পাঠ: ১২, অবসরের ব্যবহার, Chapter: 12, Class: 4, SEBA New book, Bengali

ক্রিয়াকলাপ (ক – পাঠভিত্তিক)
প্রশ্ন: (ক) কে কী করছে ছবি দেখে বলো।
উত্তর:
* প্রথম ছবিতে – একটি পরিবার মিলে অবসর সময়ে ক্যারাম খেলছে।
* দ্বিতীয় ছবিতে – মা ও মেয়ে কুয়ো থেকে জল তুলে একসঙ্গে কাপড় কাচছে।
* তৃতীয় ছবিতে – বাবা ও ছেলে মিলে বাগানের গাছে জল দিয়ে বাগানের যত্ন করছে।
* চতুর্থ ছবিতে – মা ও মেয়ে একসঙ্গে বসে সব্জি কাটছে, অর্থাৎ রান্নার কাজে সাহায্য করছে।
প্রশ্ন: (খ) তোমরা বাড়িতে মা-বাবাকে কী কী কাজে সাহায্য কর?
উত্তর: (নমুনা উত্তর) আমরা বাড়িতে মা-বাবাকে ঘর গোছানোর কাজে, বাগানে জল দেওয়ার কাজে বা দোকান থেকে ছোটখাটো জিনিস এনে দিয়ে সাহায্য করি।
প্রশ্ন: (গ) তোমরা অবসর কীভাবে যাপন কর?
উত্তর: (নমুনা উত্তর) আমরা ছবি এঁকে, গল্পের বই পড়ে, ক্যারাম খেলে বা বাগানের কাজ করে অবসর যাপন করি।
প্রশ্ন: বাক্যগুলো সাজাও।
(ক) ভালোবাসি ক্যারাম খেলতে আমি। – আমি ক্যারাম খেলতে ভালোবাসি।
(খ) ব্যস্ত কাজে মা। – মা কাজে ব্যস্ত।
(গ) হয়েছে সব্জি অনেক বাগানে। – বাগানে অনেক সব্জি হয়েছে।
(ঘ) দাদু দেন দেখিয়ে পড়া আমাকে। – দাদু আমাকে পড়া দেখিয়ে দেন।
পৃষ্ঠা ১১২: ক্রিয়াকলাপ (খ – ভাষা-অধ্যয়ন)
প্রশ্ন: যুক্তবর্ণ ভেঙ্গে দেখাও।
* প্র – প্ + র
* ন্দ – ন্ + দ
* ন্ধ – ন্ + ধ
* ক্র – ক্ + র
* স্তু – স্ + ত্ + উ
প্রশ্ন: নীচের শব্দগুলো ব্যবহার করে বাক্য গঠন করো।
* ছবি – আমি একটি সুন্দর ছবি আঁকতে পারি।
* বাগান – আমাদের বাড়ির সামনে একটি ফুলের বাগান আছে।
* ফুল – বাগানে অনেক রঙিন ফুল ফুটেছে।
* মহাপুরুষ – মহাপুরুষদের বাণী আমাদের মেনে চলা উচিত।
পৃষ্ঠা ১১৩: ক্রিয়াকলাপ (গ – জ্ঞান-সম্প্রসারণ)
প্রশ্ন: উত্তর দাও।
প্রশ্ন: (ক) চন্দনা ও প্রিতম কখন গ্রামের বাড়িতে গিয়েছিল?
উত্তর: চন্দনা ও প্রিতম গ্রীষ্মের ছুটিতে গ্রামের বাড়িতে গিয়েছিল।
প্রশ্ন: (খ) গ্রামে ওদের কে ছিল?
উত্তর: গ্রামে ওদের দাদু ও দিদা ছিলেন।
প্রশ্ন: (গ) ওরা কী ভাবে গ্রামের বাড়িতে গিয়েছিল?
উত্তর: ওরা ট্রেনে করে গ্রামের বাড়িতে গিয়েছিল।
প্রশ্ন: (ঘ) দাদু ভোরবেলায় কী করতেন?
উত্তর: দাদু ভোরবেলায় বেড়াতে যেতেন।
প্রশ্ন: (ঙ) ‘নিজের কাজ নিজে করতে হয়’ – এই কথা ওদের কে শিখিয়েছিলেন?
উত্তর: ‘নিজের কাজ নিজে করতে হয়’ – এই কথা ওরা দাদুর কাছ থেকে শিখেছিল, কারণ ওরা দেখেছিল দাদু ওই বয়সেও নিজের কাজ নিজেই করেন।
প্রশ্ন: ভেবে বলো ও লেখো।
প্রশ্ন: (ক) কোনো আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে তুমি কী অভিজ্ঞতা অর্জন করেছ এবং নিজের স্বভাবের কী পরিবর্তন হয়েছে।
উত্তর: (নমুনা উত্তর) আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে আমি সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করেছি। সেখানে আমি সময়ের সদ্ব্যবহার করতে শিখেছি এবং নিজের কাজ নিজে করার প্রতিজ্ঞা করেছি।
প্রশ্ন: (খ) অবসর সময়ে নিজের কাজ ছাড়া প্রতিবেশীদের জন্য, অক্ষম/বৃদ্ধলোকের জন্য, রুগ্ন লোকের জন্য, ছোটোদের জন্য তুমি কী কী করতে পার।
উত্তর: (নমুনা উত্তর) অবসর সময়ে আমি অক্ষম বা বৃদ্ধ প্রতিবেশীদের জল এনে দিতে পারি বা তাদের বাজার করে দিতে পারি। রুগ্ন লোকের খোঁজখবর নিতে পারি। ছোটোদের গল্পের বই পড়ে শোনাতে পারি বা তাদের পড়া দেখিয়ে দিতে পারি।
প্রশ্ন: (গ) তুমি নিরক্ষর কোনো ব্যক্তিকে কীভাবে পড়া-শোনা শেখাবে।
উত্তর: (নমুনা উত্তর) আমি আমার অবসর সময়ে কোনো নিরক্ষর ব্যক্তিকে বর্ণমালা কার্ডের মাধ্যমে অক্ষর চেনাতে পারি। ছবি দেখিয়ে শব্দ বলতে শেখাতে পারি এবং সহজ সহজ গল্প পড়ে শুনিয়ে পড়া-শোনায় আগ্রহী করে তুলতে পারি।
পৃষ্ঠা ১১৪: ক্রিয়াকলাপ
প্রশ্ন: নীচের ছবিগুলো দেখে সে বিষয়ে দুটো করে বাক্য লেখো।
* প্রথম ছবি (আঁকার ছবি):
   ১. একটি ছেলে ও একটি মেয়ে অবসর সময়ে বসে ছবি আঁকছে ও কাগজ দিয়ে নানা জিনিস তৈরি করছে।
   ২. ছেলেটি তার আঁকা একটি আপেলের ছবি দেখাচ্ছে।
* দ্বিতীয় ছবি (নাচ-গানের ছবি):
   ১. একটি ছেলে তবলা বাজাচ্ছে এবং একটি মেয়ে তার সঙ্গে নাচ করছে।
   ২. ওরা অবসর সময়ে গান-বাজনা ও নাচ অভ্যাস করে সময় কাটাচ্ছে।
প্রশ্ন: ঘ – প্রকল্প: ছবি সংগ্রহ করে তালিকা প্রস্তুত করো।
উত্তর: (এটি একটি প্রকল্প ভিত্তিক কাজ। ছাত্রছাত্রীদের নিজেদের করতে হবে।)
* ডাক-টিকিট – (ছাত্রছাত্রীরা বিভিন্ন দেশ-বিদেশের বা বিশেষ ঘটনার ডাক-টিকিটের ছবি সংগ্রহ করবে।)
* চাষের সামগ্রী – (ছাত্রছাত্রীরা লাঙল, কাস্তে, কোদাল, ট্রাক্টর ইত্যাদির ছবি সংগ্রহ করবে।)
* খেলার সামগ্রী – (ছাত্রছাত্রীরা ব্যাট, বল, ফুটবল, হকি স্টিক, ক্যারাম বোর্ড, দাবা ইত্যাদির ছবি সংগ্রহ করবে।)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *