অধ্যায় ২: খাদ্য, Chapter: 2, Class: 3, SEBA New book

পাঠ – ১: খাদ্য বিষয়ক দুটি ছড়া
১। এসো, আলোচনা করে লিখি-

ক) বাঙালির দুটো খাবারের নাম লেখো।
উত্তর: বাঙালির দুটো খাবারের নাম হলো ডাল ও ভাত।
খ) ময়রা কী তৈরি করেন?
উত্তর: ময়রা মিষ্টি তৈরি করেন।
গ) নেমন্তন্ন খেতে কোথায় যাচ্ছিল?
উত্তর: নেমন্তন্ন খেতে চাংড়ি পোতা যাচ্ছিল।
ঘ) নেমন্তন্নে কী ভোজন হবে?
উত্তর: নেমন্তন্নে ভজন হবে, যা আসলে প্রসাদ ভোজন।
ঙ) বক্তা কী খেতে চায়?
উত্তর: বক্তা ছানার পোলাও, সরপুরিয়া, রাবড়ি, পায়েস, ক্ষীর কদলী ও ফজলি আম খেতে চায়।
২। নীচের প্রশ্নসমূহের শুদ্ধ উত্তরটি খুঁজে বের করে ‘✔’ চিহ্নটি পূর্ণ করো –
(ক) কোন্ কথাটি সত্য –
উত্তর: (ক) বিভিন্ন রকমের খাওয়া নিয়ে ভোজ হয়।
(খ) পাচক কী কাজ করেন?
উত্তর: (খ) রান্নাবান্না করে।
৩। নীচের বাক্যাংশের সঙ্গে … রেখাচিহ্ন দ্বারা যুক্ত করো-
* যত কিছু খাওয়া লেখে – বাঙালির ভাষাতে
* ডাল ভাত তরকারি – ফলমূল শস্য
* এবার থামো – ফজলি আমও
* ইচ্ছে কী আর? – সরপুরিয়ার
৪। এসো, লিখি-
ক) ‘খাই খাই ‘কবিতায় কী কী ধরনের খাদ্যের কথা আছে?
উত্তর: ‘খাই খাই’ কবিতায় ডাল, ভাত, তরকারি, ফলমূল, শস্য, আমিষ, নিরামিষ, চর্ব্য, চোষ্য, রুটি, লুচি, ভাজাভুজি, টক, ঝাল ও মিষ্টির কথা আছে।
খ) ‘নেমন্তন্ন’ কবিতায় মিষ্টি জাতীয় খাবারগুলোর নাম লেখো।
উত্তর: ‘নেমন্তন্ন’ কবিতায় মিষ্টি জাতীয় খাবারগুলো হলো- ছানার পোলাও, সরপুরিয়া, রাবড়ি, পায়েস, ক্ষীর কদলী এবং ফজলি আম।
৫। পদ্যের অনুসরণে গল্প লেখো-
উত্তর: একজন নেমন্তন্ন খেতে যাচ্ছিল। পথে পরিচিত একজনের সঙ্গে দেখা হয়। তিনি জিজ্ঞেস করলেন, “যাচ্ছ কোথা?” লোকটি উত্তর দিল, “চাংড়ি পোতা”। “কীসের জন্য?” “নেমন্তন্ন।” তিনি জিজ্ঞেস করলেন, “বিয়ের বুঝি?” লোকটি বলল, “না, বাবুজি। ভজন হবে”। “শুধুই ভজন?” “প্রসাদ ভোজন।” তখন লোকটি কী কী খেতে চায় তার তালিকা বলতে শুরু করল, যেমন – ছানার পোলাও, সরপুরিয়া, রাবড়ি, পায়েস, ক্ষীর কদলী এবং ফজলি আম। এই শুনে প্রশ্নকর্তা বললেন, “আমিও যাই?” কিন্তু লোকটি তাকে মানা করে দিল, “না, মশাই”।
৬। শব্দের সঙ্গে অর্থ দাগ টেনে জুড়ে দেওয়া যাক-
* নিরামিষ – আহার (পাঠ্যপুস্তক অনুযায়ী; যদিও ‘ফলার’ অর্থ ‘আহার’)
* ময়রা – যে মিষ্টি বানায়
* পাচক – রাঁধুনি
* আজব – অদ্ভুত, আশ্চর্যজনক
* ফলার – আহার
৭। এসো, শব্দ গঠন করে লিখি-
উত্তর: হাওয়া, হামি, হাল, হাত।
৮। বাক্সের ভেতর থেকে শব্দ বেছে নিয়ে ফাঁকা জায়গায় বসাও-
ক) মাছ-মাংস হলো আমিষ খাদ্য।
খ) গগন শব্দটির অর্থ আকাশ।
গ) প্রসাদে রাবড়ি খাওয়ানো হয়।
ঘ) আয়েস করে আম খাওয়া হয়।
৯। এসো, নীচের বাক্স থেকে শব্দ তুলে তুলে একটি ছড়া লিখি-
* তাই তাই তাই
* মামার বাড়ি যাই।
* মামি দিল দুধ ভাত
* পেট ভরে খাই।
* মামার বাড়ি থাকবে দুই
* বোন আর ভাই।
* চাঁদের আলোয় ছাদে বসে
* খুশিতে গান গাই।
১০। নীচের শব্দগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শব্দগুলো লেখো-
* কলার – কাঁদি
* ধানের – শিষ
* আঙুরের – থোকা
* শাকের – আঁটি
১১। জ্ঞান-সম্প্রসারণ (ভেবে লেখো)-
* …বাড়িতে … কী কী খাদ্য প্রস্তুত করা হয়, তার একটি তালিকা…
   উত্তর: আমাদের বাড়িতে নেমন্তন্ন হলে সাধারণত ভাত, ডাল, ভাজা, মাছের ঝোল, মাংস, চাটনি, পাঁপড় এবং শেষপাতে মিষ্টি বা দই প্রস্তুত করা হয়।
১২। অনুমান করে বলো-
* …পাচক আর কী-কী খাদ্য প্রস্তুত করে?
