বিজ্ঞান এবং আমাদের মানসিকতা,
এখানে পাঠ্যপুস্তকের ৩৮, ৩৯, ৪০ এবং ৪১ নং পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরগুলি দেওয়া হল।
পৃষ্ঠা নং – ৩৮
২। উত্তর দাও।
(ক) টিকা সম্পর্কীয় প্রচারিত উড়োখবর কোন মাধ্যমে প্রচারিত হয়েছিল?
উত্তর: টিকা সম্পর্কীয় প্রচারিত উড়োখবরটি মোবাইলের হোয়াটসঅ্যাপ (WhatsApp) গ্রুপের মাধ্যমে প্রচারিত হয়েছিল।
(খ) বুধবার বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা কেন আসেনি?
উত্তর: হোয়াটসঅ্যাপে ছড়ানো উড়োখবরের কারণে টিকা নিলে বাচ্চাদের ভীষণ অপকার হবে—এই ভয়ে বুধবার ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে আসেনি।
(গ) কোন ব্যক্তি বিদ্যালয়ে এসে টিকা সম্পর্কে সবিশেষ জানিয়েছিলেন?
উত্তর: গ্রামের প্রাথমিক চিকিৎসালয়ের চিকিৎসক শ্রীপ্রণব মালি মহাশয় বিদ্যালয়ে এসে টিকা সম্পর্কে সবিশেষ জানিয়েছিলেন।
৩। সংক্ষিপ্ত উত্তর দাও।
(ক) হোয়াটস অ্যাপে প্রচারিত টিকা সম্পর্কীয় উড়ো খবরটিতে টিকা নিলে কী হবে বলে জানা গিয়েছিল?
উত্তর: হোয়াটসঅ্যাপে প্রচারিত উড়ো খবরটিতে বলা হয়েছিল যে, বাচ্চাদের টিকা দেওয়ার ফলে তাদের ভীষণ অপকার হয়েছিল।
(খ) নেহা বুধবার বিদ্যালয়ে গিয়ে অন্যদিনের তুলনায় কী ধরনের আলাদা পরিবেশ দেখতে পেয়েছিল?
উত্তর: নেহা বুধবার বিদ্যালয়ে গিয়ে দেখে যে স্কুলের খেলার মাঠ বা শ্রেণিকক্ষে তার কোনো বন্ধু-বান্ধব বা অন্য কোনো ছাত্র-ছাত্রী উপস্থিত নেই, যা অন্যদিনের তুলনায় একেবারে আলাদা ছিল।
(গ) সংক্রামক রোগ এবং সেগুলোর প্রতিরোধ ক্ষমতার বিষয়ে চিকিৎসক কী বলেছিলেন?
উত্তর: চিকিৎসক বলেছিলেন যে, কিছু শক্তিশালী জীবাণু পোলিও, জলাতঙ্ক, ইনফ্লুয়েঞ্জা, হেপাটাইটিস ইত্যাদি রোগ সৃষ্টি করে এবং মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। টিকা দিয়ে এই ভয়ানক জীবাণুগুলোর সংক্রমণ রোধ করা যায় এবং উপযুক্ত সময়ে টিকা প্রয়োগ করে শিশুদের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো খুবই দরকার।
(ঘ) উড়োখবরটি কীভাবে রতনপুর গ্রামের পরিবেশ বদলে দিয়েছিল?
উত্তর: উড়োখবরটির কারণে রতনপুর গ্রামের বহু অভিভাবক চিন্তায় পড়ে গিয়েছিলেন এবং ভয়ের কারণে ছাত্র-ছাত্রীরা স্কুলে আসা বন্ধ করে দিয়েছিল, যা গ্রামের স্বাভাবিক পরিবেশকে বদলে দিয়েছিল।
(ঙ) প্রধান শিক্ষক মহাশয় টিকার বিষয়ে জানার জন্য কী ব্যবস্থা গ্রহণ করেছিলেন?
উত্তর: প্রধান শিক্ষক মহাশয় টিকার বিষয়ে জানানোর জন্য গ্রামের চিকিৎসককে ফোন করেছিলেন এবং অভিভাবকদের ও ছাত্র-ছাত্রীদের নিয়ে সেদিন বিকেলে স্কুলে একটি জরুরি সভার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছিলেন।
৪। উদাহরণের মতো শব্দের সঙ্গে অর্থ মেলাও।
* হাট – নির্দিষ্ট দিনে একই জায়গায় অনেক লোক জমা হয়ে কেনা-বেচা করার স্থান।
* বীজাণু – রোগ সৃষ্টিকারী ক্ষুদ্র জীবাণু
* সংক্রামক – ছোঁয়াচে
* প্রতিরোধ – বাধা
* পুস্তিকা – ছোটো বই
* চিকিৎসক – যিনি চিকিৎসা করেন
পৃষ্ঠা নং – ৩৯
৫। ‘শংকর, তুমি এখনও স্কুলে যাবার জন্য তৈরি হওনি কেন?’ — কথাগুলো কে, কাকে এবং কেন বলেছিল?
উত্তর:
* কে বলেছিল: কথাগুলো নেহা বলেছিল।
* কাকে বলেছিল: শংকরকে বলেছিল।
* কেন বলেছিল: নেহা স্কুলে কোনো ছাত্র-ছাত্রীকে না দেখতে পেয়ে শংকরের বাড়ি যায় এবং তাকে স্কুলে না গিয়ে বাড়িতে খেলতে দেখে আশ্চর্য হয়ে এই প্রশ্নটি করেছিল।
৬। ‘উড়োখবরগুলো সমাজের জন্য একধরনের সংক্রামক রোগ।’ — উক্তিটির বিষয়ে দলে আলোচনা করে নিজের মতামত প্রকাশ করো।
উত্তর: ‘উড়োখবরগুলো সমাজের জন্য একধরনের সংক্রামক রোগ’—এই উক্তিটি সম্পূর্ণ সত্য। সংক্রামক রোগ যেমন একজনের থেকে অন্যজনের শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে সমাজকে অসুস্থ করে, ঠিক তেমনই উড়োখবর বা গুজব মানুষের মুখে মুখে বা সামাজিক মাধ্যমের সাহায্যে দ্রুত ছড়িয়ে পড়ে এবং সমাজে অবিশ্বাস, ভয় ও অশান্তির সৃষ্টি করে। পাঠটিতে আমরা দেখেছি, টিকার বিষয়ে একটি উড়োখবরের জন্য গ্রামের ছাত্র-ছাত্রীরা ভয়ে স্কুলে আসাই বন্ধ করে দিয়েছিল। তাই উড়োখবরকে সামাজিক ব্যাধি বলা চলে।
৭। নীচের বাক্সে দেওয়া শব্দগুলোর সাহায্যে বাক্যরচনা করো।
* শিং – হরিণের মাথায় সুন্দর শিং থাকে।
* ব্যাং – বর্ষাকালে ব্যাঙের ডাক শোনা যায়।
* রং – রামধনুর সাতটি রং দেখতে খুব সুন্দর।
* সং – সার্কাসের সং দেখে শিশুরা খুব আনন্দ পায়।
৮। একটি শব্দে প্রকাশ করো।
* (ক) যারা একসঙ্গে পড়াশোনা করে – সহপাঠী
* (খ) যে স্থানে একসঙ্গে অনেক ছেলেমেয়ে পড়াশোনা করে – বিদ্যালয়
* (গ) গ্রামের প্রধান – মোড়ল
* (ঘ) একের শরীর থেকে অন্যের শরীরে ছড়িয়ে পড়ে যে রোগ – সংক্রামক রোগ
* (ঙ) যা বাধা দেয় – প্রতিরোধ
পৃষ্ঠা নং – ৪০
৯। লিঙ্গ পরিবর্তন করো।
* বন্ধু – বান্ধবী
* শিক্ষক – শিক্ষয়িত্রী
* মহাশয় – মহাশয়া
* কাকা – কাকিমা
১০। বিপরীত শব্দ লেখো।
* কৃত্রিম – স্বাভাবিক
* উপস্থিত – অনুপস্থিত
* ভুল – সঠিক
* কৃতজ্ঞতা – অকৃতজ্ঞতা
১১। এবার তোমরা স্বরবর্ণের সন্ধিগুলো করো।
* মহা + ঈশ = মহেশ
* নব + অন্ন = নবান্ন
* দেব + ঋষি = দেবর্ষি
১২। এবার তোমরা নীচের ব্যঞ্জন বর্ণের সন্ধিগুলো করো।
* ঋক্ + বেদ = ঋগ্বেদ
* উৎ + পন = উৎপন্ন
* যাবৎ + জীবন = যাবজ্জীবন
পৃষ্ঠা নং – ৪১
১৩। এবার তোমরা নীচের বিসর্গযুক্ত বর্ণের সন্ধিগুলো করো।
* দুঃ + চিন্তা = দুশ্চিন্তা
* আশীঃ + বাদ = আশীর্বাদ
* ততঃ + অধিক = ততোধিক
১৪। এবার নীচের উক্তিগুলো পরিবর্তন করো।
(ক) নেহা বলল, ‘আমার মা আমাকে স্কুলে যেতে বারণ করেছেন।’ (প্রত্যক্ষ উক্তি)
উত্তর (পরোক্ষ উক্তি): নেহা বলল যে তার মা তাকে স্কুলে যেতে বারণ করেছেন।
(খ) গ্রামের মোড়ল বললেন যে ডাক্তারবাবু তাঁদের জীবাণু সংক্রমণ আর প্রতিরোধ ক্ষমতার বিষয়ে কিছু তথ্য দিলে তাঁরা লাভবান হবেন। (পরোক্ষ উক্তি)
উত্তর (প্রত্যক্ষ উক্তি): গ্রামের মোড়ল বললেন, “ডাক্তারবাবু আমাদের জীবাণু সংক্রমণ আর প্রতিরোধ ক্ষমতার বিষয়ে কিছু তথ্য দিলে আমরা লাভবান হব।”
(গ) (নেহা) বলল, ‘টিকা দেয়া হবে শুনে বাকিরা কেউ ভয়ে আসেনি, দিদিমণি।’ (প্রত্যক্ষ উক্তি)
উত্তর (পরোক্ষ উক্তি): নেহা দিদিমণিকে বলল যে টিকা দেওয়া হবে শুনে বাকিরা কেউ ভয়ে আসেনি।
