শিবসাগর অভিমুখে যাত্রা ,Chapter -13,Class -4, SEBA EVS New Book

শিবসাগর অভিমুখে যাত্রা

পাঠ – ১৩: শিবসাগর অভিমুখে যাত্রা (পৃষ্ঠা ১০৬-১১২) -এর সমস্ত প্রশ্ন ও তার উত্তর দেওয়া হলো।
পৃষ্ঠা ১০৭ (কথোপকথন)
* দিদা: গুয়াহাটি থেকে শিবসাগর ট্রেনে করে আসতে তোমরা কী কী স্টেশন পার হয়ে এসেছো?
* মিলি: আমরা গুয়াহাটি পল্টন বাজার রেলস্টেশন থেকে ট্রেনে উঠে জাগিরোড, চাপারমুখ, হোজাই, লঙ্কা, লামডিং, ডিফু, ডিমাপুর, বোকাজান, ফারকাটিং, তিতাবর, মরিয়ানি, আমগুড়ি, শিমুলগুড়ি, স্টেশন পার হয়ে শিবসাগর স্টেশন পেয়েছি।
পৃষ্ঠা ১০৯ (কার্যকলাপ)
* প্রশ্ন: মিলি ও পার্থ মায়ের সঙ্গে শিবসাগর কীসে করে গিয়েছিলো?
* উত্তর: মিলি ও পার্থ মায়ের সঙ্গে রেলে (ট্রেনে) করে শিবসাগর গিয়েছিলো।
* প্রশ্ন: মিলিরা দিদার সঙ্গে আলোচনাতে কী কী যানবাহনের কথা উল্লেখ করেছিলো?
* উত্তর: মিলিরা দিদার সঙ্গে আলোচনাতে রেলগাড়ি, অটো রিকশা, গোরু গাড়ি, ঘোড়াগাড়ি, নৌকা, হাতি, ঘোড়া এবং উড়োজাহাজের কথা উল্লেখ করেছিলো।
* প্রশ্ন: তোমাদের জানা কিছুসংখ্যক যানবাহনের নাম তালিকাভুক্ত করো। (নমুনা অনুযায়ী)
* উত্তর:
   * যানবাহনের নাম – সাইকেল, কয়টি চাকার – ২টি, কোথায় চলে – স্থলপথ।
   * যানবাহনের নাম – বাস, কয়টি চাকার – ৪/৬টি, কোথায় চলে – স্থলপথ।
   * যানবাহনের নাম – রেলগাড়ি, কয়টি চাকার – অনেকগুলি, কোথায় চলে – রেলপথ।
   * যানবাহনের নাম – নৌকা, কয়টি চাকার – নেই, কোথায় চলে – জলপথ।
   * যানবাহনের নাম – উড়োজাহাজ, কয়টি চাকার – ৩টি (প্রধানত), কোথায় চলে – আকাশপথ।
* প্রশ্ন: দাদু-দিদাকে জিজ্ঞেসা করে তাঁরা তাঁদের সময়ে কি কি যানবাহনের মাধ্যমে যাতায়াত করেছিলেন তা লেখো।
* উত্তর: তাঁরা তাঁদের সময়ে প্রধানত হেঁটে, গোরু গাড়ি, ঘোড়াগাড়ি এবং নৌকার মাধ্যমে যাতায়াত করতেন।
* প্রশ্ন: মিলি ও পার্থর মা কিসের টিকিট কেটে ছিলেন এবং কেনো?
* উত্তর: মিলি ও পার্থর মা রেলের টিকিট কেটেছিলেন কারণ তাঁরা রেলে করে গুয়াহাটি থেকে শিবসাগর যাচ্ছিলেন।
* প্রশ্ন: রেল স্টেশনের সময়সূচিতে কী কী লেখা থাকে?
* উত্তর: রেল স্টেশনের সময়সূচিতে সাধারণত ট্রেনের নম্বর, ট্রেনের নাম, প্রত্যাশিত সময় (Expected Time), আগমন (A) বা প্রস্থান (D), এবং প্ল্যাটফর্ম নম্বর (P/F No) লেখা থাকে। এছাড়া ট্রেন বাতিল (Cancelled) বা পুনঃনির্ধারিত (Rescheduled) হলেও তা সূচিতে উল্লেখ থাকে।
* প্রশ্ন: ট্রেনের টিকিটের মতো আর কোন কোন যানবাহনের জন্য টিকিট কাটা যায়?
* উত্তর: ট্রেনের টিকিটের মতো বাস এবং উড়োজাহাজে চড়ার জন্যও টিকিট কাটা যায়।
* প্রশ্ন: মিলি এবং পার্থ তাদের দিদার বাড়িতে কী কী পুরোনো দিনের বাসন-পত্র দেখতে পেয়েছিলো?
* উত্তর: মিলি এবং পার্থ তাদের দিদার বাড়িতে বানকাঁহি, বানবাটি এবং কলস-এর মতো পুরোনো দিনের বাসন-পত্র দেখতে পেয়েছিলো।
* প্রশ্ন: পুরানো দিনের ও আজকালকার কিছু বাসনপত্রের নাম লেখো।
* উত্তর: পুরানো দিনের বাসনপত্র হলো – বানকাঁহি, বানবাটি, কলস, বাটি, কাঁহি। আজকালকার কিছু বাসনপত্র হলো – প্লেট, গ্লাস, প্রেশার কুকার, কড়াই, চামচ।
* প্রশ্ন: মিলিরা শিবসাগরে গিয়ে কী কী ঐতিহাসিক কীর্তি-চিহ্ন দেখতে গেয়েছিলো?
* উত্তর: মিলিরা শিবসাগরে গিয়ে রংঘর, কারেংঘর, তলাতল ঘর, শিবদৌল, জয়দৌল এবং জয়সাগর পুকুর দেখতে গিয়েছিলো।
* প্রশ্ন: সেখানে আর কী কী পুরোনো কীর্তিচিহ্ন আছে?
* উত্তর: সেখানে আরও পুরোনো কীর্তিচিহ্ন আছে যেমন – গৌরীসাগর পুকুর, বিষ্ণুদৌল, দেবীদৌল ইত্যাদি।
পৃষ্ঠা ১১২ (অনুশীলনী)
১। উত্তর লেখো –
* (ক) আগের দিনের তিনটি বাসন-পত্রের নাম লেখো।
   * উত্তর: আগের দিনের তিনটি বাসন-পত্রের নাম হলো – বানকাঁহি, বানবাটি এবং কলস।
* (খ) শিবসাগরের তিনটি কীর্তিচিহ্নের নাম লেখো।
   * উত্তর: শিবসাগরের তিনটি কীর্তিচিহ্নের নাম হলো – রংঘর, কারেংঘর এবং শিবদৌল।
* (গ) শিবসাগরে আহোম রাজাদের তৈরি একটি পুকুরের নাম লেখো।
   * উত্তর: শিবসাগরে আহোম রাজাদের তৈরি একটি পুকুরের নাম হলো জয়সাগর পুকুর।
* (ঘ) তিন প্রকার যানবাহনের নাম লেখো।
   * উত্তর: তিন প্রকার যানবাহনের নাম হলো – রেলগাড়ি, বাস এবং নৌকা।
২। আগের দিনের মানুষ কীভাবে সময় নির্ধারণ করতো?
* উত্তর: আগের দিনের মানুষ ঘড়ির বদলে সূর্যকে দেখেই সময় নির্ধারণ করতো।
৩। যাতায়াত ব্যবস্থা বলতে কী বোঝো? তোমাদের অঞ্চলে কি কি যাতায়াত ব্যবস্থা আছে?
* উত্তর: যান-বাহনের সাহায্যে মানুষ এবং জিনিসপত্র একস্থান থেকে অন্যস্থানে আনা-নেওয়ার ব্যবস্থাই হচ্ছে যাতায়াত ব্যবস্থা। (দ্বিতীয় অংশের উত্তর শিক্ষার্থীদের নিজেদের অঞ্চলের উপর নির্ভরশীল, যেমন: আমাদের অঞ্চলে স্থলপথ ও রেলপথ আছে।)
৪। নীচের শব্দগুলোর দিয়ে চারসারি করে বাক্য লেখো- পরিবহন, রেলগাড়ি, বাসন-পত্র, যানবাহন এবং জলপথ।
* উত্তর: (চারটি বাক্য লিখতে বলা হয়েছে, এখানে পাঁচটি শব্দের প্রতিটির জন্য একটি করে দেওয়া হলো)
   * পরিবহন: আমাদের দেশে স্থল, জল ও আকাশপথে পরিবহন ব্যবস্থা চালু আছে।
   * রেলগাড়ি: মিলি ও পার্থ রেলগাড়ি করে দিদার বাড়ি গিয়েছিলো।
   * বাসন-পত্র: দিদা তাদের পুরোনো দিনের বাসন-পত্র দেখালেন।
   * যানবাহন: রিকশা, বাস, রেল ইত্যাদি বিভিন্ন ধরনের যানবাহন।
   * জলপথ: নদী পার হওয়ার জন্য নৌকা হলো জলপথের একটি মাধ্যম।
৫। ‘ক’ অংশের সঙ্গে ‘খ’ অংশ মেলাও।
* উত্তর:
   * নৌকা – জলপথ
   * উড়োজাহাজ – আকাশ পথ
   * রেলগাড়ি – রেলপথ
   * ঘোড়াগাড়ি – রাস্তাঘাট
(প্রশ্ন ৬ একটি ছবি আঁকার কার্যকলাপ।)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *