সত্যজিৎ রায়ের দুটি সাক্ষাৎকার
“সত্যজিৎ রায়ের দুটি সাক্ষাৎকার”
—
পাঠভিত্তিক প্রশ্ন ও উত্তর (
১। নীচে দেওয়া প্রশ্নগুলির শুদ্ধ উত্তর বের করে বৃত্তটি পূর্ণ করো।
“উনি একটা ইন্সটিটিউশন।” – এখানে কার কথা বলা হয়েছে?
উত্তর: (গ) রবীন্দ্রনাথ ঠাকুর
ফেলুদা-সিরিজের প্রথম উপন্যাসের নাম কী?
উত্তর: (খ) বাদশাহি আংটি
—
৩। নীচের চিত্রে প্রথম মেঘের খণ্ডে থাকা শব্দগুলির অর্থ দ্বিতীয় মেঘের খণ্ডে দেওয়া হয়েছে। শব্দগুলির অর্থ খুঁজে বের করো।
হামবড়া – অহংকারী
অসোয়াক্তি – অস্বস্তি
দ্বার – দরজা
আমেজ – রেশ
কৃতিত্ব – নিপুণতা
অবজ্ঞা – উপেক্ষা
—
৪। নীচে দেওয়া প্রশ্নগুলির উত্তর দাও—
(ক) সত্যজিৎ রায়ের অসমাপ্ত চিত্রনাট্যটির নাম কী?
উত্তর: প্রদত্ত পাঠে সত্যজিৎ রায়ের অসমাপ্ত চিত্রনাট্যটির নাম ফেলুদা সিরিস(অম্বর সেন অন্তর্ধান রহস্য)।
(খ) সত্যজিৎ রায় কত বছর বয়সে ‘দেবী’ চিত্রনাট্যটি তৈরি করেন?
উত্তর: সত্যজিৎ রায়ের মতে, ‘দেবী’ চিত্রনাট্য তৈরি করার সময় তাঁর বয়স ছিল তেত্রিশ বছর।
(গ) ‘পথের পাঁচালী’ চিত্রনাট্য তৈরি করার সময় সত্যজিৎ রায়ের বয়স কত ছিল?
উত্তর: ‘পথের পাঁচালী’ চিত্রনাট্য তৈরি করার সময় সত্যজিৎ রায়ের বয়স ছিল তিরিশ বছর।
(ঘ) কত খ্রিস্টাব্দে এরকুল পোয়ারোর আবির্ভাব ঘটে?
উত্তর: এরকুল পোয়ারোর প্রথম আবির্ভাব ঘটে ১৯২৩ খ্রিস্টাব্দে।
(ঙ) সত্যজিৎ রায়ের প্রথম প্রিয় গোয়েন্দা চরিত্রটির নাম কী?
উত্তর: সত্যজিৎ রায়ের প্রথম প্রিয় গোয়েন্দা চরিত্রটি হলো শার্লক হোমস।
—
৫। নীচে দেওয়া প্রশ্নগুলির উত্তর দাও—
(ক) আত্মজীবনীমূলক চলচ্চিত্র করার বিষয়ে সত্যজিৎ রায়ের অভিমত কী ছিল?
উত্তর: এই পাঠে আত্মজীবনীমূলক চলচ্চিত্র করার বিষয়ে সত্যজিৎ রায়ের কোনো অভিমত দেওয়া নেই।
(খ) সুকুমার রায়কে নিয়ে ছবি করার বিষয়ে যে কথাগুলি আলোচিত হয়েছে তা লেখো।
উত্তর:
প্রশ্নকর্তা ‘আবোল তাবোল’-এর জগৎ নিয়ে বা সুকুমার রায়কে একটি চরিত্র হিসেবে নিয়ে ছবি করার কথা জিজ্ঞেস করেন।
সত্যজিৎ রায় বলেন যে ওভাবে কখনও তাঁর মনে হয়নি, এবং করতে হলে কী পদ্ধতি নেবেন, তা তিনি জানেন না।
তিনি বলেন, সুকুমার রায়ের ননসেন্স জগৎকে মাপেটস্ করে বা অ্যানিমেশন-এর মাধ্যমে ফিল্ম করা নিশ্চয়ই যায়, কারণ ‘হযবরল’ এবং ‘আবোল তাবোল’-এ মজার শেষ নেই।
(গ) ফেলুদার বয়স নিয়ে প্রশ্নকর্তার সঙ্গে সত্যজিৎ রায়ের কী কথা হয়েছিল?
উত্তর:
প্রশ্নকর্তা জানতে চান, ফেলুদার এখন বয়স কত।
সত্যজিৎ রায় উত্তরে জানান যে শুরুতে ফেলুদার বয়স ছিল সাতাশ-আটাশ, কিন্তু এখন পঁয়ত্রিশে এসে থেমে গেছে।
তিনি ব্যাখ্যা করেন যে এই ধরনের চরিত্রের বয়স বাড়ানো চলে না। তিনি এরকুল পোয়ারোর উদাহরণ দেন—যার প্রথম আবির্ভাবের সময় বয়স পঞ্চাশের উপর ছিল, কিন্তু ষাট বছর ধরে রহস্য সমাধান করেও তাঁর বয়স একশোর বেশি হয়নি।
সত্যজিৎ রায় বলেন, ফেলুদার মাথায় চুলে পাক ধরলে ফ্যানেরা তা মেনে নেবে না।
—
৬। কে, কাকে বলেছিল লেখো—
(ক) “আপনাকে একবার শুধু দেখতে চাই।”
উত্তর: সাধারণ মানুষ বা ভক্তরা সত্যজিৎ রায়কে বলেছিল।
(খ) “হযবরল, আবোল তাবোল এগুলোতে মজার তো শেষ নেই।”
উত্তর: সত্যজিৎ রায় প্রশ্নকর্তাকে বলেছিলেন।
(গ) “ফেলুদার সঙ্গে কলকাতা পুলিশের সম্পর্ক কেমন?”
উত্তর: পূষণ গুপ্ত (সাক্ষাৎকার–২-এর প্রশ্নকর্তা) সত্যজিৎ রায়কে জিজ্ঞেস করেছিলেন।
—
ভাষা অধ্যয়ন: ণত্ববিধি (Nattabidhi)
ণত্ববিধির নিয়ম:
শব্দে থাকা ঋ, র এবং ষ-এর পরে দন্ত্য ‘ন’ পরিবর্তিত হয়ে মূর্ধন্য ‘ণ’ হয়।
‘ঋ’ থাকার জন্য: ঋণ, তৃণ, মৃণাল
‘র’ থাকার জন্য: কারণ, নিমন্ত্রণ, গ্রহণ
‘ষ’ থাকার জন্য: ভাষণ, গবেষণা, ভীষণ
—
৯। ওপরে আলোচিত ণত্ববিধির নিয়ম অনুসারে নীচে প্রদত্ত শব্দগুলি শুদ্ধ করে লেখো—
ধারন → ধারণ
পৌরানিক → পৌরাণিক
কর্ন → কর্ণ
বিভীষন → বিভীষণ
স্বর্ন → স্বর্ণ
মসৃন → মসৃণ
গ্রহন → গ্রহণ
পূন → পূর্ণ
—
১০। ঝুড়িতে থাকা শব্দগুলি ণত্ববিধি অনুসারে বিচার করে নীচের তালিকাটির উপযুক্ত স্থানে বসাও—
‘ঋ’ থাকার জন্য:
তৃণ
মৃণাল
ঋণ
ঘৃণা
‘র’ থাকার জন্য:
ধরণি
বর্ণ
চরণ
চূর্ণ
প্রাণ
‘ষ’ থাকার জন্য:
সম্ভাষণ
বর্ষণ
শোষণ
তোষণ
ভূষণ
