পাঠ – ৪: আমাদের পরিবেশ, শ্রেণী- ০৭, SEBA

পাঠ – ৪: আমাদের পরিবেশ   https://utsaho.in/3393-2/ ‎

অনুশীলনী: (পৃষ্ঠা ৫০)

 

 

১। উত্তর দাও:

 

(ক) পরিবেশ মানে কী?

উত্তরঃ  আমাদের চতুর্দিকে আমাদের বেষ্টন করে রাখা সব উপাদান মিলে যে একটি অবস্থার সৃষ্টি হয়েছে, সেটাই পরিবেশ । এটি নানা কারণে বদলে গিয়ে আরও একটি পরিবেশের সৃষ্টি হতে পারে; এই পরিবর্তন মানুষ বা প্রকৃতি উভয়েই ঘটাতে পারে

(খ) পরিবেশ কয় প্রকারের এবং কী কী? উদাহরণ সহ লেখো।

উত্তরঃ পরিবেশ প্রধানত দু-ধরনের।

  • প্রাকৃতিক পরিবেশ: প্রকৃতি সৃষ্ট উপাদান দ্বারা গঠিত। যেমন: পাহাড়-পর্বত, নদ-নদী, বায়ু, মাটি, উদ্ভিদ
  • মানবসৃষ্ট পরিবেশ: মানুষ নিজের প্রয়োজন পূরণের জন্য সৃষ্টি করে। যেমন: ঘর-বাড়ি, রাস্তাঘাট, কল-কারখানা, ধর্মীয় অনুষ্ঠান

(গ) পরিবেশের প্রধান অংশসমূহ কী কী?

উত্তরঃ প্রাকৃতিক পরিবেশের উপাদানগুলিকে প্রধানত দুটি অংশে ভাগ করা হয়েছে:

  • জৈবিক অংশ (Biotic Component): সমস্ত প্রাণী, উদ্ভিদ, ছত্রাক, ব্যাক্টেরিয়া ইত্যাদি
  • অজৈবিক অংশ (Abiotic Component): বায়ু (বায়ুমণ্ডল), মাটি (স্থলমণ্ডল) এবং জল (জলমণ্ডল)

(ঘ) মানবসৃষ্ট পরিবেশ কীভাবে সৃষ্টি হয়?

উত্তরঃ মানুষ তার জ্ঞান, বুদ্ধি ও কৌশলকে কাজে লাগিয়ে প্রাকৃতিক উপাদানগুলো (যেমন: কাঠ, শিলা, খনিজ) ব্যবহার করে নিজের প্রয়োজনমতো পরিবর্তন বা পরিশোধন করে নেয় এ ধরনের কাজের ফলে একটি আলাদা ধরনের অনুকূল পরিস্থিতি সৃষ্টি হয়, তাকেই মানবসৃষ্ট পরিবেশ বলে

২। শুদ্ধ উত্তরটিতে () চিহ্ন দাও:

(ক) কোনটি মানবসৃষ্ট পরিবেশের উপাদান নয়? (১) মাটি () (২) শিক্ষা প্রতিষ্ঠান (৩) পরিবহন ব্যবস্থা

(খ) কোনটি প্রাকৃতিক পরিবেশের উপাদান নয়? (১) পর্বত (২) বাড়ি () (৩) নদী

(গ) নীচের কোনগুলো পরিবেশের ক্ষতি করে? (১) গাছপালা (২) কল-কারখানার আবর্জনা () (৩) খাদ্য শস্যের বৃদ্ধি (৪) জনসংখ্যা বৃদ্ধি () (৫) জীব-জন্তু নিঃশেষ হলে ()

৩। বাঁদিকের সঙ্গে ডানদিকের অংশ রেখা টেনে মেলাও :

 

বাঁদিকের অংশ ডানদিকের অংশ
(ক) আমাদের চারপাশ (গ) পরিবেশ
(খ) জলমণ্ডল (ঘ) জল
(গ) স্থলমণ্ডল (ক) মাটি
(ঘ) জীবমণ্ডল (খ) বায়ু
(ঙ) বায়ুমণ্ডল

 

৪। জৈবিক অংশের উপাদানসমূহ কীভাবে পরিবেশে থাকে তা ৮০টি শব্দের মধ্যে লেখো।

উত্তরঃ জৈবিক অংশের উপাদানগুলি (প্রাণী, উদ্ভিদ ও অণুজীব) পরিবেশে পরস্পরের ওপর নির্ভর করে বেঁচে থাকে এটি একটি পরিস্থিতিতন্ত্র (Ecosystem) তৈরি করে সবুজ উদ্ভিদ উৎপাদক হিসেবে খাদ্য তৈরি করে তৃণভোজী প্রাণী প্রথম উপভোক্তা হিসেবে উদ্ভিদকে খাদ্য হিসেবে গ্রহণ করে, এবং মাংসাশী প্রাণী দ্বিতীয় উপভোক্তা হিসেবে তৃণভোজী প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করে এদের মৃত্যু হলে বিয়োজকেরা (জীবাণু) পচন ঘটিয়ে তাদের মাটিতে মিশিয়ে দেয় । এভাবে একটি জীবন চক্র চলতে থাকে।

৫। তুমি কী ধরনের পরিবেশে থাকতে চাও তা সংক্ষেপে লেখো। (১০০টি শব্দের মধ্যে লেখো।)

উত্তরঃ (এটি একটি ব্যক্তিগত মতামত নির্ভর প্রশ্ন। একটি উদাহরণস্বরূপ উত্তর দেওয়া হলো।)

আমি এমন পরিবেশে থাকতে চাই যা প্রাকৃতিক ও মানবসৃষ্ট উপাদানের সুষম সমন্বয়ে গঠিত। পরিবেশটি পরিষ্কার-পরিচ্ছন্ন হবে, যেখানে পর্যাপ্ত গাছপালা ও জলাশয় থাকবে (প্রাকৃতিক পরিবেশ)। আমি চাইব সেখানে শব্দ ও বায়ু দূষণ কম থাকবে, যাতে জীবজন্তু এবং মানুষ সুস্থভাবে বাঁচতে পারে। অন্যদিকে, মানবসৃষ্ট পরিবেশের দিক থেকে সেখানে ভালো শিক্ষা প্রতিষ্ঠান, উন্নত যাতায়াত ব্যবস্থা এবং হাসপাতাল-এর মতো সুবিধাগুলোও যেন পর্যাপ্ত পরিমাণে থাকে। এই ধরনের পরিবেশ আমার শারীরিক ও মানসিক বিকাশের জন্য সহায়ক হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *