ভালো থেকো, Chapter -11,Class-7, SEBA
‘ভালো থেকো’ পাঠের অনুশীলনীতে থাকা প্রশ্ন ও উত্তরগুলি নিচে সমাধান করে দেওয়া হলো।
অনুশীলনী: ভালো থেকো
১। উত্তর দাও।
(ক) চিঠিটি কে কাকে লিখেছেন?
উত্তর: চিঠিটি একজন বাবা তাঁর ছেলে বাবুলকে লিখেছেন।
(খ) ছাত্র-ছাত্রীদের প্রধান কর্তব্য কী?
উত্তর: ছাত্র-ছাত্রীদের প্রধান কর্তব্য হল মন দিয়ে লেখাপড়া করা।
(গ) ‘সুস্থ দেহে সুস্থ মন’—কথাটির অর্থ কী?
উত্তর: ‘সুস্থ দেহে সুস্থ মন’—কথাটির অর্থ হলো, শরীর যদি সুস্থ ও সবল থাকে, তাহলে মনও সতেজ ও প্রফুল্ল থাকে।
(ঘ) বাবা ছেলেকে কাদের সঙ্গে মিশতে বলেছেন?
উত্তর: বাবা ছেলেকে ভালো ছেলেদের সঙ্গে মিশতে বলেছেন।
(ঙ) বাবা ছেলেকে কী ধরনের মানুষ হতে বলেছেন?
উত্তর: বাবা ছেলেকে একজন প্রকৃত মানুষ হতে বলেছেন।
২। শূন্যস্থান পূর্ণ করো।
(ক) ঠিক সময়ে খাওয়াদাওয়া করবে।
(খ) পড়াশোনা করে জ্ঞানী হবে।
(গ) শিক্ষা জাতির মেরুদণ্ড।
(ঘ) কখনও অহংকার করবে না।
(ঙ) সবসময় সত্য কথা বলবে।
৩। সংক্ষিপ্ত উত্তর দাও।
(ক) শরীর ও মন ভালো রাখার জন্য বাবা ছেলেকে কী কী উপদেশ দিয়েছেন?
উত্তর: শরীর ও মন ভালো রাখার জন্য বাবা ছেলেকে ঠিক সময়ে খাওয়াদাওয়া করতে এবং নিয়মিত খেলাধুলা করতে উপদেশ দিয়েছেন, কারণ খেলাধুলা করলে শরীর ও মন দুই-ই সতেজ থাকে।
(খ) বন্ধুবান্ধবদের সঙ্গে কীরূপ ব্যবহার করতে বলা হয়েছে?
উত্তর: বন্ধুবান্ধবদের মধ্যে যারা ভালো ছেলে, তাদের সঙ্গে মিশতে বলা হয়েছে এবং সকলের সঙ্গে নম্র ও বিনয়ীভাবে ব্যবহার করতে বলা হয়েছে।
(গ) বাবা ছেলেকে ‘প্রকৃত মানুষ’ হওয়ার জন্য কী কী করতে বলেছেন?
উত্তর: বাবা ছেলেকে ‘প্রকৃত মানুষ’ হওয়ার জন্য সবসময় সত্য কথা বলতে, সৎ পথে চলতে, গুরুজনদের সম্মান করতে, ছোটদের ভালোবাসতে, অসহায়কে সাহায্য করতে এবং অহংকার ত্যাগ করে নম্র ও বিনয়ী হতে বলেছেন।
৪। ‘শিক্ষা জাতির মেরুদণ্ড’— কথাটির তাৎপর্য ব্যাখ্যা করো।
উত্তর: মেরুদণ্ড ছাড়া যেমন মানুষ সোজা হয়ে দাঁড়াতে পারে না, ঠিক তেমনই শিক্ষা ছাড়াও কোনো জাতি উন্নতি করতে পারে না বা বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। শিক্ষাই একটি জাতিকে সবল, উন্নত ও আত্মনির্ভরশীল করে তোলে। তাই শিক্ষাকে জাতির মেরুদণ্ডের সঙ্গে তুলনা করা হয়েছে।
৫। চিঠি কাকে বলে?
উত্তর: দূরে থাকা কোনো মানুষের কাছে নিজের মনের ভাব, খবর বা কোনো তথ্য লিখিত আকারে পাঠানোর মাধ্যমকে চিঠি বলে।
৬। এখন যোগাযোগের জন্য চিঠির বদলে আর কী কী আধুনিক মাধ্যম ব্যবহার করা হয়?
উত্তর: এখন যোগাযোগের জন্য চিঠির বদলে টেলিফোন, মোবাইল ফোন, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপ এবং ভিডিও কলের মতো আধুনিক মাধ্যম ব্যবহার করা হয়।
৭। বিপরীত শব্দ লেখো।
* সুস্থ – অসুস্থ
* আনন্দ – নিরানন্দ
* গুরুজন – লঘুজন
* সত্য – মিথ্যা
* অহংকার – নিরহংকার
* সাহায্য – অসহযোগিতা
৮। বাক্য রচনা করো।
* কর্তব্য: দেশের সেবা করা প্রতিটি নাগরিকের কর্তব্য।
* মেরুদণ্ড: সৎ সাহসই মানুষের চরিত্রের মেরুদণ্ড।
* গুরুজন: আমাদের সর্বদা গুরুজনদের কথা মেনে চলা উচিত।
* অহংকার: জীবনে সামান্য সাফল্য পেয়ে অহংকার করা উচিত নয়।
* নম্র: ছেলেটি তার নম্র ব্যবহারের জন্য সকলের প্রিয়।
৯। ‘ক’ অংশ থেকে শব্দ নিয়ে ‘খ’ অংশে বসিয়ে নতুন শব্দ তৈরি করো।
* পড়া + শোনা = পড়াশোনা
* খেলা + ধুলা = খেলাধুলা
১০। তোমার বন্ধুর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে একটি চিঠি লেখো।
উত্তর: (এটি একটি নমুনা চিঠি)
স্নেহের রাজু,
আমার অনেক অনেক ভালোবাসা নিস। আশা করি ভালো আছিস।
আজকের এই বিশেষ দিনে তোকে জন্মদিনের আন্তরিক প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। দিনটি তোর জীবনে বারবার ফিরে আসুক এবং অনেক আনন্দ আর সাফল্য বয়ে আনুক, ঈশ্বরের কাছে এই কামনাই করি। তোর মতো একজন ভালো বন্ধু পেয়ে আমি সত্যি খুব খুশি।
তোর বাবা-মাকে আমার প্রণাম জানাস। ভালো থাকিস।
ইতি,
তোর প্রিয় বন্ধু
অমিত
১১। নীচের ছবিটি দেখে পাঁচটি বাক্য লেখো।
উত্তর:
* একজন ডাকপিয়ন একটি বাড়িতে চিঠি দিতে এসেছেন।
* বাড়িটির একজন মহিলা দরজা খুলে চিঠিটি গ্রহণ করছেন।
* ডাকপিয়নের কাঁধে চিঠিপত্র রাখার একটি ঝোলা ব্যাগ রয়েছে।
* এই দৃশ্যটি সাধারণত গ্রামাঞ্চলে দেখা যায়।
* চিঠি পেয়ে মহিলাটির মুখে আনন্দ ফুটে উঠেছে।
*
