আমাদের রাষ্ট্রীয় পতাকা, Chapter-9, Class -4, SEBA, EVS New Book

আমাদের রাষ্ট্রীয় পতাকা


পৃষ্ঠা ৭০ (পাঠ-৯ আমাদের রাষ্ট্রীয় পতাকা)
ক্রিয়াকলাপ: ছবি পর্যবেক্ষণ
প্রশ্ন: উপরের ছবিটিতে শিক্ষক-শিক্ষয়িত্রীর সঙ্গে ছেলে-মেয়েরা কী করছে?
   উত্তর: ছবিটিতে শিক্ষক-শিক্ষয়িত্রীর সঙ্গে ছেলে-মেয়েরা তিন রঙের জাতীয় পতাকা উত্তোলন করছে।
  প্রশ্ন: পতাকাটিতে তোমরা কয়টি রং দেখতে পাচ্ছো?
   উত্তর: পতাকাটিতে আমরা তিনটি রং দেখতে পাচ্ছি— উপরে গেরুয়া, মধ্যে সাদা এবং নীচে সবুজ।
প্রশ্ন: পতাকাটিতে আরো কিসের ছবি দেখছো?
   উত্তর: পতাকাটির মাঝের সাদা অংশে একটি ঘননীল রঙের অশোক চক্রের ছবি দেখছি, যাতে চব্বিশটি দণ্ড আছে।
পৃষ্ঠা ৭১ (রাষ্ট্রীয় পতাকা)
ক্রিয়াকলাপ: এসো, রাষ্ট্রীয় পতাকাটি মিলেমিশে আঁকি
  উত্তর: এটি একটি আঁকার কাজ। শিক্ষার্থীদের ৯ সেমি লম্বা এবং ৬ সেমি চওড়া (৩:২ অনুপাত) একটি আয়তক্ষেত্র আঁকতে হবে।

পৃষ্ঠা ৭২ (রাষ্ট্রীয় পতাকা আঁকা)
ক্রিয়াকলাপ: (আঁকার কাজের ধারাবাহিকতা)
  উত্তর: শিক্ষার্থীদের আয়তক্ষেত্রটিকে সমান তিন ভাগে ভাগ করে উপরের অংশে গেরুয়া, নীচের অংশে সবুজ রং দিতে হবে। সাদা অংশের ঠিক মাঝখানে ২৪টি দণ্ডসহ একটি নীল রঙের অশোক চক্র আঁকতে হবে।
  প্রশ্ন: এখন রাষ্ট্রীয় পতাকাটি আঁকা সম্পূর্ণ হল কি?
   উত্তর: হ্যাঁ, উপরের সব ধাপ সম্পন্ন করার পর রাষ্ট্রীয় পতাকাটির আঁকা সম্পূর্ণ হলো।

পৃষ্ঠা ৭৩ (রাষ্ট্রীয় প্রতীক ও পতাকা উত্তোলন)
ক্রিয়াকলাপ: পতাকা প্রস্তুত করো
  উত্তর: এটি একটি হাতে-কলমে কাজ, যেখানে শিক্ষার্থীদের ৯ সেমি লম্বা ও ৬ সেমি প্রস্থের কাপড় দিয়ে একটি রাষ্ট্রীয় পতাকা প্রস্তুত করতে বলা হয়েছে।
ক্রিয়াকলাপ: পতাকা উত্তোলন
প্রশ্ন: তোমাদের বিদ্যালয়ে পতাকা উত্তোলন করো তো? কখন করো।
   উত্তর: (এটি শিক্ষার্থীদের নিজস্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল। পাঠ্যপুস্তক অনুযায়ী একটি নমুনা উত্তর:)
     হ্যাঁ, আমাদের বিদ্যালয়ে পতাকা উত্তোলন করা হয়। ২৬শে জানুয়ারি (গণতন্ত্র দিবস) এবং ১৫ই আগস্ট (স্বাধীনতা দিবস) উপলক্ষে বিদ্যালয়ে পতাকা উত্তোলন করা হয়।

পৃষ্ঠা ৭৪ (স্বাধীনতা দিবস ও রাষ্ট্রীয় সংগীত)
ক্রিয়াকলাপ: রাষ্ট্রীয় সংগীত
  প্রশ্ন: আমাদের রাষ্ট্রীয় সংগীতটি গাইতে পারো তো? শিক্ষক-শিক্ষয়িত্রী এবং অভিভাবকের থেকে শিখে গাইবে।
    উত্তর: এটি শিক্ষার্থীদের জন্য একটি শেখার কাজ। পাঠ্যপুস্তকে ‘জন-গণ-মন’ সংগীতটি সম্পূর্ণ লেখা আছে।
পৃষ্ঠা ৭৫ (রাষ্ট্রীয় প্রতীক ও দিবস)
(এই পৃষ্ঠায় কোনো সরাসরি প্রশ্ন বা সমাধানমূলক কাজ নেই। এটি রাষ্ট্রীয় প্রতীক এবং গান্ধি জয়ন্তী সম্পর্কিত তথ্যমূলক পাঠ।)
পৃষ্ঠা ৭৬ (শিক্ষক দিবস ও শিশু দিবস)
  প্রশ্ন: (শিক্ষক দিবস) তোমরা বিদ্যালয়ে এই দিনটি কীভাবে পালন করো?
    উত্তর: (এটি শিক্ষার্থীদের নিজস্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল। পাঠ্যপুস্তক অনুযায়ী একটি নমুনা উত্তর:)
     শিক্ষক দিবসে আমরা ছাত্র-ছাত্রীরা আমাদের শিক্ষক-শিক্ষয়িত্রীদের সম্মান জানাই এবং বিভিন্ন কার্যসূচি (যেমন— বক্তৃতা, গান, আবৃত্তি) আয়োজন করে দিনটি পালন করি।
  প্রশ্ন: (শিশু দিবস) তোমাদের বিদ্যালয়ে এই দিনটি কীভাবে পালন করো?
    উত্তর: (এটি শিক্ষার্থীদের নিজস্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল। পাঠ্যপুস্তক অনুযায়ী একটি নমুনা উত্তর:)
     শিশু দিবসে আমাদের বিদ্যালয়ে খেলাধুলা, রচনা লেখা, আবৃত্তি, চিত্রাঙ্কন ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং আমরা সেগুলিতে অংশগ্রহণ করি।

পৃষ্ঠা ৭৭ (অনুশীলনী – পাঠ ৯)
১। উত্তর লেখো-
  (ক) ভারতের রাষ্ট্রীয় পতাকাটিকে কেন ত্রিবর্ণ পতাকা বলা হয়?
   উত্তর: আমাদের দেশ ভারতবর্ষের রাষ্ট্রীয় পতাকার মধ্যে তিনটি রং (গেরুয়া, সাদা ও সবুজ) থাকার জন্য একে ত্রিবর্ণ বা তেরঙ্গা পতাকা বলা হয়।
  (খ) রাষ্ট্রীয় প্রতীকের সীলমোহরটি আমরা কোথায় ব্যবহার করি?
    উত্তর: সরকারী কাগজ-পত্র, ডাক টিকিট, পোষ্টকার্ড ইত্যাদিতে রাষ্ট্রীয় প্রতীক (সীলমোহর) ব্যবহার করা হয়।
(গ) ভারতবর্ষ কোন তারিখে স্বাধীনতা দিবস উদযাপন করে?
   উত্তর: ১৫ ই আগষ্ট দিনটি সমগ্র ভারতবর্ষে স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হয়।
  (ঘ) রাষ্ট্রীয় পতাকা ব্যবহারের তিনটি নিয়ম লেখো।
   উত্তর: রাষ্ট্রীয় পতাকা ব্যবহারের তিনটি নিয়ম হলো:
     * পতাকাটি এমন ভাবে উত্তোলন করতে হয় যাতে গেরুয়া রংটি উপরের দিকে থাকে।
     * রাষ্ট্রীয় পতাকাটি টেবিল বা অন্য কোনো বস্তুর উপর পেতে রাখতে নেই।
     * সভাকক্ষ বা সভাস্থানে বক্তার ডানদিকে রাষ্ট্রীয় পতাকাটি রাখতে হয়।
  (ঙ) রাষ্ট্রীয় পতাকা উত্তোলনের দুটি দিবসের নাম লেখো।
    উত্তর: রাষ্ট্রীয় পতাকা উত্তোলনের দুটি দিবস হলো ২৬শে জানুয়ারি (গণতন্ত্র দিবস) এবং ১৫ই আগস্ট (স্বাধীনতা দিবস)।
২। রাষ্ট্রীয় পতাকার রংগুলি কী বোঝায়? ‘ক’ অংশের সঙ্গে ‘খ’ অংশ মেলাও-
  উত্তর:  সবুজ – উর্বরতা, সমৃদ্ধি ও মঙ্গলময়তার প্রতীক
   * সাদা – সত্য ও শান্তির প্রতীক
   * গেরুয়া – ত্যাগ, দেশপ্রেম ও সাহসের প্রতীক
   * গাঢ়নীল – আকাশ এবং সমুদ্রকে বোঝায়
৩। শূন্য স্থান পূরণ করো-
  (ক) মহাত্মা গান্ধির জন্মদিনটি গান্ধি জয়ন্তী হিসাবে পালন করা হয়।
  (খ) জওহরলাল নেহরু শিশুদের মধ্যে ‘চাচা নেহরু’ বলে পরিচিত।
  (গ) ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবস পালন করা হয়।
  (ঘ) ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন -এর জন্মদিনটি শিক্ষক দিবস রূপে পালন করা হয়।
  (ঙ) আমাদের রাষ্ট্রীয় প্রতীকটি হলো ‘অশোক স্তম্ভ’।
৪। নীচের রাষ্ট্রীয় পতাকাটি শুদ্ধ রং দিয়ে সম্পূর্ণ করো-
  উত্তর: এটি একটি আঁকার কাজ। শিক্ষার্থীদের পতাকাটির উপরের অংশে গেরুয়া, মাঝের অংশে সাদা, নীচের অংশে সবুজ এবং চক্রটিতে গাঢ় নীল রং করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *