দৈনন্দিক জীবনে জল, Chapter -9, Class -3, SEBA, EVS New Book
দৈনন্দিক জীবনে জল, Chapter -9, Class -3, SEBA, EVS New Book
পৃষ্ঠা ৫৮ (এসো একটি ধাঁধা বলি / এসো বলি)
* প্রশ্ন: (ধাঁধা) “তিনটি রূপ আমার… সবাই মিলে বলো দেখি, আমি কে?”
* উত্তর: আমি জল।
* প্রশ্ন: তোমরা বাড়িতে কোথা কোথা থেকে জল সংগ্রহ করো?
* উত্তর: (পাঠ অনুযায়ী উদাহরণ) আমরা বাড়ি বা বাড়ির কাছ থেকে কূপ, নলকূপ, পুকুর বা নদী থেকে জল সংগ্রহ করি।
পৃষ্ঠা ৬০ (এসো বলি)
* প্রশ্ন: ওপরের ছবিগুলোতে জল কী কী কাজে ব্যবহার করতে দেখা যাচ্ছে?
* উত্তর: ছবিগুলোতে জল পান করা, স্নান করা, কাপড় কাচা, রান্না করা, চাষের কাজে সেচ দেওয়া এবং আগুন নেভানোর কাজে ব্যবহার করতে দেখা যাচ্ছে। (পৃষ্ঠা ৬০ এর ছবি অনুযায়ী)
* প্রশ্ন: তোমাদের বাড়িতে কী কী কাজে জল ব্যবহার করা হয়?
* উত্তর: (ছাত্রছাত্রীদের নিজেদের লেখার জন্য। উদাহরণ:) আমাদের বাড়িতে জল পান করা, রান্না করা, স্নান করা, বাসন মাজা এবং কাপড় কাচার কাজে ব্যবহার করা হয়।
পৃষ্ঠা ৬১ (ক্রিয়াকলাপ ১)
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ১ এর প্রশ্নগুলি)
* ড্রপার দিয়ে কত ফোঁটা জলে চামচটি পূর্ণ হবে?
* কত চামচ জলে কাপটি পূর্ণ হবে?
* কত কাপ জলে মগটি পূর্ণ হবে?
* কত মগ জলে কলসটি পূর্ণ হবে?
* উত্তর: (এটি একটি পরীক্ষামূলক কাজ যা ছাত্রছাত্রীদের নিজেদের করে দেখতে হবে।)
পৃষ্ঠা ৬২ (চিন্তা করে বলি এসো / এসো লিখি)
* প্রশ্ন: বৃষ্টির জল সংগ্রহ করে কি কি কাজে ব্যবহার করতে পারি?
* উত্তর: বৃষ্টির জল সংগ্রহ করে আমরা গাছের চারা এবং ফুলের টবে দিতে পারি, অথবা স্নানাগার ও পাকা উঠোন পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারি।
* প্রশ্ন: শীতকালে জলের উৎসগুলোতে জলের পরিমাণ কমে যায়। এটির কারণ কী হতে পারে?
* উত্তর: শীতকালে বৃষ্টি কম হওয়ার জন্য কূপ, খাল, বিল, নদী, পুকুর ইত্যাদিতে জলের পরিমাণ কমে যায়।
* প্রশ্ন: জলের কল খুলে বন্ধ না করা কি উচিত? যদি না হয়, তাহলে কেন?
* উত্তর: না, উচিত নয়। জল ব্যবহার করার পর জলের কলটি ভালো করে বন্ধ করতে হয়। কারণ জলের যথোচিত ব্যবহার করা উচিত যাতে ভবিষ্যতে জলের পরিমাণ কমে না যায়।
* প্রশ্ন: পানীয় জল কীভাবে বিশুদ্ধ এবং জীবাণুমুক্ত করা যায়?
* উত্তর: পানীয় জল ফুটিয়ে ঠান্ডা করে অথবা ফিল্টার করে বিশুদ্ধ ও জীবাণুমুক্ত করা যায়। এছাড়া পানীয় জলে চুন, পটাশ, ব্লিচিং পাউডার ইত্যাদি দিয়েও জল বিশুদ্ধ করা যায়।
পৃষ্ঠা ৬৩ (ক্রিয়াকলাপ ২ / এসো লিখি)
* প্রশ্ন: (ক্রিয়াকলাপ ২) কোন ছবিগুলো জল দূষিত হওয়া বোঝাচ্ছে?
* উত্তর: পুকুরে গরু-মহিষকে স্নান করানো, পুকুরে বাসন বা কাপড় ধোয়া এবং কল-কারখানার আবর্জনা বা নালা-নর্দমার জল পুকুর বা নদীতে ফেলা—এই ছবিগুলো জল দূষিত হওয়া বোঝাচ্ছে।
* প্রশ্ন: জল দূষণ রোধ করার উপায়গুলো কী কী?
* উত্তর: জল দূষণ রোধ করার উপায়গুলি হলো:
* পানীয় জলের উৎসের চারপাশ শুকনো এবং পরিষ্কার রাখা উচিত।
* পুকুরে স্নান করা, বাসন বা কাপড় ধোয়া এবং গরু বা মহিষকে স্নান করানো উচিত নয়।
* কল-কারখানা বা নালা-নর্দমার আবর্জনা পুকুর বা নদীতে ফেলা উচিত নয়।
* প্রশ্ন: তোমাদের ঘর বা বিদ্যালয়ের পার্শ্ববর্তী স্থানে অবস্থিত পুকুরের জল দূষিত না করে রাখার তিনটি উপায় লেখো।
* উত্তর: পুকুরের জল দূষিত না করে রাখার তিনটি উপায় হলো:
* পুকুরের চারপাশ পরিষ্কার রাখা।
* পুকুরে কাপড় কাচা বা বাসন ধোয়া বন্ধ করা।
* পুকুরে গরু বা মহিষকে স্নান না করানো।
পৃষ্ঠা ৬৪ (অনুশীলনী)
১। উত্তর লেখো-
* প্রশ্ন: (ক) আমরা কী কী কাজে জল ব্যবহার করি?
* উত্তর: আমরা জল পান করতে, স্নান করতে, রান্না করতে, কাপড় কাচতে, চাষের কাজে এবং আগুন নেভাতে জল ব্যবহার করি। (পৃষ্ঠা ৬০ এর ছবি অনুযায়ী)
* প্রশ্ন: (খ) জল কিভাবে পুনরায় ব্যবহার করতে পারি?
* উত্তর: ফলমূল বা শাক-সবজি ধোয়ার জল গাছের চারায় দিয়ে এবং কাপড় ধোয়ার জল দিয়ে স্নানাগার বা পাকা উঠোন পরিষ্কার করে আমরা জল পুনরায় ব্যবহার করতে পারি।
* প্রশ্ন: (গ) নলকূপ এবং কুয়োর জলের উৎস কী?
* উত্তর: নলকূপ এবং কুয়োর জলের উৎস হলো মাটির নিচে থাকা অর্থাৎ ভূ-গর্ভের জল।
২। শূন্যস্থান পূর্ণ করো-
* (ক) জলকে প্রাণীর জীবন বলে।
* (খ) জল ফোটালে বাষ্পে পরিবর্তন হয়।
* (গ) পানীয় জল বিশুদ্ধ এবং জীবাণু মুক্ত হওয়া উচিত।
* (ঘ) পানীয় জলের উৎসের চারপাশ শুকনো এবং পরিষ্কার হওয়া উচিত।
৩। শুধু উত্তরটিতে ‘✓’ চিহ্ন দাও-
* (ক) উদ্ভিদের জলের প্রয়োজন হয় / হয় না।
* (খ) সকল ধরনের জল পানের উপযোগী হয় / হয় না।
* (গ) পানীয় জল পরিষ্কার পাত্রে রেখে ঢেকে রাখতে হয় / হয় না।
* (ঘ) একবার ব্যবহৃত জল পুনরায় ব্যবহার করতে পারি / পারি না।
৪। প্রশ্ন: জল বিশুদ্ধ এবং পরিষ্কার করে রাখার দুইটি উপায় লেখো।
* উত্তর: জল বিশুদ্ধ এবং পরিষ্কার করে রাখার দুইটি উপায় হলো:
* জল ফুটিয়ে ঠান্ডা করে পান করা।
* ফিল্টার ব্যবহার করে জল পরিষ্কার করা।
