Chapter -9 দৈর্ঘ্যের পরিমাপ ও গতি
- স্তম্ভ A এর সঙ্গে স্তম্ভ B মিলাও:-
| স্তম্ভ A | স্তম্ভ B |
| A. ভবনের উচ্চতা
B. দুটি শহরের মধ্যে দূরত্ব C. পেন্সিলের দৈর্ঘ্য D. খাতা বা নোটবুক এর পুরত্ব |
i.cm (সে মি)
ii. m (মি) iii. mm (মিমি) iv. km (কিমি) |
Ans.a.ভবনের উচ্চতা – (ii) m (মি)
b. দুটি শহরের মধ্যে দূরত্ব – (iv) km (কিমি)
c. পেনসিলের দৈর্ঘ্য – (i) cm (সেমি)
d. খাতা বা নোটবুকের পুরুত্ব – (iii) mm (মিমি)
- নীচের দৈর্ঘ্য পরিমাপের জন্য কোনো উপযুক্ত উপাদান (স্কেলবাফিতা) ব্যবহার করা হয়।
- একটি ভবনের উচ্চতা: ফিতা
- পেনসিলের দৈর্ঘ্য: স্কেল
- কাগজ ক্লিপের দৈর্ঘ্য: স্কেল
- গাছের পরিধি: ফিতা
- একটি রাবারের প্রস্থ: স্কেল
- একটি ফুটবল মাঠের দৈর্ঘ্য: ফিতা .
- সত্য না মিথ্যা?
- 1 m=100 cm
Ans. সত্য
- 5000 m-5 cm
Ans. মিথ্যা
- 2000 m=2 cm
Ans. মিথ্যা
- একটি ঘড়ির কাটার গতি হলো রৈখিক গতির উদাহরণ।
Ans. মিথ্যা
- সরলরেখায় হওয়া গতিকে দোলন গতি বলে
Ans. মিথ্যা
4)(I)নিচের কোনটি পর্যাবৃত্ত গতির উদাহরণঃ
- একটি বাস সরলরেখায় চলছে
- একটি ঘড়ির দোলকের গতি
- একটি পড়ে যাওয়া বলের গতি
- সোজা হেঁটে যাওয়া একজন মানুষের গতি
Ans. একটি ঘড়ির দোলকের গতি।
ii)নিচের কোনটি বৃত্তীয় গতির উদাহরণ?
- একটি দোলকের গতিশীল অবস্থা
- একটি চলন্ত রেল।
- একটি সিলিং ফ্যানের চলন্ত ব্রেড
- একটি গতিশীল সাইকেল
Ans. একটি সিলিং ফ্যানের চলন্ত ব্লেড।
5.মিটার থেকে সেন্টিমিটার রূপান্তর
a.250 মিলিমিটার থেকে মিটারে
Ans. 1 মিটার = 1000 মিলিমিটার।
গণনা: মিলিমিটার থেকে মিটারে পরিবর্তন করতে হলে 1000 দিয়ে ভাগ করতে হয়।
250 মিলিমিটার ÷ 1000 = 0.25 মিটার।
(b) 7.5 কিলোমিটার থেকে মিটারে
Ans: 1 কিলোমিটার = 1000 মিটার।
গণনা: কিলোমিটার থেকে মিটারে পরিবর্তন করতে হলে 1000 দিয়ে গুণ করতে হয়।
7.5 কিলোমিটার × 1000 = 7500 মিটার।
- 3 মিটার থেকে সেন্টিমিটার
Ans. 1 মিটার = 100 সেন্টিমিটার।
সুতরাং, 3 মিটার = 3x 100 সেন্টিমিটার =300 সেন্টিমিটার।
- 25 মিটার থেকে মিলিমিটার
Ans. 1মিটার = 1000মিলিমিটার।
সুতরাং, 1.25 মিটার = 1.25X 1000 মিলিমিটার = 1250 মিলিমিটার।
প্রশ্ন6- তোমার বাড়ি এবং স্কুলের মধ্যে দূরত্ব ২০০০মিটার হলে, এক কিলোমিটারে প্রকাশ করো।
উত্তর:
1কিলোমিটার = 1000মিটার।
অতএব, 2000মিটার = 2000 ÷ 1000 = 2কিলোমিটার।
প্রশ্ন7: সুতার সাহায্যে আশেপাশের কিছু বস্তু (যেমন পেনসিল, কলম, জ্যামিতিবক্স) এর দৈর্ঘ্য মাপো এবং মিলিমিটার ও সেন্টিমিটারে প্রকাশ করো।
উত্তর (নমুনা):
পেনসিল = 15সেমি = 150মিমি
কলম = 14সেমি = 140মিমি
জ্যামিতিবক্স = 18সেমি = 180মিমি
প্রশ্ন8-
তোমার শ্রেণিকক্ষের বিভিন্ন বস্তুকে তাদের দৈর্ঘ্য অনুসারে ৩ ভাগে ভাগ করো:
(i) 10সেমির কম
(ii) 10 সেমি থেকে 1মিটার পর্যন্ত
(iii) 1মিটারের বেশি।
উত্তর-
10 সেমির কম: চক, রাবার
10সেমি থেকে 1মিটার: বই, স্কেল, ব্যাগ
1মিটারের বেশি: দরজা, জানালা
প্রশ্ন9-
তোমার তিন বন্ধুর উচ্চতা মাপো এবং মিটার ও সেন্টিমিটারে প্রকাশ করো।
উত্তর-
বন্ধু ক: 1.4মি = 140 সেমি
বন্ধু খ: 1.5মি = 150 সেমি
বন্ধু গ: 1.3মি = 130 সেমি
প্রশ্ন10:তোমার চারপাশে কোন কোন ধরনের গতি দেখা যায়? প্রতিটি গতির দুটি উদাহরণ দাও।
উত্তর:
রৈখিকগতি (Linear motion): সাইকেল চালানো, ট্রেন চলা
বৃত্তীয়গতি (Circular motion): ফ্যানের ব্লেড ঘোরা, চাকা ঘোরা
দোলনগতি (Oscillatory motion): দোলনা দোলানো, ঘড়ির পেন্ডুলাম