   উত্তর: পাচক রুটি, লুচি ছাড়াও মাছ, মাংস, পোলাও, বিরিয়ানি এবং নানা ধরনের তরকারি প্রস্তুত করে।
১৩। এসো, ভেবে লিখি –
ক) প্রয়োজনের অতিরিক্ত খেলে তোমার কী-কী অসুবিধা হতে পারে?
উত্তর: ক) প্রয়োজনের অতিরিক্ত খেলে পেট ব্যথা, বদহজম, বমি এবং শরীর অসুস্থ হতে পারে।
খ) তুমি কারও বাড়িতে গেলে কী কী খাও?
উত্তর: খ) আমি কারও বাড়িতে গেলে তারা যা খেতে দেন, যেমন – জল, মিষ্টি, বা চা-বিস্কুট, তাই খাই।
গ) কবিতায় বক্তা প্রসাদ ভোজন করতে গিয়েছিলেন। তুমি কোথায় কোথায় নেমন্তন্ন খেতে যাও?
উত্তর: গ) আমি সাধারণত বিয়েবাড়ি, জন্মদিন বা পুজোবাড়িতে নেমন্তন্ন খেতে যাই।
১৪। …রান্নাঘরের কয়েকটি জিনিসের ছবি… কোনটি কী কাজে লাগে…
* থালা – ভাত বা খাবার খাওয়ার জন্য ব্যবহৃত হয়।
* হাঁড়ি – ভাত বা অন্য কিছু রান্না করার পাত্র।
* কড়াই – ভাজা বা তরকারি রান্না করার জন্য ব্যবহৃত হয়।
* কলসি – জল রাখার পাত্র।
* বাটি – ডাল বা ঝোল জাতীয় খাবার রাখার পাত্র।
* চামচ – খাবার নাড়তে বা তুলে নিতে ব্যবহৃত হয়।
* লোটা – জল খাওয়ার বা হাত ধোয়ার জন্য জল রাখার পাত্র।
* বটি – সবজি, মাছ, মাংস কাটার জন্য ব্যবহৃত হয়।
১৫। …খাবার গুলো বানাতে কী কী প্রয়োজন…
* খিচুড়ি = চাল, ডাল, লবন, লংকা
* পায়েস = চাল, দুধ, চিনি (বা গুড়)
* পিঠে = চাল, গুড় (বা চিনি), দুধ
১৬। তোমার প্রিয় খাবারের নীচে ‘✔’ চিহ্নটি পূর্ণ করো…
উত্তর: খাবারগুলি হলো: মিষ্টি, কলা, দুধ, কেক। (এটি ছাত্রছাত্রীদের নিজেদের পছন্দের খাবার বেছে নিয়ে তার কারণ বলার জন্য দেওয়া হয়েছে।)
১৭। নীচের ছবি দেখে কী বুঝেছ বলো-
(ক) ছবিটি একটি কলার।
(খ) ছবিটি এক গ্লাস দুধের।
(গ) ছবিটি একটি কেকের।
(ঘ) একটি ছবিতে একজন লোক আখ কাটছে এবং অন্য ছবিতে বলদ দিয়ে আখ মাড়াই করে রস বের করা হচ্ছে।

পাঠ ২: অতিথির জন্য মাছ

১। এসো, আলোচনা করে লিখি –
(ক) মলয় মাথায় কী নিয়ে মাছ ধরতে গিয়েছিলেন?
উত্তর: মলয় মাথায় মাথাল পরে মাছ ধরতে গিয়েছিলেন।
(খ) কাহিনিটিতে উল্লিখিত কয়টি মাছের নাম আছে এবং কী কী?
উত্তর: কাহিনিটিতে তিনটি মাছের নাম আছে; সেগুলি হলো শোল, বোয়াল এবং পুঁটি।
(গ) মলয় মনে কী আশা নিয়ে বড়শি দিয়ে মাছ ধরতে গিয়েছিলেন?
উত্তর: মলয় অতিথিদের শোল মাছ বা বোয়াল মাছের ঝোল খাওয়ানোর আশা নিয়ে বড়শি দিয়ে মাছ ধরতে গিয়েছিলেন।
(ঘ) মলয় তাঁর বড়শি দিয়ে কয়টি পুঁটি মাছ ধরতে পেরেছিলেন?
উত্তর: মলয় তাঁর বড়শি দিয়ে মোট এগারোটি পুঁটি মাছ ধরতে পেরেছিলেন।
(ঙ) বকগুলো কীসের অপেক্ষায় ছিল?
উত্তর: বক দুটো মলয়ের খালুইতে রাখা পুঁটি মাছগুলো খাওয়ার সুযোগের অপেক্ষায় ছিল।
২। ক) নীচের শব্দগুলোর সঙ্গে অর্থ মিলিয়ে দাও-
* মাথাল – বাঁশের তৈরি এক ধরনের টুপি
* খালুই – মাছ রাখার বেতের বা বাঁশের তৈরি পাত্র
* বড়শি – মাছ ধরার সরঞ্জাম
* টোপ – মাছের খাদ্য যা দিয়ে মাছ ধরা হয়
খ) বাক্য রচনা করো-
* বিল: বিলে অনেক মাছ পাওয়া যায়।
* অতিথি: অতিথিদের যত্ন করতে হয়।
* বড়শি: বড়শি দিয়ে মাছ ধরা হয়।
৩। ক) …যুক্তাক্ষর কীভাবে গঠিত হয়েছে এসো দেখে নিই-
* প্রকাণ্ড – ণ্ড = ণ্ + ড
* ঘণ্টা – ন্ট = ণ্ + ট
৪। বাক্য সাজিয়ে লেখো-
* আমি আপেল কিনেছি।
* তুমি আপেল কিনেছ।
* আপনি আপেল কিনেছেন।
* তুই আপেল কিনেছিস।
* তিনি আপেল কিনেছেন।
* মলয় বড়শি দিয়ে মাছ ধরছেন।
* আমি বড়শি দিয়ে মাছ ধরছি।
* তুমি বড়শি দিয়ে মাছ ধরছ।
* আমি বল খেলি।
* তোমরা বল খেলো।
* ওরা বল খেলে।
৫। …আর কী কী মাছের নাম জানা আছে… আঁশযুক্ত ও আঁশহীন হিসেবে ভাগ…
* আঁশযুক্ত – রুই, কাতলা, ইলিশ, পুঁটি
* আঁশহীন – বোয়াল, মাগুর, শিঙি, ট্যাংরা
৬। উত্তর লেখো –
* (ক) …বড়শি ছাড়া আর কী ধরনের সরঞ্জাম দিয়ে মাছ ধরা যায়?
   উত্তর: (ক) বড়শি ছাড়া জাল, পলো ইত্যাদি সরঞ্জাম দিয়ে মাছ ধরা যায়।
* (খ) বক ছাড়া আর কোন্ কোন্ পাখি মাছ খায়?
   উত্তর: (খ) বক ছাড়া মাছরাঙা, চিল, পানকৌড়ি ইত্যাদি পাখি মাছ খায়।
৭। নীচের অংশটি পড়ো এবং … প্রশ্নগুলোর উত্তর দাও –
* ক) খাদ্য-তালিকা অনুযায়ী আজকের খাদ্য কী ছিল?
   উত্তর: ক) খাদ্য-তালিকা অনুযায়ী আজকের খাদ্য ছিল সবুজ শাক-সবজি, ডাল ও ভাজা দিয়ে ভাত।
* খ) রাঁধুনি কোথা থেকে শাক-সবজি এনে রান্না করেছেন?
   উত্তর: খ) রাঁধুনি ‘সবজি বাগান’ থেকে শাক-সবজি এনে রান্না করেছেন।
* গ) রাঁধুনি সেখান থেকে কী কী সবজি তুলে এনেছিলেন?
   উত্তর: গ) রাঁধুনি সেখান থেকে পুঁই শাক, ভেন্ডি (ঢ্যাঁড়শ) ও ধুন্দুল তুলে এনেছিলেন।
* ঘ) ছাত্র-ছাত্রীরা কেন রোদে বসে খাওয়ার কথা আলোচনা করছিল?
   উত্তর: ঘ) সেদিন খুব ঠান্ডা পড়েছিল, তাই ছাত্র-ছাত্রীরা রোদে বসে খাওয়ার কথা আলোচনা করছিল।
* ঙ) ওরা বিজ্ঞানের শিক্ষককে কী জিজ্ঞেস করবে বলে স্থির করেছিল?
   উত্তর: ঙ) ওরা ফলকে ‘ক্যালোরি’ শব্দটি দেখতে পেয়েছিল। ‘ক্যালোরি’ মানে কী, তা ওরা বিজ্ঞানের শিক্ষককে জিজ্ঞেস করবে বলে স্থির করেছিল।
৮। প্রকল্প (Project)
* মাছ কোথায় পাওয়া যায়? …তালিকা প্রস্তুত করো।
   উত্তর: মাছ সাধারণত নদী, পুকুর, খাল, বিল এবং সমুদ্রে পাওয়া যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *