আমাদের গ্রাম, Chapter -3, Class -3, SEBA, EVS New Book
আমাদের গ্রাম, Chapter -3, Class -3, SEBA, EVS New Book
পৃষ্ঠা ১৬ (এসো বলি)
* প্রশ্ন: তোমাদের বিদ্যালয় ও পদুমনি গ্রামের বিদ্যালয়টির মধ্যে কী কী পার্থক্য দেখেছে?
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য। পাঠ অনুযায়ী, পদুমনি গ্রামের বিদ্যালয়টি একটি আদর্শ বিদ্যালয়, যেখানে পড়াশোনা ও খেলাধুলার যথেষ্ট সুবিধা আছে। ছাত্র-ছাত্রীরা পড়াশোনা, ছবি আঁকা, নৃত্য-গীত পরিবেশন করা ও খেলাধুলাতে বেশ আগ্রহী।)
পৃষ্ঠা ১৭ (ক্রিয়াকলাপ ১ ও ২)
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ১) পদুমনি গ্রামে থাকা অনুষ্ঠান-প্রতিষ্ঠানগুলি কী কী?
* উত্তর: পদুমনি গ্রামে থাকা অনুষ্ঠান-প্রতিষ্ঠানগুলি হলো – আদর্শ বিদ্যালয়, সার্বজনীন গ্রন্থাগার, সরকারী চিকিৎসালয়, ডাকঘর এবং পুলিশ থানা।
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ১) তোমাদের গ্রাম/শহর/নগরে থাকা অনুষ্ঠান-প্রতিষ্ঠানগুলি কী কী?
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ২) ছবিগুলো দেখে ধর্মীয় অনুষ্ঠানগুলি সনাক্ত করে নাম লেখো।
* উত্তর: (ছবিতে একটি মসজিদ ও একটি মন্দির/নামঘর দেখা যাচ্ছে, যেগুলি ধর্মীয় স্থান।)
পৃষ্ঠা ১৮ (ক্রিয়াকলাপ ৩ / এসো লিখি)
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ৩ – ধাঁধাঁ) “পুস্তক আছে সারি সারি…” – ধাঁধাঁটি কোন অনুষ্ঠানকে বুঝিয়েছে?
* উত্তর: ধাঁধাঁটি ‘গ্রন্থাগার’ -কে বুঝিয়েছে।
* প্রশ্ন: (এসো লিখি) তোমাদের বাস করা গ্রাম/ শহর / নগরের নাম কী?
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
* প্রশ্ন: (এসো লিখি) তোমাদের গ্রাম / শহর / নগরটিতে কী কী সুবিধা আছে?
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
পৃষ্ঠা ১৯ (এসো বলি)
* প্রশ্ন: (নগরের) ছবিটি দেখো। কী কী দেখেছো?
* উত্তর: ছবিতে উঁচু ও পাকা ঘরবাড়ি, চিকিৎসালয়, শপিং মল, ব্যাঙ্ক, বাস, অটো, রিকশা এবং অনেক মানুষ ও যানবাহন দেখা যাচ্ছে।
* প্রশ্ন: পদুমনি গ্রামের সাথে এই নগরটির কী কী পার্থক্য দেখতে পেয়েছো?
* উত্তর: পদুমনি গ্রামের ঘরদুয়ার পরিপাটি হলেও নগরের ঘরগুলো উঁচু, বড় ও পাকা। নগরে শিক্ষানুষ্ঠান, চিকিৎসালয়, ব্যাঙ্ক, ডাকঘর, উদ্যোগ, বাণিজ্যিক প্রতিষ্ঠান ইত্যাদির সংখ্যা গ্রামের তুলনায় অনেক বেশি। নগরে যান বাহনের সংখ্যাও বেশি এবং রাস্তাঘাট বেশি সুবিধাজনক।
* প্রশ্ন: নগর-উন্নয়নের জন্য কাজ কর্মগুলো কে করে?
* উত্তর: নগরে নগর সমিতি, পৌরসভা ও পৌরনিগম নিজ নিজ নগর-মহানগরগুলোতে উন্নয়নমূলক কাজ কর্ম করে।
পৃষ্ঠা ২০ (এসো লিখি)
* প্রশ্ন: তোমার নাম / গ্রাম/শহরের নাম / পঞ্চায়েত…/ মহকুমার নাম / জেলার নাম / রাজ্যের নাম – লেখো।
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
পৃষ্ঠা ২১ (অনুশীলনী)
১। উত্তর দাও
* প্রশ্ন: (ক) ডাক-ঘরের চিঠি-পত্র বিতরণ করা মানুষটিকে কী বলে?
* উত্তর: ডাক-ঘরের চিঠি-পত্র বিতরণ করা মানুষটিকে পিয়ন বা পোষ্টম্যান বলে।
* প্রশ্ন: (খ) চিকিৎসালয়ে রোগীর চিকিৎসার জন্য কে কে থাকে?
* উত্তর: চিকিৎসালয়ে রোগীর চিকিৎসার জন্য পর্যাপ্ত ডাক্তার ও নার্স থাকে।
* প্রশ্ন: (গ) আইন-শৃঙ্খলা রক্ষার জন্য থাকা প্রতিষ্ঠানটির নাম লিখো।
* উত্তর: আইন-শৃঙ্খলা রক্ষার জন্য থাকা প্রতিষ্ঠানটির নাম পুলিশ থানা।
* প্রশ্ন: (ঘ) দুটো ধর্মীয় অনুষ্ঠানের নাম লিখো।
* উত্তর: দুটো ধর্মীয় অনুষ্ঠানের নাম হলো মসজিদ ও মন্দির (বা নামঘর)। (পাঠের ছবি অনুযায়ী)
২। ‘ক’ অংশের সাথে ‘খ’ অংশ মেলাও
* বিদ্যালয় – পড়াশোনা খেলাধুলা ইত্যাদি করা হয়।
* চিকিৎসালয় – রোগীর চিকিৎসা করা হয়।
* ডাক-ঘর – চিঠি-পত্র আনা-নেওয়া ও টাকা পয়সা আদান-প্রদান করা হয়।
* পুলিস থানা – শান্তি-শৃংখলা রক্ষা করা হয়।
* গ্রন্থাগার – বই-পত্র, আলোচনা ইত্যাদি ঘরে এনে পড়তে পারি।
৩। শুদ্ধ না অশুদ্ধ লিখো-
* প্রশ্ন: (ক) একটি গ্রামে বেশ কয়েকটি পাড়া থাকে।
* উত্তর: শুদ্ধ।
* প্রশ্ন: (খ) চিঠি-পত্র আদান-প্রদান করা অনুষ্ঠানটির নাম ডাকঘর।
* উত্তর: শুদ্ধ।
* প্রশ্ন: (গ) পড়ার জন্য পুস্তক ও আলোচনা থাকা অনুষ্ঠানটির নাম ডাকঘর।
* উত্তর: অশুদ্ধ।
* প্রশ্ন: (ঘ) একটি পাড়াতে মাত্র- একটি পরিবার থাকে।
* উত্তর: অশুদ্ধ।
* প্রশ্ন: (ঙ) আইন-শৃংখলা রক্ষা করে প্রতিষ্ঠানটির নাম চিকিৎসালয়।
* উত্তর: অশুদ্ধ।
৪। প্রশ্ন: তোমার গ্রাম বা শহরটির বিষয়ে পাঁচটা বাক্য লিখো।
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
৫। প্রশ্ন: তোমার গ্রাম বা শহরটিতে আরোও কী কী সুবিধা আছে ভাল লাগলে লিখতে পারো।
* উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য।)
