জীব এবং জৈব বৈচিত্র্য , Chapter -2, Science, Class-6 ,SEBA
প্রশ্নাবলি
১. সঠিক উত্তর নির্দেশ করা গোলটি সম্পূর্ণভাবে পূর্ণ করো**
* (i) নীচের কোন প্রক্রিয়ায় প্রজাপতি উদ্ভিদকে সাহায্য করে –
(a) অভিযোজন
(b) খাদ্য প্রস্তুতকরণ
(c) প্রজনন
(d) শ্বাস-প্রশ্বাস
**উত্তর – (c) প্রজনন**
(প্রজাপতি ফুলের মধু খাওয়ার সময় উদ্ভিদের বংশবৃদ্ধিতে সাহায্য করে)
* (ii) ডালিম গাছ একটি –
(a) বৃক্ষ
(b) গুল্ম
(c) তৃণ
(d) আরোহী লতা
**উত্তর – (b) গুল্ম**
(ডালিম গাছ গুল্ম শ্রেণীর উদ্ভিদ)
* (iii) নীচের কোনটি জলজ উদ্ভিদ নয় –
(a) পদ্ম
(b) জুই
(c) টোপা পানা
(d) শাপলা
**উত্তর – (b) জুই**
(টোপা পানা ও শাপলা জলজ উদ্ভিদ)
* (iv) পাখির ডানা হলো –
(a) পালকের রূপান্তর
(b) অগ্রপদের রূপান্তর
(c) পশ্চাৎপদের রূপান্তর
(d) (a) ও (b) উভয়ই
**উত্তর – (b) অগ্রপদের রূপান্তর**
(পাখির অগ্রপদ ডানাতে রূপান্তরিত হয়)
* (v) শীত প্রধান অঞ্চলে জন্তুগুলোর দেহে থাকা পুরু পশমের কাজ কী –
(a) দেহকে তাপ থেকে রক্ষা করা
(b) দেহকে বৃষ্টির থেকে রক্ষা করা
(c) দেহকে শীতের প্রকোপ থেকে রক্ষা করা
(d) দেহকে আঘাত থেকে রক্ষা করা
**উত্তর – (c) দেহকে শীতের প্রকোপ থেকে রক্ষা করা**
(ঠান্ডা অঞ্চলের প্রাণীর লোম তাদের শীত থেকে রক্ষা করে)
—
**২. শূন্যস্থান পূরণ করো**
* (i) বীজপত্র – বীজের ভিতরে থাকে
* (ii) জালিকা সদৃশ শিরাবিন্যাস – দ্বি-বীজপত্রী উদ্ভিদের চরিত্র
* (iii) উট তার কুঁজে – খাদ্য জমা করে রাখে
* (iv) পার্বত্য অঞ্চলের গাছের আকৃতি – শঙ্কুর ন্যায়
* (v) ফাঁপা হাড় – পাখির একটি চরিত্র
—
**৩. সংক্ষেপে উত্তর লেখো**
* (i) **আবাসস্থল কাকে বলে** –
স্বাভাবিকভাবে একটি জীব যে স্থানে বাস করে, সেই স্থানকে জীবটির আবাসস্থল বলে। জীবেরা আবাসস্থল থেকেই খাদ্য আহরণ করে ও বংশবৃদ্ধি করে।
* (ii) **জৈব বৈচিত্র্য মানে কী** –
পৃথিবীতে থাকা সব রকম জীব, যেমন উদ্ভিদ, প্রাণী, কীটপতঙ্গ ইত্যাদি, এদের বৈচিত্র্যকেই জৈব বৈচিত্র্য বলে।
* (iii) **মরুভূমিতে ক্যাকটাস কীভাবে খাপ খায়** –
– পাতাগুলো কাঁটাতে রূপান্তরিত হয়, ফলে জল বাষ্প হয়ে বের হয় না
– কাণ্ড সবুজ, তাই খাদ্য প্রস্তুত করতে পারে
– কাণ্ড মাংসল ও জল জমা রাখে
* (iv) **জীবের তিনটি সাধারণ বৈশিষ্ট্য** –
– জীবের নির্দিষ্ট জীবনকাল থাকে
– জীবের বৃদ্ধি ঘটে
– জীব বংশবৃদ্ধি করে
* (v) **সমান্তরাল শিরাবিন্যাস থাকা তিনটি পাতা** –
ধান, গম ও ভুট্টা (এছাড়াও কলা পাতায় সমান্তরাল শিরা দেখা যায়)
* (vi) **জৈব বৈচিত্র্যের গুরুত্ব** –
– এটি পৃথিবী ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে
– উদ্ভিদ প্রাণীদের খাদ্য ও অক্সিজেন দেয়
– প্রাণীরা নিঃশ্বাসে কার্বন ডাই অক্সাইড ছাড়ে যা উদ্ভিদ খাদ্য তৈরিতে ব্যবহার করে
– মানুষের সংস্কৃতি ও জীবনের সঙ্গে এর সম্পর্ক আছে
* (vii) **পাখি জৈববৈচিত্র্যের এক গুরুত্বপূর্ণ উপাদান – কেন** –
– কিছু পাখি ক্ষতিকর কীটপতঙ্গ খেয়ে শস্য রক্ষা করে
– গাছের পোকা-মাকড় খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে
– ফল খেয়ে ও মলের মাধ্যমে বীজ ছড়িয়ে নতুন গাছ জন্মাতে সাহায্য করে
—
**৪. শুদ্ধ না অশুদ্ধ লেখো**
* (i) সব পতঙ্গই আমাদের জন্য অপকারী – **অশুদ্ধ** (প্রজাপতি উদ্ভিদের উপকার করে)
* (ii) পাখিরা অরণ্য বিস্তারে সাহায্য করে – **শুদ্ধ**
* (iii) পরিবেশের সকল জীবের মধ্যে কোনো সম্পর্ক নেই – **অশুদ্ধ** (সব জীব একে অপরের সঙ্গে সম্পর্কিত)
* (iv) জৈববৈচিত্র্যের অবক্ষয় পরিবেশকে প্রভাবিত করে – **শুদ্ধ** (বন ধ্বংসে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়)
* (v) ঠান্ডা জায়গায় কোনো জীব বাঁচতে পারে না – **অশুদ্ধ** (ইয়াক ও ভেড়ার মতো প্রাণী ঠান্ডা অঞ্চলে থাকে)
—
