ্রু
(পৃষ্ঠা ৪৯)
দলগত আলোচনা করে সংক্ষেপে টীকা লেখো।
(ক) গ্রন্থাগার
উত্তর: গ্রন্থাগার হলো এমন একটি গৃহ বা প্রতিষ্ঠান যেখানে পাঠকদের পড়ার জন্য বিভিন্ন ধরনের বই, পত্রিকা, সংবাদপত্র ইত্যাদি সংগ্রহ করে রাখা হয়। এখান থেকে পাঠকরা বইপত্র পড়তে পারেন বা বাড়িতেও নিয়ে যেতে পারেন। বইপত্রের হিসাব রাখার জন্য এখানে একজন গ্রন্থাগারিক থাকেন।
(খ) গ্রন্থমেলা
উত্তর: গ্রন্থমেলা হলো এমন একটি মেলা যেখানে বিভিন্ন প্রকাশনী সংস্থা তাদের প্রকাশিত বই প্রদর্শন ও বিক্রয়ের জন্য নিয়ে আসে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য আয়োজন করা হয়। পাঠকরা এখানে এসে এক ছাদের তলায় বিভিন্ন বিষয়ের বই দেখতে ও কিনতে পারেন।
(পৃষ্ঠা ৫০)
পাঠ থেকে একবচন বা বহুবচন সূচক শব্দগুলো খুঁজে বের করে সেগুলোর বহুবচন বা একবচন রূপ লেখো।
* একবচন: আমার – বহুবচন: আমাদের
* একবচন: বই – বহুবচন: বইগুলো
* একবচন: আমি – বহুবচন: আমরা
* একবচন: তোমার – বহুবচন: তোমাদের
* একবচন: সদস্য – বহুবচন: সদস্যদের
* একবচন: বইটি – বহুবচন: বইগুলি
নীচের বাক্যগুলোয় নিম্নরেখ পদগুলোতে ব্যবহৃত মূল শব্দ ও বিভক্তিগুলোকে আলাদা করে দেখাও।
(ক) আজ মাকে একটা সুখবর দেব।
উত্তর: মা + কে
(খ) দুটো বইয়ের আলমারি দিয়েছেন হানিফ চাচা।
উত্তর: বই + এর
(গ) এবার আমাদের গ্রামেও গ্রন্থমেলা হবে।
উত্তর: গ্রাম + এ
(ঘ) তুমি কি এবার গ্রন্থমেলাতে গিয়েছিলে?
উত্তর: গ্রন্থমেলা + তে
নীচের বাক্যগুলোকে প্রশ্নবোধক বাক্যে পরিবর্তিত করো।
(ক) বিদ্যালয়ে সোনিয়ার উপস্থিতি নিয়মিত।
উত্তর: বিদ্যালয়ে সোনিয়ার উপস্থিতি কি নিয়মিত?
(খ) সুনীল পড়তে ভালোবাসে।
উত্তর: সুনীল কি পড়তে ভালোবাসে?
(গ) রাজা এবার গরমের বন্ধে সিমলা যাবে।
উত্তর: রাজা কি এবার গরমের বন্ধে সিমলা যাবে?
(ঘ) রবিবার বিকেলে সবাই খেলতে আসবে।
উত্তর: রবিবার বিকেলে কি সবাই খেলতে আসবে?
বিপরীতার্থক শব্দ লেখো।
* সুখবর – দুঃখবর
* গ্রাম – শহর
* জ্ঞান – অজ্ঞান
* নতুন – পুরাতন
* উপযোগী – অনুপযোগী
* আশা – নিরাশা
নীচের শব্দগুলো দিয়ে বাক্য রচনা করো।
* বিশ্ববিদ্যালয় – সে গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে।
* উপযোগী – গ্রন্থাগারে ছোটোদের উপযোগী অনেক বই আছে।
* বই – আমি বই পড়তে খুব ভালোবাসি।
* গ্রন্থমেলা – এই শীতে আমাদের গ্রামে গ্রন্থমেলা হবে।
* গ্রন্থাগারিক – নীলকণ্ঠ দাদাকে গ্রামের গ্রন্থাগারিক করা হয়েছে।
গ- জ্ঞান-সম্প্রসারণ (পৃষ্ঠা ৫২)
গ্রন্থমেলা এবং গ্রন্থাগারের পার্থক্য লেখো।
উত্তর:
গ্রন্থমেলা: গ্রন্থমেলা একটি সাময়িক আয়োজন, যা সাধারণত বছরে একবার নির্দিষ্ট সময়ের জন্য অনুষ্ঠিত হয়। এখানে প্রধানত নতুন বই প্রদর্শন ও বিক্রি করা হয়।
গ্রন্থাগার: গ্রন্থাগার একটি স্থায়ী প্রতিষ্ঠান। এখানে বই, পত্রিকা ইত্যাদি সংগ্রহ করে রাখা হয় পাঠকদের পড়ার জন্য। গ্রন্থাগার থেকে বই কেনা যায় না, বরং পড়ার জন্য বা বাড়িতে নিয়ে যাওয়ার জন্য ধার দেওয়া হয়।
তোমাদের নিজেদের অঞ্চলের বিদ্যালয় বা কোনো সংস্থা-সংগঠনের গ্রন্থাগার সম্বন্ধে যা জান লেখো।
উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের অভিজ্ঞতা থেকে লেখার কাজ। একটি নমুনা নিচে দেওয়া হলো।)
আমাদের বিদ্যালয়ে একটি সুন্দর গ্রন্থাগার আছে। এখানে অনেক গল্পের বই, ছড়ার বই এবং সাধারণ জ্ঞানের বই আছে। আমাদের বাংলা দিদিমণি গ্রন্থাগারের দায়িত্বে আছেন। টিফিন পিরিয়ডে বা ছুটির পরে আমরা সেখান থেকে বই নিয়ে পড়তে পারি। আমরা এক সপ্তাহের জন্য বই বাড়িতেও আনতে পারি।
নীচে ছোটোদের কয়েকটি জনপ্রিয় চরিত্র এবং তাঁদের স্রষ্টাদের দাগ টেনে মিলাও।
উত্তর:
* ঘনাদা – প্রে
মেন্দ্র মিত্র
* ফেলুদা – সত্যজিৎ রায়
* টেনিদা – নারায়ণ গঙ্গোপাধ্যায়
* বাঁটুল দি গ্রেট – নারায়ণ দেবনাথ
