পাঠ ১: সবার আমি ছাত্র, Class-3, Chapter -1, SEBA New bengali book

পাঠ ১: সবার আমি ছাত্র (সুনির্মল বসু)
১। এসো, লিখি-
ক) আকাশ আমাদের কী শিক্ষা দেয়?
   উত্তর: আকাশ আমাদের উদার হতে শিক্ষা দেয়।
খ) বায়ু ও পাহাড়ের কাছ থেকে আমরা কী শিখতে পারি?
   উত্তর: বায়ুর কাছ থেকে আমরা কর্মী হওয়ার মন্ত্র শিখতে পারি এবং পাহাড়ের কাছ থেকে আমরা তার মতো মৌন-মহান হতে শিখি।
গ) কবি কেন নিজেকে সবার ছাত্র বলেছেন?
   উত্তর: কবি এই বিশ্ব-প্রকৃতির কাছ থেকে দিনরাত নানান নতুন জিনিস শিখছেন, তাই তিনি নিজেকে ‘সবার ছাত্র’ বলেছেন।
ঘ) বিশ্বজোড়া পাঠশালা বলতে কী বোঝানো হয়েছে?
   উত্তর: ‘বিশ্বজোড়া পাঠশালা’ বলতে বিশ্ব-প্রকৃতিকে বোঝানো হয়েছে, কারণ কবি প্রকৃতির বিভিন্ন উপাদানের কাছ থেকে শিক্ষা গ্রহণ করেন।
ঙ) এই কবিতার কবির নাম কী?
   উত্তর: এই কবিতার কবির নাম সুনির্মল বসু।
চ) মাটি ও নদীর কাছে আমরা কী শিক্ষা পাই?
   উত্তর: মাটির কাছে আমরা সহিষ্ণুতার শিক্ষা পাই এবং নদীর কাছে আমরা আপন বেগে চলার শিক্ষা পাই।
২। এসো, ‘ক’ অংশের সঙ্গে ‘খ’ অংশ মিলিয়ে দেখি-
* বিশ্বজোড়া পাঠশালা মোর – সবার আমি ছাত্র
* শিখছি দিবারাত্র – নানান ভাবের নতুন জিনিস
* মাটির কাছে সহিষ্ণুতা – পেলাম আমি শিক্ষা
* কর্মী হবার মন্ত্র আমি – বায়ুর কাছে পাই রে
* আকাশ আমায় শিক্ষা দিল – উদার হতে ভাই রে
৩। ভাষা অধ্যয়ন
ক) …সেই শব্দগুলি খুঁজে বের করে চিহ্নিত করি…
উত্তর: কবিতাটিতে থাকা শব্দগুলি হলো – মাটি, পাতা, গান, বন, শালা (পাঠশালা)।
খ) এসো, আমরা নীচের শব্দগুলোর শূন্যস্থান পূরণ করি-
* পা + ষাণ = পাষাণ
* আ + পন = আপন
* উ + দার = উদার
* ম + ন্ত্র = মন্ত্র
* স + হিষ্ণুতা = সহিষ্ণুতা
* ঝ + রনা = ঝরনা
৪। এসো, আমরা নীচের শব্দগুলো দিয়ে বাক্য রচনা করি –
* সূর্য: সূর্য পূর্ব দিকে উদিত হয়।
* চাঁদ: চাঁদ আমাদের মধুর কথা বলতে শেখায়।
* ছাত্র: আমি একজন ভালো ছাত্র হতে চাই।
* পাহাড়: পাহাড় আমাদের মৌন-মহান হতে শেখায়।
* উদার: আকাশ আমাদের উদার হতে শিক্ষা দেয়।
* নদী: নদীর কাছে আমরা আপন বেগে চলতে শিখি।
* দিবারাত্র: কবি দিবারাত্র প্রকৃতির কাছে নতুন জিনিস শেখেন।
৫। এসো, আমরা এবার শব্দ নিয়ে খেলা করি।
* চাল – খাল, হাল, ভাল, জাল
* মান – বান, জান, নান
* বল – নল, চল
* নীর – লীর
৬। …বাঁদিকের ও ডানদিকের শব্দগুলির মিল ঘটিয়ে…
* আকাশ আমাদের – উদার হতে শেখায়।
* মাটি আমাদের – সহিষ্ণু হতে শেখায়।
* বায়ু আমাদের – কর্মী হতে শেখায়।
* নদী আমাদের – আপন বেগে চলতে শেখায়।
৭। জ্ঞান-সম্প্রসারণ
ক) …চারপাশের পরিবেশ … তালিকা তৈরি করি-
* জীব-জন্তু – গরু, ছাগল, কুকুর, বিড়াল, বাঁদর।
* কীট-পতঙ্গ – পিঁপড়ে, মশা, মাছি, প্রজাপতি, মৌমাছি।
গ) …এদের কাছ থেকে কী শিখি আমরা তার একটা তালিকা…
* পিঁপড়ে – দুর্দিনের জন্য সঞ্চয় করতে শেখায়।
* কুকুর – প্রভুর প্রতি বিশ্বস্ততা শেখায়।
* মৌমাছি – কঠোর পরিশ্রম ও একতা শেখায়।
* গাছ – নিঃস্বার্থভাবে পরোপকার করতে শেখায়।
৮। এসো, ভাবি এবং উত্তর খুঁজি- (ধাঁধা)
* একটা ঘরে একটাই থাম, বলো দেখি তার কী নাম।
   উত্তর: ছাতা
* উড়লেও পাখি নয়, বলো দেখি কারে কয়।
   উত্তর: ঘুড়ি / উড়োজাহাজ
* খেতে বড়ো সুখ, সারা গায়ে চোখ।
   উত্তর: আনারস
পাঠ-২: বাঁদর ও বাবুই পাখির গল্প
১। এসো, আলোচনা করি ও লিখি-
* ক) বাবুই পাখিগুলো কোন্ গাছে বাসা বেঁধেছিল?
   উত্তর: বাবুই পাখিগুলো নারকেল গাছে বাসা বেঁধেছিল।
* খ) বাঁদরগুলো বাগানে কীসের সন্ধানে এসেছিল?
   উত্তর: বাঁদরগুলো বাগানে আহারের সন্ধানে এসেছিল।
* গ) বাঁদরগুলো গাছের নীচে কেন আশ্রয় নিয়েছিল?
   উত্তর: ঝমঝম করে বৃষ্টি নামায় বাঁদরগুলো গাছের নীচে আশ্রয় নিয়েছিল।
* ঘ) কারা ঠান্ডায় ঠকঠক করে কাঁপছিল?
   উত্তর: বাঁদরগুলো ভিজে চুপচুপে হয়ে ঠান্ডায় ঠকঠক করে কাঁপছিল।
২। উত্তর কী হবে বলো ও লেখো-
* ক) কে, কাকে এই কথাটি বলেছে?
   উত্তর: বয়স্ক বাঁদরটি অন্য বাঁদরদের এই কথাটি বলেছে, যারা পাখিগুলোর বাসা ভাঙতে চেয়েছিল।
* খ) কারা কষ্ট করে বাসা বানিয়েছে?
   উত্তর: বাবুই পাখিগুলো কষ্ট করে বাসা বানিয়েছে।
* গ) বাঁদর ছাড়া আর কারা কারা বাসা বানাতে পারে না?
   উত্তর: বাঁদর ছাড়া গরু, ছাগল, কুকুর, হাতি ইত্যাদি প্রাণীরা বাসা বানাতে পারে না।
৩। সঠিক উত্তরটির পাশের চিহ্নটি পূর্ণ করো-
* এ-কথাটি বলে পাখিগুলো বাঁদরগুলোকে-
   উত্তর: (খ) উপদেশ দিয়েছিল
৪। …সঠিক শব্দটি বেছে নিয়ে নীচের বাক্যগুলোর শূন্যস্থান পূর্ণ করো-
* ক) এমন সময় ঝমঝম করে বৃষ্টি নামল।
* খ) বাঁদরগুলো ভিজে চুপচুপে হয়ে গিয়েছিল।
* গ) তারা ঠান্ডায় ঠকঠক করে কাঁপতে শুরু করল।
* ঘ) তারা ভেতরে ভেতরে প্রচণ্ড ক্ষেপে গিয়ে খ্যাকখ্যাক করছিল।
* ঙ) তারা পাখিগুলোর বাসা ভেঙে লণ্ডভণ্ড করতে চাইল।
৫। ভাষা-অধ্যয়ন
* …আগে ঘটে যাওয়া… অর্থ বোঝানো শব্দগুলো তোমাদের এই পাঠটি থেকে বেছে বের করো-
   উত্তর: ছিল, বানিয়েছিল, হলো, আহার করছিল, নামল, আশ্রয় নিল, বাড়তে লাগল, বইছিল, কাঁপতে শুরু করল, কষ্ট হলো, বলল, রেগে গেল, অপেক্ষা করছিল, চড়ে বসল, ভাঙতে চাইল, বাধা দিয়ে বলল।
৬। …একটি বোঝাচ্ছে নাকি তার চেয়ে বেশি সেটা ভাবো…
* গাছটি – একটি বোঝাচ্ছে
* একদল – দুই বা তার চেয়ে বেশি বোঝাচ্ছে
* পাখিগুলো – দুই বা তার চেয়ে বেশি বোঝাচ্ছে
* দুটো – দুই বা তার চেয়ে বেশি বোঝাচ্ছে
* কয়েকটি – দুই বা তার চেয়ে বেশি বোঝাচ্ছে
৭। জ্ঞান-সম্প্রসারণ
(ক) …এমনটা ঘটলে তোমরা কী করবে?
* তোমাদের দাদু-ঠাম্মা অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছেন।
   উত্তর: আমি তাঁদের পাশে থাকব, সেবাযত্ন করব এবং সময়মতো ওষুধ ও খাবার খেতে দেব।
* তোমার বন্ধুরা খেলায় জিতেছে।
   উত্তর: আমি বন্ধুদের অভিনন্দন জানাব এবং তাদের জয়ের আনন্দে খুশি হব।
* বাসা থেকে একটি পাখির ছানা তোমার সামনে এসে পড়েছে।
   উত্তর: আমি সাবধানে ছানাটিকে তুলে নিয়ে তার বাসায় ফিরিয়ে দেওয়ার চেষ্টা করব। যদি বাসা খুঁজে না পাই, তবে তাকে নিরাপদ জায়গায় রাখব।
(খ) বাবুই পাখির জায়গায় যদি তুমি থাকতে তাহলে বাঁদরগুলোকে কী বলতে।
উত্তর: বাবুই পাখির জায়গায় আমি থাকলে বাঁদরগুলোকে বলতাম, “তোমরা বৃষ্টিতে ভিজছ দেখে আমার খুব কষ্ট হচ্ছে। দেখ, আমরা কত ছোট পাখি, তবুও ঠোঁট দিয়ে বাসা বুনেছি। বৃষ্টি থামলে তোমরাও চেষ্টা করে নিজেদের জন্য একটা থাকার জায়গা বানিয়ে নিও।”
৮। প্রকল্প (Project)
* ক) কোন কোন প্রাণী নিজেদের বাসা নিজেরা বানাতে পারে তার একটি তালিকা…
   উত্তর: যে সব প্রাণী নিজেদের বাসা নিজেরা বানাতে পারে, তারা হলো – বাবুই পাখি, চড়ুই পাখি, পিঁপড়ে, মৌমাছি, ইঁদুর, উইপোকা, মাকড়সা ইত্যাদি।
* খ) বিভিন্ন পাখির বাসার ছবি সংগ্রহ করে একটি অ্যালবাম প্রস্তুত করো।
   (এটি ছাত্রছাত্রীদের নিজেদের করার জন্য একটি কাজ।)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *