অধ্যায়: দশম, উৎসব-পার্বণ, Chapter:10, Class: 3, SEBA New book

১। এসো, আলোচনা করি এবং লিখি-
ক) সনু ও মনু দাদুর পাশে কেন বসেছিল?
উত্তর: পৌষ মাসের রাতে প্রচন্ড ঠান্ডা পড়েছিল, তাই সনু ও মনু উঠোনে জ্বালানো আগুনের কড়াইয়ের পাশে দাদুর কাছে গুটিসুটি হয়ে বসেছিল।
খ) ভারতবর্ষের কোন রাজ্যে ‘ওনাম’ উৎসব পালন করা হয়?
উত্তর: ভারতবর্ষের কেরল  রাজ্যে ‘ওনাম’ উৎসব পালন করা হয় ।
গ) ‘লহরি’ কোন্ রাজ্যের প্রধান উৎসব?
উত্তর: ‘লহরি’ পাঞ্জাব রাজ্যের উৎসব।
ঘ) দাদু কেন বলেছিলেন, আগুনের কড়াইটা সামলে রেখে আসছি?
উত্তর: দাদু উঠোনে জ্বালানো আগুনের কড়াইয়ের পাশে বসেছিলেন, তাই তিনি ভাত খেতে যাওয়ার আগে সেটি নিরাপদে সামলে (সম্ভবত নিভিয়ে বা ঢেকে) রেখে আসতে চেয়েছিলেন।
২। অসমের কোন্ জনগোষ্ঠী কী কী উৎসব উদ্যাপন করেন লেখো-
* কার্বি – রংকের
* রাভা – হামজার
* হাজং – পুষনা
* তিওয়া – জোনবিল মেলা
* তাই – মাই কো সুম ফাই
* বোড়ো – মাগৌ বা দমাচি
৩। ভাষা-অধ্যয়ন
ক) নীচে লিখিত অর্থগুলির উপযুক্ত শব্দ এই পাঠ থেকে খুঁজে বের করে লেখো-
   * জড়োসড়ো – গুটিসুটি
   * জানতে আগ্রহী – কৌতূহলী
   * মানুষ বসবাস করার স্থান – বসতিস্থল
   * আয়োজন – জোগাড়যন্ত্র
খ) নীচে লিখিত শব্দগুলির বিপরীতার্থক শব্দ এই পাঠে রয়েছে… খুঁজে বের করে লেখো-
   * গরম – ঠান্ডা
   * মন্দ – ভালো
   * অপ্রিয় – প্রিয়
   * অনুচিত – উচিত
গ) …’উপ’র সঙ্গে ভিন্ন ভিন্ন শব্দ যুক্ত করে নতুন শব্দ সৃষ্টি করো… বাক্য রচনা করো…
   * উপনদী: বরাক একটি উপনদী।
   * উপভোগ: সবার উৎসব আমাদের সমান ভাবে উপভোগ করা উচিত।
   * উপকার: এই কাজটি করলে সবার উপকার হবে।
   * উপযোগী: এই জামাটি তোমার জন্য উপযোগী।
   * উপলক্ষ: পূজা উপলক্ষ্যে আমরা নতুন জামা কিনি।
ঘ) এই পাঠে তোমরা কয়েকটি জোড়া শব্দ পেয়েছ… উপযুক্ত শব্দ যুক্ত করে জোড়া শব্দ সৃষ্টি করো।
   * গোল – গাল
   * কাছি – পালা
৪। এসো, শব্দ নিয়ে খেলি-
* (৩য়) + (১ম) = ল + তা = লতা
* (২য়) + (৪র্থ) = মি + না = মিনা
* (৬ষ্ঠ) + (৩য়) = ডু + ল = ডুল
* (২য়) + (৩য়) = মি + ল = মিল
* (১ম) + (২য়) + (৩য়) = তা + মি + ল = তামিল
৫। এসো, চিন্তা ভাবনা করে উত্তর লিখি- (জ্ঞান-সম্প্রসারণ)
(এই প্রশ্নগুলির উত্তর ছাত্রছাত্রীদের নিজেদের অভিজ্ঞতা থেকে লিখতে হবে।)
ক) তুমি কী কী উৎসব পালন করো?
খ) উৎসবের সময় তুমি কী কী করো?
গ) উৎসব-পার্বণে তোমার পরিবারের লোকেরা আগুনে কী কী খাদ্য ভাজেন, পোড়েন বা রান্না করেন। এর মধ্যে কোন্ কোন্ খাদ্যবস্তু তোমার ভালো লাগে?
ঘ) শীতের সময় আগুন ছাড়া আর কী কী উপায়ে আমরা ঠান্ডার প্রকোপ থেকে রেহাই পেতে পারি?
৬। ক) …কোন্ উৎসব কোন্ জনগোষ্ঠী পালন করে বলো।
উত্তর: পাঠ্য অনুযায়ী, ‘মাই কো সুম ফাই’ তাই জনগোষ্ঠী এবং ‘রংকের’ কার্বি জনগোষ্ঠী পালন করে।

খ) উৎসব পালন করার আগে আমরা কীভাবে প্রস্তুত হই?
উত্তর: উৎসব পালন করার আগে আমরা ঘর-বাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন করি এবং নানাবিধ সুস্বাদু খাদ্য তৈরি করি।
গ) বিগত উৎসবটি উদ্যাপনের জন্য তুমি কীভাবে প্রস্তুত হয়েছিল।
উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
ঘ) উৎসবগুলি কীভাবে সমাজে ঐক্য অটুট রাখে?
উত্তর: উৎসব-পার্বণ আমাদের মনপ্রাণ নির্মল করে এবং সমাজে ঐক্য অটুট রাখে।

পাঠ ২: এসেছে শরৎ

১। আলোচনা করো এবং লেখো-
ক) শিউলি ফুল কোন্ ঋতুতে ফোটে?
উত্তর: শিউলি ফুল শরৎ ঋতুতে ফোটে।
খ) শরৎ ঋতুর প্রধান উৎসবে কোন্ দেবীর পূজা করা হয়?
উত্তর: (কবিতায় ‘পূজার দিনের রবি’ উল্লেখ থাকলেও, শরৎ ঋতুর প্রধান উৎসবে কোন্ দেবীর পূজা করা হয় তা নির্দিষ্ট করে বলা হয়নি।)
গ) মৌমাছি মালতীলতায় দুইবেলা কীসের খোঁজ করে?
উত্তর: মৌমাছি মালতীলতায় দুই বেলা মধুর খোঁজ করে।
ঘ) শরৎ ঋতুতে হাওয়ায় কীসের স্পর্শ অনুভব করা যায়?
উত্তর: শরৎ ঋতুতে হাওয়ায় হিমের (ঠান্ডার) পরশ অনুভব করা যায়।
ঙ) ‘পূজার দিনের রবি’- এই চরণে ‘রবি’ শব্দের অর্থ কী?
উত্তর: এই চরণে ‘রবি’ শব্দের অর্থ হলো সূর্য।
২। …শব্দের নীচে সংখ্যা লিখে… চরণটি পড়ে শোনাও-
* প্রথম বাক্স: এসেছে (১) হিমের (২) পরশ (৩) লেগেছে (৪) হাওয়ার (৫) পরে (৬)
* দ্বিতীয় বাক্স: মালতীলতায় (১) খোঁজ (২) নিয়ে (৩) যায় (৪) মৌমাছি (৫) দুই (৬) বেলা (৭)
৩। ভাষা অধ্যয়ন
ক) …রেখা টেনে শব্দগুলিকে সঠিক অর্থের সাথে যুক্ত করো… একই অর্থ বোঝায়… শব্দ লেখো-
   * ডাল – গাছের শাখা – (শাখা)
   * কুড়ি – কলি – (মুকুল)
   * বন – অরণ্য – (জঙ্গল)
   * মেলা – অনেক – (প্রচুর)
   * ছবি – চিত্র – (আলেখ্য)
খ) নীচের শব্দগুলি কবিতায় কোন্ রূপে লেখা হয়েছে, খুঁজে বের করে লেখো।
   * শীতের – হিমের
   * বাতাসের – হাওয়ার
   * তৃণের – ঘাসের
   * প্রস্ফুটিত হলো – ফুটিল
   * সন্ধান – খোঁজ
   * পুষ্পের – ফুলের
৪। প্রথম উদাহরণটি দেখে সেই অনুযায়ী শব্দ সৃষ্টি করো-
* চলা – চল্ + আ
* ধরি – ধर् + ই
* ফিরি – ফির্ + ই
* বলা – বল্ + আ
* ভাবুক – ভাব্ + উক
* বকুল – বক্ + উল
* চলুক – চল্ + উক
৬। বিষয়গুলি সম্পর্কে ভাবনা চিন্তা করো এবং লেখো- (জ্ঞান-সম্প্রসারণ)
ঘ) …কয়েকটি ফুলের নাম এবং পাশে সেগুলি কোন সময় ফোটে…
   (উদাহরণ)
   * শিউলি – শরৎকালে
   * টগর – শরৎকালে
   * মালতী – শরৎকালে
   * গাঁদা – শীতকালে
   * গোলাপ – শীতকালে
৭। পরিচ্ছেদটি পড়ে… প্রশ্নগুলির উত্তর লেখো-
ক) গারো জনগোষ্ঠীর প্রধান উৎসবটির নাম কী?
   উত্তর: গারো জনগোষ্ঠীর একটি প্রধান উৎসবের নাম ‘ওয়াংগালা’।
খ) ওয়াংগালা উৎসবটি কখন পালন করা হয়?
   উত্তর: প্রতি বছর নভেম্বর মাসে জুম খেতের কাজ শেষ হবার পর তাঁরা এই উৎসবটি পালন করেন।
গ) ওয়াংগালা উৎসবের দ্বিতীয় দিন কী কী অনুষ্ঠান হয়?
উত্তর: দ্বিতীয় দিন তাঁরা নানরকম সুস্বাদু স্থানীয় খাদ্য তৈরি করেন, সূর্যদেবতাকে নিবেদন করেন, জাতীয় সাজপোশাক পরেন, বাদ্যযন্ত্র বাজিয়ে আনন্দ করেন, এবং খেলাধুলা ও গান-বাজনার প্রতিযোগিতা হয়।
ঘ) ওয়াংগালা উৎসবে ‘ডবা’ ছাড়া আর কী কী বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়?
উত্তর: ‘ডবা’ (ঢোল) ছাড়া ‘জবা’, ‘বাংসি’, ‘রাং’ ইত্যাদি বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়।
ঙ) ওয়াংগালাকে ‘একশো ঢোলের উৎসব’ বলা হয় কেন?
উত্তর: এই উৎসবে গারো জনগোষ্ঠীর লোকেরা একশোটি ঢোল বা ‘ডবা’ বাজিয়ে চতুর্দিক মুখর করে তোলেন, এজন্য এটিকে ‘একশো ঢোলের উৎসব’ও বলা হয়।
৮। সবাই মিলে আলোচনা করে লেখো-
(এটি ছাত্রছাত্রীদের নিজেদের ভাষণ লেখার জন্য একটি কাঠামো।)
৯। প্রকল্প (প্রকল্প)
(এটি ছাত্রছাত্রীদের নিজেদের করার জন্য একটি প্রকল্প।)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *