মৌলিক অধিকার, অর্থনীতি, Class -8, SEBA

মৌলিক অধিকার এর ভিতরের এবং অনুশীলনীর প্রশ্নোত্তর

এখানে মৌলিক অধিকার এর সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হলো।
পৃষ্ঠা ১০৫-এর প্রশ্ন ও উত্তর

প্রশ্ন: অধিকার বলতে কী বোঝ?
উত্তর: নাগরিকদের ব্যক্তিত্ব ও প্রতিভার বিকাশের জন্য রাষ্ট্র যে সুযোগ-সুবিধাগুলোকে স্বীকৃতি দেয়, সেগুলোকে ‘অধিকার’ বলা হয়।
প্রশ্ন: বীণাপাণির মাকে মাতৃমণ্ডলীর সদস্যারা কী পরামর্শ দিয়েছিলেন?
উত্তর: মাতৃমণ্ডলীর সদস্যারা বীণাপাণির মাকে পরামর্শ দিয়েছিলেন যেন তিনি ঠিকাদারের ঘর থেকে বীণাপাণিকে এনে স্কুলে পাঠান।
প্রশ্ন: বীণাপাণিকে ফিরিয়ে আনার জন্য ওর মা ও মাতৃমণ্ডলী কার সাহায্য নিয়েছিলেন?
উত্তর: বীণাপাণিকে ফিরিয়ে আনার জন্য ওর মা ও মাতৃমণ্ডলী পুলিশ আধিকারিকের সাহায্য নিয়েছিলেন।
পৃষ্ঠা ১০৯-এর প্রশ্ন ও উত্তর
প্রশ্ন: শিশুদের কেন শ্রমিকরূপে কাজে নিয়োগ করে?
উত্তর: মালিকরা শিশুদের শ্রমিক হিসেবে নিয়োগ করে কারণ খুব কম মজুরিতে তাদের দিয়ে সারাদিন কাজ করানো যায়।
প্রশ্ন: কত খ্রিস্টাব্দে শিশু শ্রমিক নিষিদ্ধ আইন জারি করা হয়?
উত্তর: ২০০৬ খ্রিস্টাব্দে ভারত সরকার শিশু শ্রমিক নিষিদ্ধ আইন জারি করে।
পৃষ্ঠা ১১০-এর প্রশ্ন ও উত্তর
প্রশ্ন: ভারতের রাষ্ট্রীয় ধর্ম আছে কি?
উত্তর: না, ভারতের কোনো রাষ্ট্রীয় ধর্ম নেই, কারণ ভারতবর্ষ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।
প্রশ্ন: মৌলিক অধিকার থেকে বঞ্চিত হলে একজন নাগরিক কার সাহায্য নিতে পারেন?
উত্তর: মৌলিক অধিকার থেকে বঞ্চিত হলে একজন নাগরিক সুরক্ষার জন্য উচ্চতম ন্যায়ালয়ে আবেদন জানাতে পারেন।
অনুশীলনী (পৃষ্ঠা ১১২)
১। সংক্ষিপ্ত উত্তর দাও-
(ক) মৌলিক অধিকার বলতে কী বোঝ?
উত্তর: ভারতবর্ষের সংবিধানে নাগরিকদের ব্যক্তিত্ব বিকাশের জন্য অপরিহার্য কিছু অধিকার অন্তর্ভুক্ত করা হয়েছে, যেগুলোকে ন্যায়ালয়ের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়; এগুলোকেই মৌলিক অধিকার বলা হয়।
(খ) কোন দেশে প্রথম মৌলিক অধিকারের ধারণার জন্ম হয়েছিল?
উত্তর: আমেরিকা যুক্তরাষ্ট্রের ‘বিল অব রাইটস’ (Bill of Rights) থেকে ভারতীয় সংবিধানে মৌলিক অধিকারের ধারণা নেওয়া হয়েছিল।
(গ) সংবিধানের কয়টি অনুচ্ছেদের মধ্যে মৌলিক অধিকারসমূহের উল্লেখ আছে?
উত্তর: সংবিধানের ১৪ নং অনুচ্ছেদ থেকে ৩৫ নং অনুচ্ছেদ পর্যন্ত ছয় প্রকার মৌলিক অধিকারের উল্লেখ আছে।
(ঘ) ভারতীয় সংবিধানে ‘সম্পত্তির অধিকার’ টি কত খ্রিস্টাব্দে বিলোপ করা হয়?
উত্তর: ১৯৭৮ খ্রিস্টাব্দে সংবিধানের ৪৪তম সংশোধনীর মাধ্যমে ‘সম্পত্তির অধিকার’টি মৌলিক অধিকারের তালিকা থেকে বিলোপ করা হয়েছে।
(ঙ) কত খ্রিস্টাব্দে শিশু শিক্ষার অধিকার আইন প্রণয়ন করা হয়?
উত্তর: ২০০৯ খ্রিস্টাব্দে শিক্ষার অধিকার আইন প্রণয়ন করা হয়।
২। শূন্যস্থান পূর্ণ করো-
(ক) অস্পৃশ্যতা এক সামাজিক ব্যাধি।
(খ) ভারতবর্ষ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।
(গ) মৌলিক অধিকারগুলো সংবিধানের এক গুরুত্বপূর্ণ অংশ।
(ঘ) মৌলিক অধিকার নাগরিকের ব্যক্তিত্ব বিকাশে সাহায্য করে।
৩। শুদ্ধ উত্তরটি বেছে বের করো-
(ক) দেশে জরুরি কালীন পরিস্থিতিতে নাগরিকরা মৌলিক অধিকার উপভোগ করতে পারেন না (সাময়িকভাবে খর্ব হয়)।
(খ) মৌলিক অধিকার থেকে কোনো নাগরিক বঞ্চিত হলে ন্যায়ালয়ের সাহায্য নিতে পারেন।
(গ) আইনের দৃষ্টিতে সকলেই সমান।
(ঘ) সরকারি সাহায্য প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে সকল ছাত্র-ছাত্রীই শিক্ষা গ্রহণ করতে পারে।
(ঙ) প্রত্যেক ভারতীয় নাগরিকই নিজ নিজ ভাষা-সংস্কৃতি রক্ষা করতে পারেন।
৪। সংবিধানে মৌলিক অধিকারসমূহ অন্তর্ভুক্ত করার কারণ সম্পর্কে লেখো।
উত্তর: সংবিধানে মৌলিক অধিকার অন্তর্ভুক্ত করার প্রধান কারণগুলো হলো:
* ব্যক্তিত্ব বিকাশ: মৌলিক অধিকার ছাড়া নাগরিকদের ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ সম্ভব নয়।
* স্বাধীনতা রক্ষা: এই অধিকারগুলো সরকারের স্বেচ্ছাচারী শাসনে বাধা দিয়ে সাধারণ মানুষের স্বাধীনতা সুরক্ষিত করে।
* সমতা প্রতিষ্ঠা: মৌলিক অধিকার সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে ন্যায় এবং সমতা প্রতিষ্ঠা করতে সাহায্য করে।
* রাষ্ট্রের পরিচয়: একটি রাষ্ট্রের পরিচয় তার নাগরিকদের দেওয়া অধিকারের মাধ্যমে ফুটে ওঠে।
৫। “মৌলিক অধিকার জনসাধারণের রক্ষা কবচ” – এই বিষয়ের ওপর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত করো।
উত্তর: এটি একটি শ্রেণিকক্ষের কার্যক্রম যা শিক্ষকের সাহায্যে শিক্ষার্থীরা সম্পন্ন করবে।
৬। ‘শিশু শ্রমিক নিষিদ্ধকরণ, মহিলাদের সম অধিকার প্রদান, সমাজ থেকে অন্ধবিশ্বাস দূরীকরণ’-এধরনের সমস্যাগুলোর ওপর দলগতভাবে একটি করে ছোটো পথনাটক লিখে আশেপাশের অঞ্চলে অনুষ্ঠিত করো।
উত্তর: এটি একটি প্রকল্প-ভিত্তিক কাজ যা শিক্ষার্থীরা দলগতভাবে করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *