প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা, Chapter -16, Class-10, SEBA, NCERT solutions 

প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা, Chapter -16

প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা, Chapter -16

অনুশীলনী (পৃষ্ঠা ১৩-১৪)
১. পরিবেশ-বান্ধব করতে তোমার ঘরে তুমি কি কি পরিবর্তন করতে চাও?
উত্তর: পরিবেশ-বান্ধব হওয়ার জন্য ঘরে নিম্নলিখিত পরিবর্তনগুলি করতে চাই:
* অপ্রয়োজনে আলো, পাখা এবং অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম বন্ধ রাখব।
* জল অপচয় রোধ করতে জলের কল ঠিকমতো বন্ধ করব এবং কোথাও ফুটো থাকলে মেরামত করব।
* প্লাস্টিকের ব্যবহার কমাবো, কেনাকাটার সময় কাপড়ের ব্যাগ ব্যবহার করব।
* জৈব-বিনাশক (যেমন সবজির খোসা) এবং জৈব-অবিনাশক (যেমন প্লাস্টিক, কাচ) বর্জ্য পদার্থ আলাদা করে রাখব।
* পুরনো জিনিস (যেমন কাচের বোতল, কাগজের বাক্স) ফেলে না দিয়ে পুনর্ব্যবহার করব ।
* খাবার নষ্ট করব না।
* শক্তি-সাশ্রয়ী যন্ত্রপাতি (যেমন LED বাতি) ব্যবহার করব।
২. তোমার বিদ্যালয়ের কোন কোন পরিবর্তন পরিবেশ-বান্ধব হতে পারে বলে তুমি মনে কর?
উত্তর: বিদ্যালয়ের নিম্নলিখিত পরিবর্তনগুলি পরিবেশ-বান্ধব হতে পারে:
* শ্রেণীকক্ষ বা অন্যান্য ঘরে অপ্রয়োজনে আলো ও পাখা বন্ধ রাখা।
* বিদ্যালয়ে জলের অপচয় রোধ করা এবং জলের কলগুলি ঠিক রাখা।
* বর্জ্য পদার্থ ফেলার জন্য জৈব-বিনাশক ও জৈব-অবিনাশক – এই দুই ধরণের বিনের ব্যবস্থা করা।
* কাগজের উভয় পৃষ্ঠায় লেখা বা প্রিন্ট করে কাগজের ব্যবহার কমানো।
* বিদ্যালয়ের বাগানে জৈব বর্জ্য থেকে কম্পোস্ট সার তৈরি করা।
* বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ করা।
* প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা।
* বৃষ্টির জল সংরক্ষণের ব্যবস্থা করা।
* পরিবেশ সংরক্ষণ বিষয়ে ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা।
৩. আমরা এই অধ্যায়ে দেখেছি জঙ্গল এবং বন্য জীবনে প্রধান চার রকম ভুক্তভোগী আছে। এদের মধ্যে বন সম্পদের ব্যবস্থাপনার জন্যে কার উপর দায়িত্ব দেওয়া যেতে পারে এবং কেন?
উত্তর: বন সম্পদের ব্যবস্থাপনার দায়িত্ব মূলত বনের ভিতরে বা আশেপাশে বসবাসকারী স্থানীয় মানুষদের উপর দেওয়া উচিত, যদিও বন বিভাগ এবং প্রকৃতিপ্রেমীদেরও সহযোগী ভূমিকা পালন করতে হবে।
* কারণ:
   * স্থানীয় মানুষেরা সরাসরি বনের উপর নির্ভরশীল এবং বনজ সম্পদ ব্যবহারের দীর্ঘদিনের ঐতিহ্যগত জ্ঞান তাদের আছে।
   * তাদের অংশগ্রহণ নিশ্চিত করলে বন সম্পদের দীর্ঘস্থায়ী ও সুষম ব্যবহার সম্ভব হয়, যা শুধুমাত্র সরকারী নিয়ন্ত্রণ বা শিল্পপতিদের হাতে থাকলে সম্ভব নাও হতে পারে ।
   *পশ্চিমবঙ্গের আরাবারি জঙ্গলের উদাহরণ দেখায় যে, স্থানীয় মানুষের সক্রিয় অংশগ্রহণের ফলেই বন পুনরুদ্ধার সম্ভব হয়েছিল।
   * স্থানীয় মানুষেরা তাদের নিজেদের প্রয়োজন অনুযায়ী সম্পদ ব্যবহার করে এবং ভবিষ্যৎ প্রজন্মের কথাও ভাবে, যা শিল্পপতিরা নাও ভাবতে পারে। বন বিভাগ স্থানীয় মানুষদের জ্ঞান ও সহযোগিতায় আরও কার্যকরভাবে বন পরিচালনা করতে পারে।
৪. ব্যক্তি হিসেবে তুমি কি করতে পার অথবা (a) বন এবং বনের জীবন, (b) জল সম্পদ এবং (c) কয়লা ও পেট্রোল এর ব্যবস্থাপনায় কি পার্থক্য আনতে পার?
উত্তর: ব্যক্তি হিসেবে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে পারি:
(a) বন এবং বনের জীবন:
* কাগজের অপচয় কমাবো এবং পুনর্ব্যবহার করব।
* কাঠের আসবাব বা অন্যান্য বনজ সম্পদের ব্যবহার সীমিত করব।
* বন্যপ্রাণী থেকে তৈরি জিনিসপত্র কিনব না।
* বৃক্ষরোপণে অংশ নেব এবং অন্যদের উৎসাহিত করব।
* বন বা বন্যপ্রাণী সংরক্ষণে কাজ করা সংগঠনগুলিকে সমর্থন করব।
(b) জল সম্পদ:
* দৈনন্দিন কাজে (যেমন স্নান, দাঁত ব্রাশ, কাপড় কাচা) জলের অপচয় কমাবো।
* জলের কল ঠিকমতো বন্ধ রাখব এবং কোথাও ফুটো থাকলে মেরামত করব।
* বৃষ্টির জল সংরক্ষণের ব্যবস্থা করতে পারি (যেমন বাড়ির ছাদে)।
* জল দূষণ রোধ করব (যেমন নর্দমায় বা জলাশয়ে আবর্জনা না ফেলা)।
(c) কয়লা ও পেট্রোল:
* বিদ্যুৎ সাশ্রয় করব (কারণ বিদ্যুৎ উৎপাদনের বড় অংশ কয়লা থেকে হয়)।
* ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমিয়ে গণপরিবহন, সাইকেল ব্যবহার করব বা হেঁটে যাতায়াত করব।
* প্রয়োজনে কার-পুলিং করব।
* সৌরশক্তির মতো বিকল্প শক্তির ব্যবহার বাড়াতে চেষ্টা করব (যেমন সোলার ওয়াটার হিটার)।
৫. বিভিন্ন প্রাকৃতিক সম্পদের ব্যবহার হ্রাস করতে ব্যক্তি হিসেবে তোমার কি করা উচিত?
উত্তর: ব্যক্তি হিসেবে প্রাকৃতিক সম্পদের ব্যবহার হ্রাস করতে নিম্নলিখিত কাজগুলি করা উচিত:
* হ্রাস (Reduce): অপ্রয়োজনীয় জিনিস কেনা বা ব্যবহার করা বন্ধ করা। বিদ্যুৎ, জল, জ্বালানীর ব্যবহার কমানো । খাবারের অপচয় বন্ধ করা।
* পুনর্ব্যবহার (Reuse): পুরোনো জিনিস ফেলে না দিয়ে বারবার ব্যবহার করা, যেমন – পুরোনো বোতল, বাক্স, খাম ইত্যাদি । পুরোনো কাপড় অন্য কাজে লাগানো।
* পুনরাবর্তন (Recycle): যে জিনিসগুলি পুনর্ব্যবহার করা যায় না, সেগুলিকে (যেমন কাগজ, প্লাস্টিক, কাচ, ধাতু) আলাদা করে রিসাইকেল বা পুনরাবর্তনের জন্য দেওয়া ।
* সচেতনতা: নিজে সচেতন হওয়া এবং অন্যদেরও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে উৎসাহিত করা।
* বিকল্প ব্যবহার: পরিবেশবান্ধব বিকল্প সামগ্রী ব্যবহার করা (যেমন প্লাস্টিকের বদলে কাপড়ের ব্যাগ)।
৬. গত একসপ্তাহ ধরে পাঁচটি কি কি কাজ করেছ তার তালিকা বানাও-
(a) আমাদের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য
(b) প্রাকৃতিক সম্পদের উপরের চাপ বাড়ানোর জন্য
উত্তর: (এটি শিক্ষার্থীর ব্যক্তিগত অভিজ্ঞতার উপর নির্ভরশীল। এখানে কিছু সম্ভাব্য উদাহরণ দেওয়া হল)
(a) প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য করা কাজ:
* অপ্রয়োজনে ঘরের আলো ও পাখা বন্ধ রেখেছি।
* কাগজের উভয় পৃষ্ঠায় লিখেছি।
* পুরনো প্লাস্টিকের বোতল ফেলে না দিয়ে জল রাখার জন্য ব্যবহার করেছি।
* কাছাকাছি যাওয়ার জন্য গাড়ি ব্যবহার না করে হেঁটে গিয়েছি।
* স্নানের সময় প্রয়োজনের অতিরিক্ত জল ব্যবহার করিনি।
(b) প্রাকৃতিক সম্পদের উপরের চাপ বাড়ানোর জন্য করা কাজ:
* অল্প দূরত্বের জন্যও মোটর সাইকেল ব্যবহার করেছি।
* অপ্রয়োজনে ঘরের আলো জ্বেলে রেখেছিলাম।
* প্লাস্টিকের মোড়কে থাকা খাবার কিনেছি এবং মোড়কটি ফেলে দিয়েছি।
* প্রিন্ট করার সময় কাগজের এক পৃষ্ঠায় প্রিন্ট করেছি।
* খাবার শেষ করতে না পেরে কিছুটা ফেলে দিয়েছি।
৭. এই অধ্যায়ে আলোচ্য বিষয় অনুযায়ী, আমাদের সম্পদসমূহের দীর্ঘস্থায়ী ব্যবহারের অনুকুলতার জন্য তোমার জীবন ধারণের পদ্ধতিতে কি কি পরিবর্তন আনতে চাও?
উত্তর: আমাদের সম্পদসমূহের দীর্ঘস্থায়ী ব্যবহারের জন্য জীবন ধারণের পদ্ধতিতে নিম্নলিখিত পরিবর্তনগুলি আনতে চাই:
* “তিন R” নীতি অনুসরণ: ব্যবহার হ্রাস করা (Reduce), জিনিসপত্র পুনর্ব্যবহার করা (Reuse) এবং বর্জ্য পদার্থ পুনরাবর্তন করা (Recycle)।
* শক্তি সংরক্ষণ: বিদ্যুৎ ও জ্বালানীর (পেট্রোল, ডিজেল, LPG) ব্যবহার কমানো। অপ্রয়োজনে আলো, পাখা, এসি বন্ধ রাখা। গণপরিবহন বা সাইকেল ব্যবহার করা।
* জল সংরক্ষণ: জলের অপচয় বন্ধ করা। বৃষ্টির জল সংরক্ষণের চেষ্টা করা।
* বর্জ্য হ্রাস: জিনিসপত্র কম কেনা, প্যাকেজিং কম ব্যবহার করা, জৈব বর্জ্য দিয়ে কম্পোস্ট তৈরি করা।
* পরিবেশ বান্ধব সামগ্রী ব্যবহার: প্লাস্টিকের পরিবর্তে পাট, কাপড় বা কাগজের ব্যাগ ব্যবহার করা। স্থানীয়ভাবে উৎপাদিত জিনিসপত্র কেনা।
* সচেতনতা: প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে নিজে সচেতন হওয়া এবং পরিবার ও বন্ধুদের সচেতন করা।
* বিকল্প শক্তির ব্যবহার: সম্ভব হলে সৌরশক্তির মতো নবায়নযোগ্য শক্তির ব্যবহার করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *