মাইনুর টনসিলাইটিস, Chapter – 11, Class – 6, SEBA, New Syllabus

#মাইনুরটনসিলাইটিস

পাঠ “মাইনুর টনসিলাইটিস” অবলম্বনে সমস্ত প্রশ্ন ও উত্তরগুলি ব নিচে দেওয়া হলো।
{পাঠভিত্তিক প্রশ্নাবলী ও উত্তর}

প্রশ্ন ১
নীচের প্রশ্নগুলোর সঠিক উত্তরটি বেছে নিয়ে সঠিক বৃত্তটি পূরণ করো—

আমাদের কেন সবসময় দাঁত ও মুখ পরিষ্কার করে রাখা উচিত?

(খ) জীবাণু সংক্রমণ হতে পারে বলে।


নয়নকাকুর আইসক্রিম খাওয়ানোর প্রসঙ্গটি মন্টি ও জন্টি কেন উত্থাপন করেছিল।

(ক) মাইনুকে জ্বালাতন করার জন্য।



প্রশ্ন ২
ওপরের উত্তরগুলি তুমি কেন বেছে নিয়েছ? তোমার বন্ধুদের সঙ্গে আলোচনা করে বলো।

উত্তর:

জীবাণু সংক্রমণ হতে পারে বলে: কারণ ডাক্তার পিসি বলেছিলেন যে মুখের ভেতরটা পরিষ্কার করে না রাখলে জীবাণু সক্রিয় হতে পারে এবং তারা বাতাস অথবা হাতের মাধ্যমে সংক্রমিত হয়। তাই সবসময় দাঁত, মুখ ও হাত পরিষ্কার রাখা প্রয়োজন।

মাইনুকে জ্বালাতন করার জন্য: কারণ মন্টি ও জন্টি দিনে একবার বোনকে জ্বালাতন না-করতে পারলে তাদের পেটের ভাত হজম হতো না। মাইনু যখন অসুস্থ ছিল এবং ঠান্ডা খাবার খেতে বারণ করা হয়েছিল, ঠিক তখনই তারা মাইনুকে শুনিয়ে শুনিয়ে আইসক্রিম খাওয়ার কথা বলেছিল।


প্রশ্ন ৩
নীচের শব্দগুলির সঙ্গে অর্থ মেলাও—

সার্থক – উদ্দেশ্য সফল হওয়া
সকৌতুকে – মজার ছলে
কিডনি – বৃক্ক
আক্রান্ত – আক্রমণের ফলে
প্রলেপ – কোনো কিছুর ওপর পড়া আস্তরণ
দ্রুত – খুব কম সময়ে
বাতব্যথা – শরীর-ব্যথার মতো রোগ

প্রশ্ন ৪
বলো এবং লেখো—

(ক) মাইনু কেন স্কুলে যায়নি?
Ans.মাইনু জ্বর ও গলা ব্যথার কারণে গত দুদিন হলো স্কুলে যায়নি।

(খ) মাইনুকে কেন ঠান্ডা জল খেতে নিষেধ করা হয়েছিল?
Ans.মাইনুর টনসিল বড়ো হয়ে গিয়েছিল এবং ডাক্তার তাকে ঠান্ডা খাবার খেতে বারণ করেছিলেন। ঠান্ডা খাবার বা জল খেলে তার খুব অসুখ করবে।

(গ) কারা মাইনুকে জ্বালাতন করার জন্য আইসক্রিম খাওয়ার কথা বলেছিল?
Ans.মন্টি ও জন্টি মাইনুকে জ্বালাতন করার জন্য নয়নকাকুর আইসক্রিম খাওয়ানোর প্রসঙ্গ উত্থাপন করেছিল।

(ঘ) টনসিল কী?
Ans.টনসিল হলো গলার ওপরে দুই পাশে থাকা দুটি গ্রন্থি। এগুলি আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ এবং শরীরকে রোগের আক্রমণ থেকে রক্ষা করে।

(ঙ) টনসিলাইটিস হওয়ার প্রধান কারণ কী?
Ans.টনসিলাইটিস হওয়ার প্রধান কারণ হলো গলার উভয় পাশের টনসিল দুটিতে জীবাণু আক্রমণ করা। এই জীবাণু ভাইরাস হতে পারে।

(চ) টনসিলাইটিসের জীবাণু কীভাবে শরীরে প্রবেশ করে?
Ans.টনসিলাইটিসের জীবাণু আমাদের নিশ্বাসের মাধ্যমে ভেতরে প্রবেশ করে। এছাড়া, মুখের ভেতরটা পরিষ্কার করে না রাখলেও জীবাণু সক্রিয় হতে পারে। তারা বাতাস অথবা হাতের মাধ্যমেও সংক্রমিত হয়।

প্রশ্ন ৫
নীচের প্রশ্নগুলির উত্তর বিস্তৃতভাবে লেখো।

(ক) টনসিলাইটিসের লক্ষণগুলো কী কী?
Ans.টনসিলাইটিসের প্রধান লক্ষণগুলো হলো:

গলার ভেতর ব্যথা হয়।

জ্বর থাকে।

শুকনো কাশি হয়।

জিহ্বায় সাদা প্রলেপ পড়তে পারে।

কিছু খেতে চাইলে গলায় তা আটকে যায় এবং ব্যথা হয়।

মুখে দুর্গন্ধ থাকে।


(খ) টনসিলাইটিসের হাত থেকে রক্ষা পেতে আমাদের কী কী সতর্কতা পালন করা উচিত?
Ans.টনসিলাইটিসের হাত থেকে রক্ষা পেতে নিম্নলিখিত সতর্কতাগুলো পালন করা উচিত:

সবসময় দাঁত, মুখ ও হাত পরিষ্কার রাখা প্রয়োজন, কারণ জীবাণু বাতাস অথবা হাতের মাধ্যমে সংক্রমিত হয় এবং মুখের ভেতর পরিষ্কার না থাকলে সক্রিয় হতে পারে।

অসুস্থ ব্যক্তির ভালো করে বিশ্রাম নেওয়া উচিত।

ডাক্তার বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পাতলা খাবার খাওয়া, ব্যথার জন্য ওষুধ এবং জীবাণুনাশের জন্য অ্যান্টিবায়োটিক ওষুধ গ্রহণ করা উচিত।

ঠান্ডা খাবার এড়িয়ে চলা।


প্রশ্ন ৬
নীচের বাকাগুলো কে, কাকে এবং কেন বলেছে লেখো—

(ক) “তোমরা মাইনুকে এভাবে জ্বালাতন করছ কেন?”

Ans .ডাক্তার পিসি মন্টি ও জন্টি কে বলেছিল।
    মাইনুকে জ্বালাতন করতে দেখে ডাক্তার পিসি ধমকের সুরে বলেছিলেন, কারণ মাইনুর টনসিল বড়ো হয়ে গিয়েছিল এবং ঠান্ডা খাবার খেলে তার খুব অসুখ করত।


(খ) “মাইনুর টনসিলদুটো তাহলে কবে কাটছ?”
Ans.জন্টি ডাক্তার পিসিকে বলেছিল।
   জন্টি খুব দুষ্টু হওয়ায় এবং টনসিলাইটিসের অপারেশনের কথা শুনে মাইনুকে ভয় দেখানোর জন্য এবং জ্বালাতন করার উদ্দেশ্যে এই প্রশ্ন করেছিল।


(গ) “টনসিলাইটিস হলে পাতলা খাবার খেতে হয়।”

Ans.ডাক্তার পিসি মন্টি ও জন্টিসহ উপস্থিত সবাইকে বলেছিল।
  টনসিলাইটিস রোগের চিকিৎসা ও পরিচর্যা সম্পর্কে জানাতে গিয়ে ডাক্তার পিসি এই কথা বলেছিলেন।


প্রশ্ন ৭
পাঠটি থেকে যুক্তাক্ষর খুঁজে বের করে একটি তালিকা প্রস্তুত করো। যুক্তাক্ষরগুলি কোন কোন বর্ণ যুক্ত হয়ে আছে তা ভেঙে ভেঙে দেখাও।

স্কুল – স্ + ক
আক্রান্ত – ক্ + ত
টনসিলাইটিস – ন্ + স
ঠান্ডা – ন্ + ড
জন্টি – ন্ + ট
জিজ্ঞেস – জ্ + ঞ
গ্রন্থি – ন্ + থ
শুকনো – শ্ + ন
প্রলেপ – প্ + র
অস্ত্রোপচার – স্ + ত্ + র
হৃৎপিণ্ড – হ্ + ঋ + ত / ণ্ + ড

প্রশ্ন ৮
নীচের অনুচ্ছেদ দুটিতে যথাস্থানে উপযুক্ত যতিচিহ্ন ও উদ্ধৃতিচিহ্ন বসাও ও পাঠ করো—

(ক) “জীবাণু আমাদের নিশ্বাসের মাধ্যমে ভেতরে প্রবেশ করে। অনেক সময় আমাদের মুখের ভেতরটা পরিষ্কার করে না রাখলেও মুখের ভিতরে জীবাণু সক্রিয় হতে পারে। তারা বাতাস অথবা হাতের মাধ্যমেও সংক্রমিত হয়। তাই সবসময় দাঁত, মুখ ও হাত পরিষ্কার রাখা প্রয়োজন। ‘টনসিলাইটিস’ হলে গলার ভেতর ব্যথা হয়, জ্বর থাকে, শুকনো কাশি হয়, জিহ্বায় সাদা প্রলেপ পড়তে পারে। কিছু খেতে চাইলে গলায় তা আটকে যায়। মুখেও দুর্গন্ধ থাকে।”

(খ) মুখে দুর্গন্ধের কথা শুনে মন্টি মাইনুকে উদ্দেশ্য করে বলে, “মাইনু, আমি তো তোমাকে সবসময়ই বলি যে দাঁত-মুখ পরিষ্কার করে রাখো। এবার বুঝলে মজাটা? হ্যাঁ, পিসি, তারপর বলো।”

প্রশ্ন ৯
নীচের শব্দগুলো প্রয়োগ করে বাক্য রচনা করো—

জীবাণু – বায়ুমণ্ডল থেকে বিভিন্ন ধরনের জীবাণু আমাদের শরীরে প্রবেশ করে রোগ সৃষ্টি করে।
সার্থক – বন্ধুদের সাহায্য করার চেষ্টা অবশেষে সার্থক হলো।
পরিষ্কার – সবসময় দাঁত, মুখ ও হাত পরিষ্কার রাখা প্রয়োজন।
আক্রান্ত – মাইনুর টনসিল জীবাণু দ্বারা আক্রান্ত হয়েছে।
অসুখ – ঠান্ডা খাবার খেলে মাইনুর খুব অসুখ করবে।
ঠান্ডা – ডাক্তার ঠান্ডা খাবার খেতে বারণ করেছেন।

প্রশ্ন ১০
নীচের শব্দশৃঙ্খলটি সম্পূর্ণ করো।

উপর-নীচ—
(১) দুধ, চিনি, ফল ইত্যাদি দিয়ে তৈরি বরফের খাবার (৫): আইসক্রিম
(২) ‘দেহ’ শব্দের সমার্থক শব্দ (৩): শরীর
(৩) ‘চোখ’-এর প্রতিশব্দ (৩): নয়ন
(৪) ‘লহু’ শব্দের সমার্থক শব্দ (২): রক্ত

পাশাপাশি ভাবে—
(১) একধরনের সূক্ষ্ম আণুবীক্ষণিক জীব (৪): ভাইরাস
(২) ‘উষ্ণ’ শব্দের সমার্থক শব্দ (৩): গরম
(৩) ‘বাতাস’-এর প্রতিশব্দ (৩): হাওয়া
(৪) অসুস্থতার জন্য শরীরের তাপমাত্রা বৃদ্ধি (২): জ্বর

সংশোধিত শব্দশৃঙ্খল (পাঠ্যবইয়ের নকশা অনুযায়ী সঠিক উত্তর):
পাশাপাশি — ভাইরাস, গরম, হাওয়া, জ্বর
উপর-নীচ — আইসক্রিম, দেহ, নয়ন, রক্ত

প্রশ্ন ১১
নীচের ধাতুগুলির সঙ্গে বিভক্তি যোগ করে ক্রিয়াপদ গঠন করো।

বল্ + এ = বলে
ধর্ + ইস্ = ধরিস্
চল্ + ইল = চলিল
কর্ + ইতেন = করিতেন
শুন্ + ই = শুনি
খাই + ব = খাইব

প্রশ্ন ১২
নীচের বাক্যগুলির ক্রিয়াপদগুলোতে কী কী ক্রিয়াবিভক্তি যুক্ত রয়েছে লেখো।

(ক) রোগে আক্রান্ত হলে শরীর দুর্বল হয়ে পড়ে।

পড়ে → পড়্ (ধাতুমূল) + এ (বিভক্তি)


(খ) তুমি বইটি পড়ো।

পড়ো → পড়্ (ধাতুমূল) + ও (বিভক্তি)


(গ) একে আমরা ‘টনসিলাইটিস’ বলে থাকি।

বলে → বল্ (ধাতুমূল) + এ (বিভক্তি)

থাকি → থাক্ (ধাতুমূল) + ই (বিভক্তি)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *