পাঠ ১: সবাই কাজ করে
১। এসো, আলোচনা করে লিখি-
ক) শস্য কে ফলান?
উত্তর: কৃষক ভায়া হাল চালিয়ে শস্য ফলান।
খ) সাংবাদিকের কাজ কী?
উত্তর: সাংবাদিকের কাজ হলো খবর খোঁজা।
গ) নভোচারী কোথায় কাজ করেন?
উত্তর: নভোচারী মহাকাশে ভেসে ভেসে কাজ করেন।
ঘ) ময়রা কী করেন?
উত্তর: ময়রা মিষ্টি বানান।
ঙ) উকিল কী জানেন?
উত্তর: উকিল আইন-কানুন জানেন।
২। কে, কী কী কাজ করেন… শুদ্ধটি বেছে নিয়ে… ‘০’ চিহ্নটি পূর্ণ করো-
* শিক্ষক – যিনি ছাত্রছাত্রীদের পড়ান
* সৈনিক – যিনি দেশের জন্য লড়াই করেন
* চিত্রকর – যিনি ছবি আঁকেন
৩। শুদ্ধ উত্তরটির পাশের বাক্সে (✔) চিহ্নটি বসাও-
ক) কুঠার, কোদাল, কাস্তে, শাবল এসব হচ্ছে-
উত্তর: কাজ করার সরঞ্জাম (✔)
খ) দৌড়, কাবাডি, ক্রিকেট এসব হচ্ছে-
উত্তর: ক্রীড়া অর্থাৎ খেলাধুলা (✔)
গ) প্লেগ, করোনা, সর্দি, কাশি এসব হচ্ছে-
উত্তর: রোগব্যাধি (✔)
৪। ক) এসো, এবার তোমরা নিজেরা করার চেষ্টা করো। (যুক্তাক্ষর ভাঙা)
* সর্দি = র্ + দ
* প্রদীপ = প্ + র
* দর্জি = র্ + জ
* বিস্ময় = স্ + ম
* মন্ত্রী = ন্ + ত্ + র
খ) এসো, এবার কবিতা থেকে মিলযুক্ত শব্দ বেছে নিয়ে শূন্যস্থান পূর্ণ করা যাক-
★ ‘ব্যস্ততা’ শব্দের সঙ্গে মেলে – রাস্তাটা
★ ‘বিজ্ঞানী’ শব্দের সঙ্গে মেলে – রপ্তানি
★ ‘স্বাভিমান’ শব্দের সঙ্গে মেলে – বিদ্যাদান
★ ‘কুম্ভকার’ শব্দের সঙ্গে মেলে – চৌকিদার
গ) …কোন শব্দটির সঙ্গে এই শব্দগুলো ব্যবহার করা হয় দাগ টেনে মেলাও-
* ঘুটঘুটে – অন্ধকার
* ধবধবে – সাদা
* টকটকে – লাল
* কুচকুচে – কালো
* টুকটুকে – ফর্সা (পাঠ্য অনুযায়ী অবশিষ্ট)
৫। ওপরের লেখাটি পড়ে শূন্য স্থান পূর্ণ করি এসো
* প্রতিভা সূত্রধর একজন বিজ্ঞানী। তিনি গবেষণাগারে কাজ করেন। তাঁর সামনে টেবিলের ওপর টেস্ট-টিউব রয়েছে। তিনি ওষুধ আবিষ্কার করছেন।
৬। ক) …বাক্স থেকে সঠিক শব্দ বেছে নিয়ে কবিতার ফাঁকা জায়গায় বসাই-
তকাই নামের দর্জি
বাবুন নামের চাষি
তাদের হল মর্জি
ঘুরতে যাবে কাশী।
কিনে নিল সবজি
বুধবারের হাটে
কবজি ডুবিয়ে খেল
দশাশ্বমেধ ঘাটে।
খ) এসো, নীচের শব্দগুলোর ফাঁকা স্থানে উপযুক্ত অক্ষর বসিয়ে শূন্যস্থান পূর্ণ করি-
* ময়রা
* কৃষক
* পুলিশ
* আমদানি
* নাবিক
* নভোচারী
৭। এসো, এবার নীচের শব্দগুলির অর্থলেখা যাক –
* চৌকিদার = যিনি পাহারা দেন।
* চিত্রকর = যিনি চিত্র বা ছবি আঁকেন।
* চিকিৎসক = যিনি রোগের চিকিৎসা করেন।
৮। তোমার পরিচিত যে কোনো দুজনের জীবিকা সম্পর্কে কিছু লেখো-
(এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য। একটি উদাহরণ নিচে দেওয়া হলো।)
উত্তর:
১. আমার কাকা একজন শিক্ষক। তিনি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের পড়ান।
২. আমাদের পাশের বাড়ির দাদা একজন দর্জি। তিনি সেলাই মেশিনে সুন্দর জামা-কাপড় সেলাই করেন।
৯। কোন্ কাজের জন্য কার কাছে যাবে… দাগ টেনে মেলাও-
* জুতো সারানোর জন্য – চর্মকার
* অসুখের চিকিৎসার জন্য – চিকিৎসক
* কাপড় সেলাই করার জন্য – দর্জি
* আইন বিষয়ে সাহায্যের জন্য – উকিল
* পড়াশোনা শেখার জন্য – শিক্ষক
১০। হাতের লেখা অভ্যাস করো-
* কাজের ছোটো-বড়ো হয় না। সব কাজ সমান।
১১। এসো, পড়ি- (সুমির ঠাকুমা)
ক) গ্রামের রঞ্জনা পিসিরা ঠাকুমার কাছে কেন এসেছিলেন?
উত্তর: গ্রামের রঞ্জনা পিসিরা ঠাকুমার কাছ থেকে উল বোনা শিখতে এসেছিলেন।
খ) উল দিয়ে সোয়েটার ছাড়াও আর কী কী বোনা যায়?
উত্তর: উল দিয়ে সোয়েটার ছাড়াও টুপি, মোজা, মাফলার, চাদর ইত্যাদি বোনা যায়।
গ) সুমি কেন মেশিন কিনতে বলেছিল?
উত্তর: সুমি মেশিন কিনতে বলেছিল কারণ মেশিনে কম সময়ের মধ্যে অনেক বেশি সোয়েটার বোনা সম্ভব, এতে আয়ও বাড়বে।
ঘ) উল বোনা ছাড়া আরও কী কী কাজ তাঁরা করতে পারতেন?
উত্তর: উল বোনা ছাড়া তাঁরা সেলাইয়ের কাজ, আচার বা পিঠে তৈরি করা, অথবা শীতলপাটি বোনার মতো কাজও করতে পারতেন।
১২। …নিম্নলিখিত বাক্যগুলির যথাস্থানে চিহ্নগুলি বসাই এসো-
ক) ঠাকুমার বোনা সোয়েটারটি কত যে সুন্দর
উত্তর: ঠাকুমার বোনা সোয়েটারটি কত যে সুন্দর!
খ) একদিন সে রঞ্জনা পিসিকে জিজ্ঞেস করল তোমরা কেন উল বোনা শিখছ
উত্তর: একদিন সে রঞ্জনা পিসিকে জিজ্ঞেস করল, “তোমরা কেন উল বোনা শিখছ?” [cite: 255, 257-258]
পাঠ ২: শীতলপাটি
১। এসো, আলোচনা করি ও লিখি-
(ক) শ্রীভূমির কালিগঞ্জ কেন বিখ্যাত?
উত্তর: অসমের শ্রীভূমি জেলার কালিগঞ্জ অঞ্চল শীতলপাটির জন্য বিখ্যাত।
(খ) শীতলপাটি কী দিয়ে বোনা হয়?
উত্তর: শীতলপাটি মুর্তা বা পাটিবেত দিয়ে বোনা হয়।
(গ) সুমনের মামার দোকানে কী কী পাওয়া যায়?
উত্তর: সুমনের মামার দোকানে শীতলপাটি ও বেতের নানারকম আকর্ষণীয় সামগ্রী, যেমন- বেতের ব্যাগ, ঝুড়ি, ফুলদানি, ডালা ইত্যাদি পাওয়া যায়।
(ঘ) শীতলপাটির ‘শীতল’ মানে কী?
উত্তর: শীতলপাটির ‘শীতল’ মানে হচ্ছে ঠান্ডা।
(ঙ) নলবাড়ি জেলার জাপারকুছি কেন বিখ্যাত?
উত্তর: নলবাড়ি জেলার জাপারকুছি বাঁশবেতের শিল্পের জন্য প্রসিদ্ধ, বিশেষ করে বাঁশের বাদ্যযন্ত্র ও জাপি তৈরির জন্য।
(চ) শোলা দিয়ে তৈরি দুটো সামগ্রীর নাম লেখো।
উত্তর: শোলা দিয়ে তৈরি দুটো সামগ্রী হলো দেবীমূর্তির মাথার মুকুট এবং বিয়েতে বরের মাথার টোপর।
২। নীচের প্রশ্নটির শুদ্ধ উত্তরটি বেছে বের করে… চিহ্নটি পূর্ণ করো।
• শ্রীভূমি জেলার কোন্ অঞ্চলটি শীতলপাটির জন্য বিখ্যাত-
উত্তর: (গ) কালিগঞ্জ
৪। …’মন্ত্র’ শব্দটি দিয়ে নতুন শব্দ গঠন করার চেষ্টা করো-
(উদাহরণ)
* মন্ত্র
* মন্ত্রী
* মন্ত্রণা
* মন্ত্রপাঠ
৬। বাঁশ, বেত ও মাটি দিয়ে তৈরি কিছু সামগ্রীর তালিকা প্রস্তুত করো।
* বাঁশ দিয়ে তৈরি সামগ্রী – জাপি, বাদ্যযন্ত্র, ঝুড়ি, ডুলি।
* বেত দিয়ে তৈরি সামগ্রী – শীতলপাটি (পাটিবেত), ব্যাগ, ঝুড়ি, ফুলদানি, চেয়ার।
* মাটি দিয়ে তৈরি সামগ্রী – হাতিমা (টেরাকোটা), প্রদীপ, কলসি, মাটির পাত্র।
৭। চিন্তা করো এবং লেখো- নীচের সামগ্রীগুলি কী দিয়ে প্রস্তুত করা হয়েছে লেখো-
* পাটি – মুর্তা বা পাটিবেত
* চেয়ার – বেত (বা বাঁশ)
* জাপি – বাঁশ
৮। ছবিটি মন দিয়ে দেখো এবং সে বিষয়ে কিছু লেখো-
উত্তর: শরৎ একজন কৃষক। তিনি গরু ও লাঙল দিয়ে জমি চাষ করছেন। অন্য কৃষকেরা জমিতে ধানের চারা রোপণ করছেন। এটি ধান চাষের একটি দৃশ্য। (ছবির বর্ণনা)
