ক – পাঠভিত্তিক
উত্তর বলো ও লেখো।
(ক) ‘রবি মামা’ বলতে কবিতায় কাকে বোঝানো
হয়েছে?
উত্তর: ‘রবি মামা’ বলতে কবিতায় সূর্যকে বোঝানো হয়েছে।
(খ) রবি মামার গায়ে কোন রঙের জামা?
উত্তর: রবি মামার গায়ে রাঙা (লাল) রঙের জামা।
(গ) কে গান গায়?
উত্তর: দারোয়ান গান গায়।
(ঘ) কার গান ভোরের বাতাসে ভাসে?
উত্তর: পাখির গান ভোরের বাতাসে ভাসে।
(ঙ) পুষ্পে কে শিস দেয়?
উত্তর: চুলবুল (বুলবুলি পাখি) পুষ্পে শিস দেয়।
(চ) তরী কীভাবে চলে?
উত্তর: তরী হাল খুলে এবং পাল তুলে চলে।
(ছ) খুকুর কপালে কে টিপ দেয়?
উত্তর: চাঁদা ভাই (চাঁদ) খুকুর কপালে টিপ দেয়।
প্রশ্ন: এসো শূন্যস্থান পূর্ণ করি।
(ক) রবি মামা ………. দেয় হামা গায়ে ………. জামা ঐ,
উত্তর: রবি মামা দেয় হামা গায়ে রাঙা জামা ঐ,
(খ) ………. করে ভিড় ………. ওড়ে পাখি ……….
উত্তর: ত্যজি’ নীড় করে ভিড় ওড়ে পাখি আকাশে,
(গ) খুলি ………. ………. ঐ ………. চল্ল,
উত্তর: খুলি’ হাল তুলি’ পাল ঐ তরী চল্ল,
প্রশ্ন: ভোরবেলা ঘুম থেকে উঠে খোকা-খুকুরা কী করে লেখো।
উত্তর: ভোরবেলা ঘুম থেকে উঠে খোকা-খুকুরা মুখ-হাত ধোয় এবং ভগবানের কাছে জয়গান গেয়ে বর প্রার্থনা করে।
প্রশ্ন: কবিতাটিতে ভোরবেলার পরিবেশের একটি ছবি ফুটে উঠেছে। নিজের ভাষায় এই পরিবেশটি বর্ণনা করো।
উত্তর: কবিতাটিতে একটি সুন্দর ভোরের বর্ণনা আছে। সূর্য (রবি মামা) আকাশে উঠছে। তরী পাল তুলে নদীতে চলছে। দারোয়ান গান গাইছে এবং পাখিরা বাসা ছেড়ে আকাশে ভিড় করে উড়ছে ও তাদের গান বাতাসে ভেসে বেড়াচ্ছে। বুলবুলি পাখি ফুলে ফুলে শিস দিচ্ছে। খোকা-খুকুরা ঘুম থেকে উঠে কলরব করছে এবং মুখ-হাত ধুয়ে ভগবানের কাছে প্রার্থনা করছে।
প্রশ্ন: ছবি দেখে বলো ও লেখো।
উত্তর: ছবিগুলোতে ভোরের বিভিন্ন ভালো অভ্যাস দেখানো হয়েছে:
১. একটি মেয়ে ঘুম থেকে উঠছে।
২. একটি ছেলে সূর্যকে প্রণাম করছে (প্রার্থনা করছে)।
৩. একটি মেয়ে দাঁত মাজছে।
৪. একটি ছেলে ব্যায়াম (যোগাসন) করছে।
৫. একটি ছেলে মন দিয়ে পড়াশোনা করছে।
প্রশ্ন: শব্দ-সম্ভার দেখে নীচের শব্দগুলোর অর্থ লেখো।
উত্তর:
* দোর – দরজা
* জুঁই – এক প্রকার সুগন্ধি সাদা ফুল
* এন্তার – অনেক, প্রচুর
* নীড় – পাখির বাসা
* হাল – নৌকার দিক ঠিক রাখার যন্ত্র
* পাল – নৌকার মাস্তুলে বাঁধা কাপড় যা বাতাসে ভরে নৌকা চালায়
* তরী – নৌকা
* কলরব – অনেকজনের কোলাহল বা গোলমাল
খ – ভাষা-অধ্যয়ন (ব্যবহারিক ব্যাকরণ)
প্রশ্ন: নীচের ‘ক’ বাক্সের পুংলিঙ্গ বাচক শব্দের সঙ্গে ‘খ’ বাক্সের স্ত্রীলিঙ্গ বাচক শব্দ মিলিয়ে লেখো।
উত্তর:
* খোকা – খুকি
* মামা – মামি
* ছেলে – মেয়ে
* ভাই – বোন
* নর – নারী
* পুরুষ – মহিলা
* সভাপতি – সভানেত্রী
* বালক – বালিকা
প্রশ্ন: নীচের বাগ্ধারাগুলো বুঝে নিয়ে বাক্যাংশটি সম্পূর্ণ করো।
(ক) যতক্ষণ শ্বাস ততক্ষণ ……….
উত্তর: যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ।
(খ) তিলকে ………. করা।
উত্তর: তিলকে তাল করা।
প্রশ্ন: উদাহরণটি ভালোভাবে দেখো। তার পর ফুল থেকে শব্দ নিয়ে নতুন শব্দ গঠন করো।
উত্তর:
* (উদাহরণ) বই-পত্র
* (খ) কাজ-কর্ম
* (গ) হাট-বাজার
* (ঘ) বাজার-হাট
* (ঙ) ঘর-দুয়ার
বাক্য রচনা করো।
উত্তর:
* দারোয়ান – দারোয়ান কাকা গেট খুলে দিলেন।
* চুলবুল – চুলবুল পাখিটি খুব সুন্দর শিস দেয়।
* এইবার – এইবার আমি ঠিক উত্তর দেবো।
প্রশ্ন: ইতিমধ্যে তোমরা পদের বিষয়ে শিখে নিয়েছ। এখন এই পাঠের বিশেষণ পদগুলো বেছে নিয়ে লেখো।
উত্তর: পাঠের বিশেষণ পদগুলি হলো:
* রাঙা (জামা)
* ছোট (ফুল-খুকি)
* আলসে (খুকু)
* (এইবার)
প্রশ্ন: উদাহরণের মতো নীচের বাক্যগুলো লেখো।
* উদাহরণ – ভোরবেলা সূর্য ওঠে না। – ভোরবেলা সূর্য ওঠে।
(ক) পাখিরা গান গায় না। – পাখিরা গান গায়।
(খ) ছেলে-মেয়েরা পাঠশালায় যায় না। – ছেলে-মেয়েরা পাঠশালায় যায়।
(গ) মৌমাছি ফুল থেকে মধু পান করে না। – মৌমাছি ফুল থেকে মধু পান করে।
প্রশ্ন: এবার একবচন শব্দগুলোকে বহুবচনে রূপান্তরিত করো-
উত্তর:
* পাখি – পাখিরা / পাখিগুলি / পাখিসব
* ছেলে – ছেলেরা / ছেলেগুলি
* মেয়ে – মেয়েরা / মেয়েগুলি
* ভাই – ভাইয়েরা
* বোন – বোনেরা
* ফুল – ফুলগুলি / ফুলসব
গ- জ্ঞান-সম্প্রসারণ
প্রশ্ন: তুমি ঘুম থেকে উঠে কী কী কর তার একটি সময়-তালিকা তৈরি করো।
উত্তর:
(ক) বিছানা ছেড়ে ওঠা – সকাল ৫:৩০
(খ) দাঁত মাজা ও মুখ ধোয়া – সকাল ৫:৪০
(গ) ব্যায়াম-যোগাভ্যাস করা – সকাল ৬:০০
(ঘ) প্রার্থনা করা – সকাল ৬:৩০
(ঙ) পড়াশোনা করা – সকাল ৬:৪০
(চ) জলখাবার খাওয়া – সকাল ৮:০০
(ছ) স্নান করা – সকাল ৮:৩০
(জ) ঘরের কাজে মা-বাবাকে সাহায্য করা – সকাল ৮:৪৫
(ঝ) বিদ্যালয়ে যাওয়া – সকাল ৯:১৫
(ঞ) খেলাধুলা করা – বিকাল ৪:৩০
প্রশ্ন: ভোরে সূর্যোদয়ের সময়টুকু খুব ভালোভাবে পর্যবেক্ষণ করো এবং কী দেখলে লেখো।
উত্তর: ভোরে সূর্যোদয়ের সময় পূর্ব আকাশ লাল হয়ে ওঠে। ধীরে ধীরে সূর্যের গোলাকার মাথাটি দেখা যায় এবং চারদিক আলোয় ভরে ওঠে। পাখিরা কিচিরমিচির করতে শুরু করে। ঠান্ডা বাতাস বয়। ফুল ফুটতে শুরু করে। চারপাশের দৃশ্য খুব সুন্দর দেখায়।
প্রশ্ন: ঘুম থেকে ওঠার পরই মানুষের কাজ আরম্ভ হয়। বাড়িতে মা, বাবা, দিদি-দাদা, ভাই-বোন কে কী করে, তা ভালো করে লক্ষ করো ও লেখো।
উত্তর: ঘুম থেকে উঠে মা রান্নাঘরের কাজে লেগে পড়েন এবং আমাদের জন্য জলখাবার তৈরি করেন। বাবা বাজারে যান বা অফিসের জন্য তৈরি হন। দাদা/দিদি পড়াশোনা করে বা কলেজে যাওয়ার জন্য তৈরি হয়। আমি সকালে উঠে পড়াশোনা করি এবং স্কুলের জন্য তৈরি হই।
প্রশ্ন: সকালবেলা থেকে জীবিকার জন্য ব্যস্ত লোকদের নাম এবং তাঁদের জীবিকার নামের তালিকা তৈরি করো, যেমন- কৃষক-কৃষিকর্ম।
উত্তর:
* জেলে – মাছ ধরা
* দুধওয়ালা – দুধ বিক্রি করা
* খবরের কাগজ হকার – খবরের কাগজ বিলি করা
* শিক্ষক – বিদ্যালয়ে পড়ানো
* দোকানদার – দোকান খোলা
ঘ – প্রকল্প
প্রশ্ন: শিক্ষকের সাহায্যে নীচের তালিকাটি পূর্ণ করো।
উত্তর:
* দিনে-জাগা পাখি ও দিনে-ফোটা ফুল
* পাখি
১। শালিক
২। টিয়া
৩। কাক
৪। চড়ুই
৫। পায়রা
* ফুল
১। সূর্যমুখী
২। জবা
৩। গাঁদা
৪। গোলাপ
৫। পদ্ম
* রাত-জাগা পাখি ও রাতে-ফোটা ফুল
* পাখি
১। প্যাঁচা
২। বাদুড় (স্তন্যপায়ী)
* ফুল
১। শিউলি
২। রজনীগন্ধা
৩। হাসনাহানা
৪। জুঁই
৫। কামিনী
