পাঠ – ১: মোবাইলের দুর্দশা
১। এসো, আলোচনা করে লিখি –
(ক) কোন্ কোন্ যন্ত্রের সাহায্যে আমরা খবর আর তথ্য পেতে পারি?
উত্তর: আমরা রেডিওর মাধ্যমে গান, নাটক, খবর শুনতে পারি, টেলিভিশনে খবর ও অন্যান্য অনুষ্ঠান দেখতে পারি এবং মোবাইলের ইন্টারনেটের মাধ্যমেও খবর ও তথ্য পেতে পারি।
(খ) কী কী কাজে আমরা মোবাইল ফোন ব্যবহার করি?
উত্তর: আমরা মোবাইল ফোন বন্ধুদের সঙ্গে কথা বলা, ইন্টারনেট ব্যবহার করা, বিভিন্ন অ্যাপ ব্যবহার করা, টাকা-পয়সার লেনদেন, বাজারহাট করা, লেখাপড়া করা এবং ট্রেনের টিকিট কাটার কাজে ব্যবহার করি।
(গ) “আজকাল তোমাদের কাজগুলো সব আমার ঘাড়েই চেপেছে।”-বক্তা কে? কাকে কথাগুলো বলা হয়েছে?
উত্তর: এই কথাটির বক্তা হলো টেলিভিশন। কথাগুলো মোবাইল ফোন ও রেডিওকে বলা হয়েছে।
(ঘ) “আরে, কী আর বলব, আজকাল তো এমন কিছু নতুন অ্যাপ এসেছে যা আমাদের মধ্যেও ভরিয়ে দেয়…” কে বলেছিল? এই অ্যাপ ব্যবহারের একটা উদাহরণ দিতে পারবে?
উত্তর: এই কথাটি রেডিও বলেছিল। (অ্যাপ ব্যবহারের উদাহরণ পাঠ্যবইতে দেওয়া নেই।)
(ঙ) “উফ্! অবশেষে আজ সামান্য বিশ্রাম পেলাম, বুঝলে?”- মোবাইল কেন বিশ্রাম নেওয়ার সুযোগ পেল?
উত্তর: মোবাইলের কর্তা হয়তো তাকে নিয়ে যেতে ভুলে গিয়েছিলেন, তাই সে সারাদিনের চাপ থেকে অবশেষে সামান্য বিশ্রাম নেওয়ার সুযোগ পেল।
২। এসো, কে কোন্ সংলাপ বলেছিল, মনে করে দেখি-
* “রক্ষে পেয়েছ তোমরা। তাছাড়া তোমাদের তো আর চব্বিশ ঘণ্টা বয়ে বেড়ায় না। এদিকে আমায় দ্যাখো, সবসময় চেপে ধরে।” – টেলিভিশন
* “মানুষের জন্য আমি কম করেছি। গান, নাটক, খবর দিনভর সব শুনিয়েছি। আর এখন কোনো কদরই নেই আমার। ওদের কাছে আমি বোঝা।” – রেডিও
* “হ্যাঁ, সব দেখেশুনে সত্যিই মনখারাপ হয়। সারাক্ষণ তোমার ওপর নির্ভর করে থাকাটা তো খুব ভালো কথা নয়।” – টেলিভিশন
৩। এসো, শব্দের সাথে অর্থ দাগ টেনে মেলাই
* অকেজো – কোনো কাজে লাগে না এমন
* বয়ে বেড়ানো – সঙ্গে নিয়ে চলা
* অনেক – প্রচুর
* বেতার যন্ত্র – রেডিও
৪। ‘পারি’ ও ‘পারি না’ দিয়ে এই পাঠের তালিকাটি সম্পূর্ণ করো।
* খবর শুনতে
* রেডিও – পারি
* টেলিভিশন – পারি
* মোবাইল ফোন – পারি
* ছবি দেখতে
* রেডিও – পারি না
* টেলিভিশন – পারি
* মোবাইল ফোন – পারি
* খবর পাঠাতে
* রেডিও – পারি না
* টেলিভিশন – পারি না
* মোবাইল ফোন – পারি
৫। নীচে যে যন্ত্রগুলোর উল্লেখ রয়েছে, তা থেকে যে-কোনো একটির বিষয়ে কয়েক লাইন লেখো
উত্তর (উদাহরণ: মোবাইল):
মোবাইল ফোন একটি আধুনিক যোগাযোগের যন্ত্র। এর সাহায্যে আমরা দূরের মানুষের সাথে কথা বলতে পারি এবং ইন্টারনেট ব্যবহার করতে পারি। মোবাইল দিয়ে আজকাল লেখাপড়া, বাজারহাট করা এবং টাকা-পয়সার লেনদেনও করা যায়।
৬। …’-‘ (হাইফেন) দিয়ে জুড়ে দিতে হবে…
* পড়া আর শোনা – পড়া-শোনা
* ছেলে আর মেয়ে – ছেলে-মেয়ে
* শ্বাস আর প্রশ্বাস – শ্বাস-প্রশ্বাস
* চিঠি আর পত্র – চিঠি-পত্র
৭। …যুক্তাক্ষর… ভেঙে দেখাও তো।
* শব্দ – যুক্তাক্ষর – জুড়ে থাকা অক্ষর
* ইন্টারনেট – ন্ট – ন্ + ট
* যন্ত্র – ন্ত্র – ন্ + ত্ + র (ফলা)
* অবশেষে – শ্চ – শ্ + চ
* নির্ভরশীল – র্ভ – র (রেফ) + ভ
* গল্প – ল্প – ল্ + প
৮। ক) এসো, আমরা পাঠের ভেতর থেকে একটির বা একটির বেশি বোঝায়, এমন শব্দ খুঁজে বের করে একটি তালিকা প্রস্তুত করি-
* একটি বোঝায় এমন শব্দ (একবচন): মঞ্চ, কর্তা, টেলিভিশন, মন, বাড়ি।
* একটির অধিক বোঝায় এমন শব্দ (বহুবচন): মানুষেরা, বন্ধুরা, কাজগুলো, বাচ্চারা, অ্যাপ।
(খ) এসো, নীচে দেওয়া শব্দগুলোকে আমরা একবচনে আর বহুবচনে ভাগ করি-
* একবচন: কলমটি, বাড়িটা, দেহখানি।
* বহুবচন: লোকজন, বইগুলো, পাখির ঝাঁক, ছেলের দল, পুষ্পরাশি।
৯। নীচে দেওয়া বাক্যটি উপযুক্ত যতি চিহ্ন ব্যবহার করে আবার লেখো-
উত্তর: মানুষের জন্য আমি কম করেছি? গান, নাটক, খবর দিনভর শুনিয়েছি সব। আর এখন দ্যাখো, কোনো কদরই নেই আমার।
১০। এসো, আলোচনা করি এবং লিখি-
(ক) মোবাইল ফোন না থাকলে আমাদের কী কী অসুবিধা হতে পারে?
উত্তর: মোবাইল ফোন না থাকলে আমরা সহজে দূর-দূরান্তের মানুষের সাথে কথা বলতে পারব না, ইন্টারনেট ব্যবহার করতে পারব না, এবং টাকা-পয়সার লেনদেন, বাজারহাট বা টিকিট কাটার মতো জরুরি কাজগুলো সহজে করতে পারব না।
(খ) কখনো মোবাইল ফোন ব্যবহার করার পর তোমার চোখে বা মাথায় ব্যথা অনুভব করেছ কি? যদি করে থাকো, তবে কেন এমন হয়েছে ভেবে বলো তো?
উত্তর: হ্যাঁ, করেছি। অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোনের দিকে তাকিয়ে থাকলে বা সারাক্ষণ সেটির উপর নির্ভর করে থাকলে বা বাচ্চারা যেমন মোবাইলের নেশায় আসক্ত হয়ে পড়ে, তেমন করলে চোখে ও মাথায় ব্যথা হতে পারে।
১২। নীচের লেখাটি পড়ে… এরপর কাহিনিভাগ কী হবে তা তোমার মতো করে সাজিয়ে লেখো-
উত্তর: অনেক বিপদের ঝুঁকি নিয়ে সেই সময় তাঁরা এই কাজ করতেন। এরপর ধীরে ধীরে যোগাযোগের মাধ্যম উন্নত হলো। ইংরেজদের আমলে ডাক ব্যবস্থা চালু হলো। পিওন বা ডাকহরকরা পায়ে হেঁটে বা দৌড়ে চিঠি বিলি করতেন। তারপর তারা সাইকেল ব্যবহার করতে শুরু করেন। আজকাল অবশ্য টেলিফোন এবং মোবাইল ফোনের যুগে চিঠিপত্রের ব্যবহার কমে গেছে। তবুও পার্সেল বা জরুরি कागজপত্র পাঠানোর জন্য আজও ডাক বিভাগের গুরুত্ব অনেক।
স্পন্দন বার্তা (সংবাদপত্র)
১। এসো, বলি এবং লিখি –
ক) চিত্রাঙ্কন প্রতিযোগিতায় কারা প্রেরণামূলক পুরস্কার পেয়েছিল?
উত্তর: প্রদীপ যাদব ও জয়ন্তী বোড়ো প্রেরণামূলক পুরস্কার পায়।
খ) খবরের কাগজটি কোন্ তারিখে প্রকাশিত হয়েছিল?
উত্তর: খবরের কাগজটি বুধবার ২৫ বৈশাখ ১৪৩১ বা ৮ মে ২০২৪ তারিখে প্রকাশিত হয়েছিল।
গ) রবীন্দ্রজয়ন্তী কোথায় অনুষ্ঠিত হয়েছিল?
উত্তর: গুয়াহাটির মালিগাঁও অঞ্চলের কর্মশ্রী হিতেশ্বর শইকিয়া প্রেক্ষাগৃহে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠিত হয়েছিল।
ঘ) খবরের কাগজটির পাতাটিতে কোন্ কোন্ স্থানের সংবাদ ছাপা হয়েছে?
উত্তর: খবরের কাগজটির পাতাটিতে তেজপুর, গুয়াহাটি, শিলচর এবং কোকরাঝাড় স্থানের সংবাদ ছাপা হয়েছে।
ঙ) খবরের কাগজটিতে প্রকাশিত যে-কোনো দুটি খবরের শিরোনাম লেখো?
উত্তর: দুটি খবরের শিরোনাম হলো: (১) তেজপুরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং (২) গুয়াহাটিতে রবীন্দ্রজয়ন্তী পালন।
২। ‘হ্ম’ যুক্তাক্ষরে আরও কয়েকটি শব্দ পড়ি ও লিখি, এসো-
উত্তর: ব্রহ্ম, ব্রহ্মা, ব্রহ্মাস্ত্র, ব্রহ্মচর্য, ব্রহ্মচারী।
৩। এসো, অভিধান দেখি-
(ক) …শব্দগুলির অর্থ অভিধান থেকে খুঁজে বার করো-
* উদ্যোগ – আয়োজন
* প্রেক্ষাগৃহ – যেখানে কোনো নাটক/কলা করা হয়
* আয়োজন – কোনো কিছু ব্যবস্থা করা
* উদ্যান – বাগান
(খ) অভিধান দেখে একই অর্থযুক্ত শব্দ খুঁজে বের করো-
* বিদ্যালয় – স্কুল
* প্রদান – দেওয়া
* সম্পন্ন – শেষ
* প্রশংসাপত্র – গুনগান (প্রশংসাসূচক পত্র)
৪। নিম্নলিখিত শব্দ দিয়ে বাক্য রচনা করো-
* প্রতিযোগিতা: তেজপুরে শিশুদের মধ্যে একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
* প্রেক্ষাগৃহ: রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানটি একটি প্রেক্ষাগৃহে আয়োজন করা হয়।
* উদ্যান: কোকরাঝাড়ের রাইমনা জাতীয় উদ্যান বন্য জীবজন্তুর জন্য বিখ্যাত।
৫। ‘হ্যাঁ-বাচক’ ও ‘না-বাচক’ শব্দ লিখি এসো-
* হবে – হবে না
* বলব – বলব না
* খায় – খায় না
* দেয় – দেয় না
* শোয় – শোয় না
* রাখা – রাখে না
৭। এসো, ভাবি এবং লিখি- তোমার পরিচিত কয়েকটি সংবাদপত্রের নাম লেখো।
* দৈনিক: স্পন্দন বার্তা (এবং ছাত্রছাত্রীদের পরিচিত অন্যান্য সংবাদপত্র)
* সাপ্তাহিক: (ছাত্রছাত্রীরা লিখবে)
* মাসিক: (ছাত্রছাত্রীরা লিখবে)
৮। …’শিশু দিবস’ … একটি প্রতিবেদন প্রস্তুত করো। (শূন্যস্থান পূরণ)
* শিরোনাম: (ছাত্রছাত্রীরা লিখবে, যেমন: বিদ্যালয়ে শিশু দিবস উদযাপন)
(স্থানের নাম), (তারিখ): গত ১৪ নভেম্বর তারিখ (বিদ্যালয়ের নাম) বিদ্যালয়ে আনন্দ-উৎসাহের সঙ্গে ‘শিশু দিবস’ পালিত হয়। সকাল (সময়) টায় শিক্ষক-শিক্ষার্থীরা পণ্ডিত জওহরলাল নেহরুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এরপর সবাই মিলে একটি উদ্বোধনী সংগীত পরিবেশন করে। তারপর একটি সভা অনুষ্ঠিত হয়। সভাটি (শ্রেণির নাম) শ্রেণির ছাত্র (ছাত্রের নাম) সঞ্চালনা করে। ক্লাসের বেশ কয়েকজন ছাত্র দিনটি সম্পর্কে বক্তব্য পেশ করে। শেষে মিষ্টি বিতরণের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
৯। এসো, পড়ি- (মন্টু ও দুলুর কথোপকথন)
(ক) ওপরের পাঠটিতে কার কার মধ্যে কথোপকথন হচ্ছিল?
উত্তর: পাঠটিতে মন্টু ও দুলুর মধ্যে কথোপকথন হচ্ছিল।
(খ) দুলু মন্টুকে কেন ফোন করেছিল?
উত্তর: দুলু একটি ফুটবল কিনবে এবং তার পাঁচ টাকা কম পড়ছিল, তাই সে মন্টুর কাছে টাকা ধার চাইতে ফোন করেছিল।
(গ) বল কেনার জন্য দুলুর কত টাকা কম পড়েছিল?
উত্তর: বল কেনার জন্য দুলুর পাঁচ টাকা কম পড়েছিল।
(ঘ) কেন মন্টু না শোনার ভান করেছিল?
উত্তর: দুলু ফোন করে পাঁচ টাকা ধার চাওয়ায় মন্টু সম্ভবত টাকাটি দিতে চায়নি, তাই সে না শোনার ভান করেছিল।
(ঙ) মন্টু শেষ পর্যন্ত কাকে পাঁচ টাকা দিতে বলেছে?
উত্তর: মন্টু শেষ পর্যন্ত তার মাকে পাঁচ টাকা দিয়ে দিতে বলেছে।
(চ) মন্টুর জায়গায় তুমি হলে কী করতে?
উত্তর: (এটি ছাত্রছাত্রীদের নিজস্ব উত্তর। যেমন: মন্টুর জায়গায় আমি হলে, আমার কাছে টাকা থাকলে, বন্ধুকে অবশ্যই ধার দিতাম এবং না শোনার ভান করতাম না।)
১০। নীচের ঘরটির মধ্যে থাকা শব্দটির সঙ্গে জড়িত অন্য শব্দগুলি লেখো-
মোবাইল ফোন
* যোগাযোগের মাধ্যম
* ইন্টারনেট
* অ্যাপ
* কথা বলা
* লেখাপড়া
* টাকা-পয়সার লেনদেন
* ট্রেনের টিকিট
