অধ্যায়: সপ্তম, পরিবার, Chapter: 7, Class: 3, SEBA New book

পাঠ ১: কত ভালোবাসি (কামিনী রায়)
১। এসো, আলোচনা করে লিখি –
ক) ‘কত ভালোবাস ধন?’ কে জিজ্ঞাসা করেছিলেন?
উত্তর: ‘কত ভালোবাস ধন?’ – এই কথাটি জননী (মা) জিজ্ঞাসা করেছিলেন।
খ) শিশুটির মা তাকে কতখানি ভালোবাসেন?
উত্তর: শিশুটির মা তাকে কতখানি ভালোবাসেন তার কোনো মাপ তিনি জানেন না। তিনি বলেন, তার ভালোবাসা ততখানি যতখানি তার মায়ের বুকে ধরে।
গ) কবিতায় উল্লেখ থাকা মানব অঙ্গের নাম লেখো?
উত্তর: কবিতায় উল্লেখ থাকা মানব অঙ্গগুলি হলো – গলা, হাত এবং বুক।
ঘ) শিশু তার মাকে কতখানি ভালোবাসে তা কীভাবে দেখিয়েছিল?
উত্তর: শিশু তার মাকে কতখানি ভালোবাসে তা বোঝানোর জন্য দুই হাত প্রসারিত করে (বাড়িয়ে) দেখিয়েছিল।
ঙ) ‘কত ভালোবাসি’ কবিতাটির কবির নাম কী?
উত্তর: ‘কত ভালোবাসি’ কবিতাটির কবির নাম কামিনী রায়।
২। শুদ্ধ উত্তরটি বেছে নিয়ে চিহ্নটি রং দিয়ে পূর্ণ করো-

* শিশু বলে- “মা তোমারে ‘কত ভালোবাসি’।”
উত্তর: (ক) মায়ের গলা জড়িয়ে
৩। ভাষা-অধ্যয়ন
ক) পদ্যে ব্যবহৃত ‘জিজ্ঞাসা’ শব্দটি…
   * জিজ্ঞাসা – শুধায়
   * বেশি – বাড়া
   * নয় – নহে
   * হাসতে – হাসিতে
খ) কবিতায় ছন্দমিল শব্দগুলো…
   * তোমারে – আমারে
   * শুধায় – দেখায়
   * ধরে – পরে
   * হাসিতে – বাসিতে
গ) আমরা শব্দের সঙ্গে অর্থ মিলিয়ে দেখব-
   * জননী – মা
   * প্রসারি – ব্যাপক
   * শিশু – বাচ্চা
   * বুক – হৃদয়
ঙ) এসো, আমরা নীচের শব্দগুলো ভেঙে লিখি-
   * শিশু – শ্ + ই + শ্ + উ
   * মাপ – ম্ + আ + প্ + অ
   * দেখায় – দ্ + এ + খ্ + আ + য়্ + অ
   * তুমি – ত্ + উ + ম্ + ই
   * জননী – জ্ + অ + ন্ + অ + ন্ + ঈ
চ) অর্থ লেখো-
   * জননী – মা
   * বুক – হৃদয়
   * শিশু – বাচ্চা
   * প্রসারি – ব্যাপক / ছড়িয়ে
ছ) বাক্য রচনা করো-
   * শুধায় (জিজ্ঞাসা করে) – দিদিকে শুধায় ভাই তুমি কেমন করে আঁকো।
   * বাড়া (বেশি) – মা বলেন তার চেয়ে বাড়া ভালোবাসা তিনি বাসতে পারেন না।
   * মাপ (পরিমাণ) – মা তার ভালোবাসার কোনো মাপ জানেন না।
৪। শব্দজাল থেকে বের করে লেখো-
ক) বিপরীত অর্থ বোঝায় এমন শব্দ-
   * বেশি – কম
   * পরে – আগে
   * হাসি – কান্না
   * ভালোবাসা – ঘৃণা
খ) সমার্থক শব্দ-
   * হাত – পাণি
   * প্রসারি – ব্যাপক
   * মা – জননী
   * শুধায় – জিজ্ঞাসা
৫। জ্ঞান-সম্প্রসারণ (এসো, ভাবি আর লিখি-)
(ক) তোমার অসুখ হলে কে তোমার যত্ন করেন?
উত্তর: আমার অসুখ হলে মা আমার যত্ন করেন।
(খ) তুমি মাকে কী কী কাজে সাহায্য করো?
উত্তর: আমি মাকে ঘর গোছানোর কাজে এবং জল এনে দেওয়ার কাজে সাহায্য করি।
(ঘ) তুমি তোমার মাকে কেন ভালোবাসো, সেই বিষয়ে পাঁচটি বাক্য লেখো।
উত্তর: আমি আমার মাকে খুব ভালোবাসি। মা আমাকে খুব ভালোবাসেন ও যত্ন নেন। মা আমার জন্য রান্না করেন। মা আমাকে পড়াশোনায় সাহায্য করেন। মা আমার সব আবদার শোনেন।
(ঙ) তোমার পরিবারে কে কে আছেন এবং তারা কী কী করেন খাতায় লেখো।
উত্তর: আমার পরিবারে মা, বাবা ও আমার বোন আছে। বাবা অফিসে কাজ করেন। মা বাড়ির সব কাজ করেন ও আমাদের পড়ান। আমি ও আমার বোন স্কুলে পড়ি।
৬। অংশটি পড়ে নীচের প্রশ্নের উত্তর দাও-
ক) বেড়ালছানা দুটো কেন ম্যাও ম্যাও করে ডাকছিল?
উত্তর: বেড়ালছানা দুটোর খিদে পেয়েছিল, তাই তারা ম্যাও ম্যাও করে ডাকছিল।
খ) বুবুল তাড়াতাড়ি রান্নাঘরে গিয়ে কী করেছিল?
উত্তর: বুবুল তাড়াতাড়ি রান্নাঘরে গিয়ে একবাটি দুধ আর চারখানা বিস্কুট এনেছিল।
গ) কে, কাকে এবং কেন বলেছিল- “তাদেরও একটি পরিবার আছে। …রেখে এসো।”
উত্তর: দাদু মহুয়া ও বুবুলকে এই কথা বলেছিলেন। কারণ তিনি বোঝাতে চেয়েছিলেন যে ছানা দুটোকে তাদের পরিবার (মা) থেকে দূরে সরিয়ে আনলে তারা কষ্ট পাবে।
ঘ) ছানা দুটোকে তাদের নিজের স্থানে না রাখলে কী কী অসুবিধা হতে পারে?
উত্তর: ছানা দুটোকে তাদের নিজের স্থানে না রাখলে তারা তাদের মায়ের কাছ থেকে আলাদা হয়ে যেত এবং খুব কষ্ট পেত।
(ঙ) তোমাদের ঘরে কী কী পোষ্য জন্তু আছে?
উত্তর: আমাদের ঘরে একটি পোষা বিড়াল আছে।
(চ) তুমি তাদের কেমন করে আদর করো?
উত্তর: আমি তার গায়ে হাত বুলিয়ে দিই এবং তাকে খেতে দিই।
ছ) বেড়ালছানা দুটোর মা কোথায় গিয়েছিল বলে তুমি মনে করো?
উত্তর: বেড়ালছানা দুটোর মা হয়তো খাবারের খোঁজে গিয়েছিল।

পাঠ ২: বনভোজে একদিন

১। এসো, আলোচনা করি এবং লিখি-
ক) কেন অম্লানরা সপরিবারে বেরিয়ে পড়েছিল?
উত্তর: আগামীকাল বন্ধের দিন, তাই অম্লানদের পরিবার বনভোজে যাবে বলে বেরিয়ে পড়েছিল।
খ) “এসে গেছে! পিসিমারা এসে গেছেন।”- এই কথাটা কে বলেছিল?
উত্তর: এই কথাটা অম্লান চিৎকার করে বলেছিল।
গ) গাড়ির দরজা খুলতে সবাই কেন চিন্তিত হয়ে পড়েছিল?
উত্তর: গাড়ির দরজা খোলার চাবি খুঁজে পাওয়া যাচ্ছিল না, তাই সবাই খুব চিন্তায় পড়েছিল।
ঘ) অম্লানের মা জামাইকে কী বলেছিল?
উত্তর: অম্লানের মা হেসে জামাইকে (পিসেমশাইকে) বলেছিলেন, “জামাই! চাবিটা দেখছি তোমার প্যান্টের বেল্টের সঙ্গেই ঝুলে আছে।”
ঙ) গাড়ি থেকে জিনিসপত্র নামানোর পর শান্তা কেন কেঁদে ফেলতে যাচ্ছিল?
উত্তর: শান্তা তার পুতুলটি দেখতে না পেয়ে কেঁদে ফেলতে যাচ্ছিল।
চ) বনভোজনের স্থানে থাকা ব্যানারে কী লেখা ছিল?
উত্তর: ব্যানারে লেখা ছিল: “বেশি কোলাহল করবেন না। পশু-পাখিরা ভয় পাবে। সাবধান! ঝরনাটি খরস্রোতা। পাথরগুলি পিচ্ছিল।”
২। ভাষা-অধ্যয়ন
ক) …যুক্তাক্ষরের সাহায্যে ভিন্ন ভিন্ন শব্দ লিখি-
   * উদ্ভিদ (দ্ + ভ) – উদ্ভব
   * জন্তু (ন্ + ত) – তত্ত্ব
খ) নীচে দাগ দেওয়া পদগুলি ভেঙে দেখাও
   * দুটি পরিবার – দুটি – দুই + টি
   * একটি অরণ্যের কথা – একটি – এক + টি
   * চাবিটা দেখছি – চাবিটা – চাবি + টা
   * জিনিসগুলি মেলাল – জিনিসগুলি – জিনিস + গুলি
   * ছজন মানুষ – ছজন – ছয় + জন
   * বনভোজে একদিন – একদিন – এক + দিন
গ) …সম্বন্ধবাচক পুংলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ বোঝানো পদগুলি…
   * পুংলিঙ্গ – বাবা, কাকা, পিসেমশাই, জামাই, দাদু, মামা
   * স্ত্রীলিঙ্গ – মা, কাকিমা, পিসিমা, দিদিমা, মামি
ঘ) রেখা টেনে অর্থের সঙ্গে মেলাও –
   * কৌতূহল – জানার আগ্রহ
   * দ্রুত – শীঘ্রই, তাড়াতাড়ি
   * উল্লসিত – আনন্দিত
   * পাহাড় – পর্বত
ঙ) …একবচন এবং বহুবচন বোঝানো পদগুলি…
   * একবচন – অম্লান, ঝরনা, পুতুলটি, চাবিটা, গানটি
   * বচন – অম্লানরা, পিসিমারা, পাখিরা, পাথরগুলি, জিনিসগুলো
চ) নীচের তালিকাটি পূরণ করো-
   * আমি – আমরা
   * তুই – তোরা
   * তুমি – তোমরা
   * আপনি – আপনারা
   * সে – তারা
   * তিনি – তাঁরা
ছ) বাক্য রচনা করো-
   * নাচ-গান – বনভোজনে সবাই মিলে নাচ-গান করে খুব আনন্দ করল।
   * খাওয়া-দাওয়া – খাওয়া-দাওয়ার পর সবাই মিলে জায়গাটা পরিষ্কার করল।
   * খিলখিল – চ্যাপটা পুতুলটি দেখে অম্লান খিলখিল করে হাসতে লাগল।
   * গুনগুন – গাড়িতে সবাই মিলে গুনগুন করে গান গাইতে লাগল।
৩। জ্ঞান-সম্প্রসারণ (এসো, ভাবি এবং লিখি)
ক) গাছের গোড়ায় বর্জ্যগুলো দিলে কী হয়?
উত্তর: গাছের গোড়ায় বর্জ্যগুলো (প্লাস্টিক বাদে) দিলে গাছটি সার পাবে।
খ) গাড়ির চাবিটা না পেলে ওরা কী করত?
উত্তর: গাড়ির চাবিটা না পেলে ওরা হয়তো খুব চিন্তায় পড়ে যেত এবং ভাবত কীভাবে রাতে বাড়ি ফিরবে বা জীবজন্তুর থেকে রক্ষা পাবে। হয়তো অন্য গাড়ির সাহায্য নিত।
গ) চাবি হারানোর সময় তুমি সেখানে থাকলে কী করতে?
উত্তর: চাবি হারানোর সময় আমি সেখানে থাকলে সবার সাথে মিলে তন্ন-তন্ন করে চাবিটা খুঁজতাম।
৪। জ্ঞান-সম্প্রসারণ
ক) অম্লানের সঙ্গে কার কী সম্পর্ক ছবির সংখ্যা অনুযায়ী লেখো-
   * ১ – শান্তা (পিসতুতো বোন)
   * ২ – দিদিমা
   * ৩ – কাকা
   * ৪ – দাদু
   * ৫ – বাবা
   * ৬ – মা
খ) কাকে, কী বলে সম্বোধন করবে রেখা টেনে মেলাও-
   * মায়ের ভাই – মামা
   * মায়ের বোন – মাসি
   * বাবার বোন – পিসি
   * পিসিমার স্বামী – পিসে
   * মায়ের বাবা – দাদু
৭। এসো, গল্পটি সম্প্রসারণ করি-
* গল্পের নাম: মা মুরগি ও চিল
* সম্প্রসারণ: …এমন সময় একটি চিল ছোঁ মারতে এল। এটা দেখে মুরগিটি কক্ কক্ করে চিৎকার শুরু করল। বাচ্ছাগুলি সব ভয় পেয়ে মায়ের ডানার নিচে লুকালো। মা মুরগিটি সাহসের সাথে তার ডানা মেলে বাচ্চাদের আড়াল করে চিলের দিকে তেড়ে গেল। মুরগির এমন রূপ দেখে চিলটি ভয় পেয়ে ছোঁ না মেরেই উড়ে পালাল। এভাবে মা মুরগি তার বাচ্চাদের রক্ষা করল।
৮। এসো, ধাঁধার উত্তর খুঁজি-
i) জলের জন্তু নয়, / তবু জলে বাস করে। / হাত নেই পা নেই, / তবু সাঁতরে ফেরে।
উত্তর: মাছ (বা নৌকা)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *